1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
রোমানিয়া ভ্রমন
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:৪৬ পূর্বাহ্ন

রোমানিয়া ভ্রমন

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় বুধবার, ৯ জুন, ২০২১

রং বৈচিত্রের দেশ রোমানিয়া বলকাল উপদ্বীপে অবস্থিত। ইউরোপিয় যে শহড়ে প্রথম সড়ক বাতি জ্বলেছিল সেই শহড়টি রোমানিয়ায় অবিস্থিত।  বিশ্বের সবচেয়ে বড় সংসদ ভবন রোমানিয়াতেই। জলাভূীম বিশ্বের বৃহৎ জলাভূমিটি রোমানিয়াতেই অবস্থিত। এছাড়াও এখানে অনেক প্রাচীন শহড় রয়েছ,রয়েছে নয়নাভিরাম পাহড়ি দৃশ্য।   করতে পারেন দুর্দান্ত স্কেটিং।  রোমানিয়া ভ্রমন স্বরনীয় করতে কয়েকটি জায়গায় অবশ্যই যাবেন,

তিমিসোয়ারা
তিমিসোয়ারা পশ্চিম রোমানিয়ার অবস্থিত।  তেরশত শতাব্দীতে প্রতিষ্ঠিত প্রাচীন এই শহড়টি দেশটির অন্যতম বড় শহড়।  শহড়টি এক সময় অটোম্যান সম্রাজ্যের অংশছিল।   এই শহটিই প্রথম ইউরোপিয় শহড় যেখানে প্রথম সড়ক বাতি জ্বলেছিল।  এখানকার তিমিওওরা অর্থোডক্স ক্যাথেড্রালটি বিংশ শাব্দীতে নির্মিত হয়েছিল।  এর এটিকে কন্দ্রে করেই রয়েছে ১১ টি সু উচ্চা টাওয়ার।  এখানে সংরক্ষিত আছে ভিন্টেজ আইকন পেইন্টিংসহ আরো অনেক ঐতিহাসিক দর্শনীয় বস্তু।

বুখারেস্ট
প্রাচীন শহড় ভ্রমনের পর নতুন গড়ে উঠো শহড়ে যাওয়ার আগে যেতে পারেন, নতুন আর পুরাতনের সম্মিলিত বাচারেস্ট শহড়ে।  এখানে শতবছরের পুরাতন ভবনের পাশাপাশি দেখতে পাবেন, আধুনি কালের সুউচ্চো ভবন।  বিশ্বের সবচেয়ে বড় সংসদ ভবন এই শহড়েই, ১২ তরা বিশিষ্ট ভবনটির কক্ষ সংখ্যা ৩১০০, ।  পর্যটকদের আকর্ষনের কেন্দ্র বিন্দু এই ভবনটি যা নির্মিত হয়েছিল, ১৯৮৪ সালে।

মামাইয়া
ভ্রমনের ক্লান্তি দূর করার পাশাপাশি মনোমুগ্ধকর একটা পরিবেশের জন্য যেতে পারেন ব্ল্যাক সিতে অবস্থিত সেখানকার সবচেয়ে জনপ্রিয় রিসোর্ট মামাইয়াতে, এখানকার সমুদ্র আর বাতাসের স্পর্শ আপনাকে বার বার ভ্রমনে উৎসাহী করবে, বীচের সাদা বালি একটা স্বর্গীয় অনুভূতি এনে দিবে।

দানিউব ডেল্টা
এখানের শুধু সমুদ্র না নদীও আপনার ভ্রমন কে চীর স্বরনীয় করে রাখবে। রোমানীয়ার মধ্যদিয়ে বয়ে চলেছে ইউরোপের ২য় দীর্ঘতম নদী ডেল্টা।  এখানকার প্রকৃতি আপনাকে মুগ্ধ করে দিবে, পর্যটকরা প্রকৃতির স্বানিধ্য পেতে ছুলে যান সেখানে।  বিভিন্ন প্রজাতীর প্রাণি্আর উদ্বীরে বসবাস সেখানে।   রয়েছে ২৩ টি ভিন্ন রকমের ইকোসিস্টেম।   এখানের জলাভূীম বিশ্বের বৃহৎ জলাভূমিটি।  নদীতে নৌকা ভেসে ভেসে এই সব সৌন্দর্য অনুভব করতে পারবেন, সন্ধ্যায় সূযাস্তের দূশ্য আপনারে সেখান থেকে ফিরে আসতে দিবে না।

ক্লুজ –নাপোকা
বিশাল হাঙ্গারিয়ান জনগোষ্ঠীর বাসভুমিটি এক সময় ছিল রোমের কলোনি। বর্তমানে ক্লুজ –নাপোকাকে বলা হয় ট্রানসিল্ভেনিয়ার অপ্রাতিষ্ঠানিক রাজধানী। দেশটির সবচেয়ে বড় বিশ্ববিদ্যালয় এখানে অবস্থিত।  বর্তমানে এটি পরিণত হয়েছে রোমানিয়ার শিল্প-সংস্কৃতির কেন্দ্র হিসেবে। এখানে হাঙ্গারিয়ান রাজার বেশ বড় একটি ভাস্কর্য রয়েছে। ১৪ শতকে নির্মিত বর্তমানে দেশের সবচেয়ে লম্বা টাওয়ার এখানেই অবস্থিত।
ভ্রমন শেষে ফিরে আসার আগে অবশ্যই দেখে আসবেন  ন্যাশনাল মিউজিয়াম অফ আর্ট যাদুঘর যেখানে রয়েছে রোমানিয়ার শিল্পীদের চমৎকার কাজগুলো

প্রিয়.কম

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com