শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০২:১৩ অপরাহ্ন
Uncategorized

রঙিন পোশাকে তালেবানের বোরকা নীতির অভিনব প্রতিবাদ

  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ সেপ্টেম্বর, ২০২১

তালেবান নারীরা লিখেছেন, ‘এই হলো আমাদের আফগান সংস্কৃতি। আমাদের দেশের ঐতিহ্যবাহী পোশাক রঙিন এবং সুন্দর।’ শরীর ঢাকতে বোরকা লাগে না, সাধারণ ঐতিহ্যবাহী পোশাকই যথেষ্ট।

বোরকা ছেড়ে তালেবানকে সেটাই বোঝালেন আফগান নারীরা। তবে এ বার একটু অন্যভাবে। ঐতিহ্যবাহী আফগান পোশাকে নিজেদের সাজিয়ে ক্যামেরার সামনে দাঁড়ালেন তারা। তার পর নিজেদের সেই সব ছবি তুলে পোস্ট করলেন নেটমাধ্যমে। সেই ছবির বিবরণে হ্যাশট্যাগে লিখে দিলেন তালেবানের উদ্দেশ্যে একটি সতর্কবার্তা ‘আমার পোশাকে হাত দিও না’।

আফগানিস্তানের নতুন তালেবান সরকার ২৪ ঘণ্টা আগেই ঘোষণা করেছিল, শরিয়তি আইন মেনে বোরকা পরেই মেয়েরা কাজে যোগ দিতে পারবেন। এই পোস্ট এবং হ্যাশট্যাগ তারই প্রতিবাদ। অভিনব এই প্রতিবাদ নিয়ে আন্তর্জাতিক মহলেও চলছে আলোচনা। রবিবার রাত থেকেই আফগানিস্তানসহ বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা আফগান নারীদের ঐতিহ্যবাহী পোশাকের ছবি ছড়িয়ে পড়ে নেটমাধ্যমে। সেই সব ছবিতে দেখা যাচ্ছে গোডালি ঢাকা পোশাক পরেছেন আফগান নারীরা। জামার হাতাও কব্জি ঢেকেছে।
পোশাক রঙিন। সঙ্গে থাকা রঙিন ওড়না কেউ আলগাভাবে মাথায় দিয়েছেন। কেউ আবার পোশাকের ওপরই ফেলে রেখেছেন এক পাশে। ঐতিহ্যবাহী ঐ পোশাকে মুখ না ঢেকেই ছবি তুলেছেন আফগান নারীরা। ধূসর বা কালো বোরখার বদলে তারা বেছে নিয়েছেন রং।

 

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com