শুক্রবার, ১৪ জুন ২০২৪, ১০:৫৩ পূর্বাহ্ন

যে দেশের নাগরিকত্ব মেলে খুব সহজেই

  • আপডেট সময় সোমবার, ২০ নভেম্বর, ২০২৩

ইজরায়েল দেশটির কথা শুনলেই এখন সবার চোখ ছানাবড়া হয়ে ওঠে। দক্ষিণ-পূর্ব ভূমধ্যসাগরের ধারে অবস্থিত ইজরায়েলে যুদ্ধ চলছে। আর এই কারণেই দেশটি এখন খববের শিরোনামে। ইজরায়েল ও হামাসের মধ্যে লড়াইয়ে এখন সড়গরম বিশ্ব রাজনীতি। আর এই কারণে পুরো বিশ্ব এখন দু’ভাগে বিভক্ত।

ইজরায়েল দেশটি কেমন কিংবা সেখানকার নিয়ম-কানুনই বা কী এ সম্পর্কে অনেকেরই তেমন ধারণা নেই। এ দেশের কয়েকটি বিষয় জানলে আপনি যেমন অবাক হবেন আবার আনন্দিতও হবেন।

শুধু তাই নয়, এটি বিশ্বের একমাত্র ইহুদি জাতি বসবাসকারী দেশ। দেশটির আয়তন এতই কম যে চারটি ইজরায়েলে যোগ দেওয়ার পরে তা ভারতের পশ্চিমবঙ্গের আয়তনের প্রায় সমান হতে পারে। চলুন জেনে নেওয়া যাক ইজরায়েল সম্পর্কিত কিছু মজার তথ্য-

নাগরিকত্ব মেলে সহজেই

ইজরায়েল এমন একটি দেশ যেখানে যে কোনো দেশে জন্মগ্রহণকারী শিশুই অবিলম্বে নাগরিকত্ব পেতে পারে। এমনকি কোনো ইজরায়েলি নাগরিকের সন্তান অন্য কোনো দেশে জন্মগ্রহণ করলেও তাকে ইজরায়েলের নাগরিকত্ব দেওয়া হয়। তিনি যখন খুশি তার দেশে আসতে পারেন ও ইজরায়েলে বসবাস করতে পারেন।

খুবই ছোট একটি দেশ

ইজরায়েল একটি ছোট দেশ হলেও এখানে আছে অ্যান্টি-ব্যালিস্টিক ক্ষেপণাস্ত্র প্রতিরক্ষা ব্যবস্থা। এর সুবিধা হলো, ইজরায়েল তার দিকে আসা যে কোনো ক্ষেপণাস্ত্র ধ্বংস করে ফেলতে পারে রাতারাতি।

নারীরা সামরিক বাহিনীতে গুরুত্বপূর্ণ পদে কাজ করেন

ইজরায়েল বিশ্বের একমাত্র দেশ যেখানে নারীদের সেনাবাহিনীতে কাজ করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। সে দেশের অনেক নারী সেনারা বড় বড় বন্দুক নিয়ে ঘুরে বেড়ান। সীমান্ত থেকে শুরু করে দেশের প্রত্যেক প্রান্তে তাদের মোতায়েন করা হয়েছে।

জাতীয় ভাষায় কথা বলেন ইজরায়েলিরা

প্রত্যেক দেশের যেমন নিজস্ব জাতীয় ভাষা আছে, তেমনি ইজরায়েলেরও রয়েছে নিজস্ব জাতীয় ভাষা। এই দেশের জাতীয় ভাষা হিব্রু। জানলে অবাক হবেন, এই ভাষা কিন্তু সেই মধ্য যুগেই শেষ হয়ে গিয়েছে।

এমনকি মানুষও এই ভাষার প্রতি আগ্রহ হারিয়ে ফেলেন। তবে ইজরাইল প্রতিষ্ঠার পর দেশপ্রেমিক ইহুদিরা তাদের ভাষাকে পুনরুজ্জীবিত করেন। এরপর হিব্রু ভাষাভাষীদের সংখ্যা দ্রুত বৃদ্ধি পায়। হিব্রুকে ইজরায়েলের সরকারি ভাষা।

সাইকেল চালকদেরও লাইসেন্স নিতে হয়

প্রত্যেক দেশে ও প্রতি শহরের নিজস্ব ট্রাফিক নিয়ম আছে। সেক্ষেত্রে গাড়ি চালক ও বাইক চালকের লাইসেন্স থাকা খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু ইজরায়েলে একজন সাইকেল আরোহীরও লাইসেন্স থাকতে হয়। হ্যাঁ সাইকেল চালাতে গেলে লাইসেন্স থাকা বাধ্যতামূলক।

বিশ্বের ষষ্ঠ বৃহত্তম বিমানবাহিনী

ইজরায়েলের বিমানবাহিনী বিশ্বের ষষ্ঠ বৃহত্তম বিমানবাহিনী। এই দেশ কেবল যে শত্রুর আক্রমণের জবাব দিতে সম্পূর্ণভাবে সক্ষম তাই ই নয়, যে কোনো শত্রুকে মুহূর্তের মধ্যে জবাব দেওয়ার ক্ষমতাও রাখে।

ইজরায়েলে হীরা কাটা হয়

হীরার ব্যবসার অন্যতম বড় বাণিজ্য কেন্দ্র হলো ইজরায়েল। বিশ্বের অন্য যে কোনো দেশের তুলনায় এখানে সবচেয়ে বেশি হীরা কাটা ও পালিশ করা হয়।

এক দেশেই শতাধিক সমুদ্রসৈকত

অবাক করা বিষয় হলেও সত্যিই যে, ইজরায়েলে ছোট-বড় মোট ১৩৭টি সমুদ্রসৈকত আছে। আর সবগুলো সমুদ্রসৈকতের সৌন্দর্য আপনাকে মুগ্ধ করবে।

সন্তানের সংখ্যা বেশি

ইজরায়েলিরা শিশুদের ভালোবাসে। প্রতি নারীর গড়ে তিনটি করে সন্তান আছে এ দেশে। ওইসিডি এর ৩৭টি দেশের মধ্যে ইসরায়েলের উর্বরতার হার সবচেয়ে বেশি, যেখানে গড় হলো ১ দশমিক ৭।

সূত্র: ইজরায়েল ২১.সি

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com