1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
যেসব ইউটিউব কনটেন্টে নিষিদ্ধ হচ্ছে বিজ্ঞাপন
শনিবার, ১৬ অক্টোবর ২০২১, ০৫:০৭ অপরাহ্ন

যেসব ইউটিউব কনটেন্টে নিষিদ্ধ হচ্ছে বিজ্ঞাপন

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় সোমবার, ১১ অক্টোবর, ২০২১

জলবায়ু পরিবর্তন বর্তমান বিশ্বের অন্যতম প্রধান সমস্যা। কিন্তু এটিকে অস্বীকার করে নানা বিভ্রান্তিকর তথ্য দিয়ে বানানো হয়েছে বিভিন্ন ভিডিও ও অন্যান্য কনটেন্ট যা ইউটিউবে ও গুগলে হরহামেশা দেখা যায়। গত বুধবার (৬ অক্টোবর) গুগল এক ঘোষণায় বলেছে, তারা এ ধরনের কনটেন্টে বিজ্ঞাপন নিষিদ্ধ করতে যাচ্ছে। ফলে জলবায়ু পরিবর্তন সম্পর্কিত বৈজ্ঞানিক তত্ত্বের বিরুদ্ধে গিয়ে যারা কনটেন্ট বানাবে, বিজ্ঞাপন নিষেধাজ্ঞার মাধ্যমে গুগল নিশ্চিত করবে তারা যেন আর্থিকভাবে লাভবান হতে না পারে। বিভিন্ন অ্যালগরিদম ও ব্যবহারকারীদের রিভিউর ওপর ভিত্তি করে গুগল এই নিষেধাজ্ঞা কার্যকর করবে।

জলবায়ু পরিবর্তন নিয়ে সোচ্চার বিভিন্ন সংস্থা গুগলের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক অলাভজনক সংস্থা আভাজের পক্ষে ফাদি কুরান বিবিসিকে বলেছেন, বর্তমান পৃথিবীতে জলবায়ু পরিবর্তনকে অগ্রাহ্য করে যে অর্থনৈতিক প্রবাহ চলছে, তার বিপরীতে গুগলের এটি একটি ভালো পদক্ষেপ। আসন্ন গ্লাসগো সামিটকে (কপ-২৬) সামনে রেখে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোসহ অন্যান্য টেক কোম্পানিগুলো জলবায়ুবিষয়ক বিভ্রান্তিমূলক তথ্যপ্রবাহের বিরুদ্ধে গুগলকে অনুসরণ করতে পারে।

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে দেখা যায়, জলবায়ুবিষয়ক প্রতিষ্ঠিত ধারণাগুলোর বিপরীতে বানানো কনটেন্ট পাঠক ও দর্শককে বেশ আকর্ষণ করে এবং সেগুলো বিপুল লাইক-কমেন্ট-শেয়ারের কারণে বিজ্ঞাপন পেয়ে আর্থিকভাবে লাভবান হয়। জলবায়ুবিষয়ক অ্যাকটিভিস্টদের মতে, করোনা মহামারি সম্পর্কিত ভুল তথ্যপ্রবাহের বিরুদ্ধে সামাজিক যোগাযোগ মাধ্যমগুলো যে ভূমিকা নিয়েছে, ঠিক একইভাবে জলবায়ু বিষয়েও নিতে হবে।

গুগল জানিয়েছে, তারা এমন ব্যবস্থা করবে যাতে অভিযুক্ত কনটেন্টগুলো ব্যবহারকারীদের হোমপেজে দৃশ্যমান না হয়।

এর প্রধান নির্বাহী সুন্দর পিচাই গত বুধবার এক ব্লগ পোস্টে ঘোষণা করেছেন, জলবায়ু পরিবর্তন মোকাবিলার অংশ হিসেবে গুগল তিনটি নতুন সিদ্ধান্ত নিতে যাচ্ছে যার মধ্যে আছে – যুক্তরাষ্ট্রে গুগল ম্যাপস সবচেয়ে জ্বালানি-সাশ্রয়ী রুট দেখাবে, গুগল ফ্লাইটে এবং এর সিটপ্রতি কার্বন নিঃসরণের পরিমাণ সম্পর্কিত তথ্য সরবরাহ করবে এবং নেস্ট থার্মোস্ট্যাট অ্যাপে নতুন ফিচার যোগ করবে যাতে গ্রাহকরা পরিবেশবান্ধব জালানি ব্যবহার করতে উৎসাহিত হয়।

সূত্র: বিবিসি

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com