যুক্তরাষ্ট্রের যত ফুল ফ্রি স্কলারশিপ

বিশ্বায়নের যুগে দেশের অনেক শিক্ষার্থীর লক্ষ্য থাকে আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বিশ্ববিদ্যালয় থেকে ডিগ্রি অর্জন করা। আর পছন্দের বিশ্ববিদ্যালয়ের তালিকায় যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের সংখ্যাই থাকে সর্বাধিক। বাংলাদেশিসহ বিভিন্ন দেশের অসংখ্য শিক্ষার্থী স্কলারশিপ নিয়ে এই দেশে পড়তে যান। এখানকার শিক্ষাব্যবস্থার আন্তর্জাতিক খ্যাতি এবং গ্রহণযোগ্যতাই এর পেছনের অন্যতম কারণ। কলা, সামাজিক বিজ্ঞান, ব্যবসায় শিক্ষা অথবা বিজ্ঞান সব ক্ষেত্রেই এখানকার বিশ্ববিদ্যালয়গুলো নিজ নিজ সুখ্যাতি ধরে রেখেছে।

বিদেশি শিক্ষার্থীদের জন্য প্রায় পাঁচ হাজার ফুল ফ্রি স্কলারশিপ ঘোষণা করেছে দেশটির বিভিন্ন প্রতিষ্ঠান। স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে বিদেশি শিক্ষার্থীদের এই স্কলারশিপ দেওয়া হবে। এ ছাড়া দেশটিতে বিনিময় প্রোগ্রামে শতাধিক বৃত্তি আছে। ফুল ফ্রি বৃত্তির আওতায় নিজ দেশ থেকে যুক্তরাষ্ট্র আসা-যাওয়ার বিমান টিকিট, আবাসন, খাবার, মাসিক ভাতা, ফিসা ফি, টিউশন ফি ও স্বাস্থ্য সুবিধা পাওয়া যায়। চলুন জেনে নেওয়া যাক বাংলাদেশি শিক্ষার্থীদের জন্য যুক্তরাষ্ট্রের কয়েকটি ফুল ফ্রি স্কলারশিপের বিস্তারিত তথ্য:

(১) ফুলব্রাইট স্কলারশিপ

এই বৃত্তি যুক্তরাষ্ট্র সরকারের একটি ফুল ফ্রি স্কলারশিপ। স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে বিদেশি শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হয়। ফুলব্রাইট বৃত্তির সুবিধার মধ্যে রয়েছে যাতায়াত ভাতা, শিক্ষাদান ও সংশ্লিষ্ট একাডেমিক ফি, মাসিক বৃত্তি, বইপত্র ক্রয়ের ভাতা, ভিসা ফি ও স্বাস্থ্যবিমা।

ফুলব্রাইট স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন:

https://us.fulbrightonline.org/

(২) বিল গেটস স্কলারশিপ

এক শিক্ষাবর্ষে তিন শতাধিক বিদেশি শিক্ষার্থীকে বিল গেটস স্কলারশিপ দেওয়া হয়। এই বৃত্তির আওতায় যুক্তরাষ্ট্রে পড়াশোনাসহ সব ধরনের খরচ দেওয়া হয়।

বিল গেটস স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: https://www.thegatesscholarship.org/scholarship

(৩) বোস্টন ইউনিভার্সিটি স্কলারশিপ

এই বিশ্ববিদ্যালয়ে বোস্টন ইউনিভার্সিটি ট্রাস্টি স্কলারশিপ ও বোস্টন ইউনিভার্সিটি প্রেসিডেন্সিয়াল স্কলারশিপ নামে দুই ধরনের বৃত্তি দেওয়া হয়। ট্রাস্টি স্কলারশিপে টিউশন ফি ফ্রি ও প্রেসিডেন্সিয়াল স্কলারশিপে বার্ষিক ২৫ হাজার ডলার অনুদান দেওয়া হয়। স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে এই বৃত্তি দেওয়া হয়।

বোস্টন ইউনিভার্সিটি স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: https://www.bu.edu/admissions/tuition-aid/scholarships-financial-aid/first-year-merit/

(৪) হার্ভার্ড ইউনিভার্সিটি স্কলারশিপ

হার্ভার্ড ইউনিভার্সিটি এমবিএ স্কলারশিপ যুক্তরাষ্ট্রের জনপ্রিয় বৃত্তিগুলোর মধ্যে অন্যতম। এমবিএ প্রোগ্রাম এই বৃত্তি দেওয়া হয়। দুই বছর মেয়াদি এই বৃত্তির আওতায় ৭৫% টিউশন ফি, ভ্রমণ ও আবাসন ভাতা দেওয়া হয়।

হার্ভার্ড ইউনিভার্সিটি স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন:

MBA Harvard

(৫) ফুলব্রাইট স্কলার প্রোগ্রাম

এক বছর মেয়াদি এই বৃত্তি স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে বিদেশি শিক্ষার্থীদের এই বৃত্তি দেওয়া হয়। ফুলব্রাইট স্কলার প্রোগ্রাম সুবিধার মধ্যে রয়েছে যাতায়াত ভাতা, গবেষণা ভাতা, মাসিক বৃত্তি, ভিসা ফি ও স্বাস্থ্যবিমা।

ফুলব্রাইট স্কলার প্রোগ্রাম স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: https://foreign.fulbrightonline.org/

(৬) হিউবার্ট এইচ হামফ্রে ফেলোশিপ

হিউবার্ট এইচ হামফ্রে ফেলোশিপ এক বছর মেয়াদি ও এটি সরকারি ও বেসরকারি সংস্থায় কর্মরত পেশাজীবীদের দেওয়া হয়। হামফ্রে কর্মসূচি প্রয়াত মার্কিন সিনেটর ও ভাইস প্রেসিডেন্ট হিউবার্ট এইচ হামফ্রের স্মৃতি ও কৃতিত্বের প্রতি সম্মান জানাতে ১৯৭৮ সালে চালু করা হয়। এই ফেলোশিপের আওতায় নির্ধারিত বিশ্ববিদ্যালয়ের সম্পূর্ণ টিউশন ফি দেওয়া হয়। প্রয়োজন হলে প্রাক্-একাডেমিক ইংরেজি ভাষা প্রশিক্ষণ দেওয়া হয়। এ ছাড়া জীবনযাত্রার ব্যয় ভাতা; এককালীন সেটলিং ভাতা; দুর্ঘটনা ও অসুস্থতাজনিত ব্যয় ভাতা; বই কেনার খরচ; কম্পিউটার কেনার জন্য এককালীন ভাতা; বিমান ভ্রমণ ভাতা (প্রোগ্রামের জন্য যুক্তরাষ্ট্র থেকে আন্তর্জাতিক ভ্রমণ ও প্রয়োজনীয় প্রোগ্রাম ইভেন্টে অভ্যন্তরীণ ভ্রমণ) ও ফেলোশিপের জন্য প্রয়োজনীয় পেশাদার উন্নয়ন ভাতা (যেমন ফিল্ড ট্রিপ, পেশাদার পরিদর্শন ও সম্মেলন) দেওয়া হয়।

হিউবার্ট এইচ হামফ্রে ফেলোশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: https://www.humphreyfellowship.org/

(৭) স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কলারশিপ

এটি একটি বহুল পরিচিত বৃত্তি। এই বিশ্ববিদ্যালয়ের নাইট হেনেসি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কলারশিপ ১০০টি ফুল ফ্রি বৃত্তির ঘোষণা দিয়েছে। স্নাতকোত্তর ও পিএইচডি প্রোগ্রামে এই বৃত্তি দেওয়া হবে। এই বৃত্তির আওতায় যাতায়াত ভাতা, ভ্রমণ ভাতা, টিউশন ফি ও জীবনযাত্রার ব্যয় নির্বাহের মাসিক ভাতা দেওয়া হয়।

স্ট্যানফোর্ড ইউনিভার্সিটি স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: https://knighthennessy.stanford.edu/

(৮) ইয়েল ইউনিভার্সিটি স্কলারশিপ

এই বিশ্ববিদ্যালয়ে স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে এই বৃত্তি দেওয়া হয়। এই বৃত্তির আওতায় যাতায়াত ভাতা, টিউশন ফি, আবাসন, খাবার, ভ্রমণ ভাতা ও প্রথম বছরে দুই হাজার ডলারসহ স্বাস্থ্যবিমার সুযোগ দেওয়া হয়।

ইয়েল ইউনিভার্সিটি স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন:

https://finaid.yale.edu/costs-affordability/types-aid/scholarships-and-grants#YS

(৯) ইউনিভার্সিটি অব নিউ হ্যাভেন স্কলারশিপ

ইউনিভার্সিটি অব নিউ হ্যাভেন প্রতিবছর বিদেশি শিক্ষার্থীদের ফুল ফ্রি বৃত্তি দেয়। এই বিশ্ববিদ্যালয়ে শুধু স্নাতকোত্তর পর্যায়ে এবার বৃত্তি দেওয়া হবে।

ইউনিভার্সিটি অব নিউ হ্যাভেন স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: https://www.newhaven.edu/admissions/graduate/graduate-assistantships-scholarships/

(১০) এএইউডব্লিউ ইন্টারন্যাশনাল ফেলোশিপ

এএইউডব্লিউ ইন্টারন্যাশনাল ফেলোশিপ প্রোগ্রাম একটি ফুল বৃত্তি বৃত্তি। আমেরিকান অ্যাসোসিয়েশন অব ইউনিভার্সিটি উইমেন এই বৃত্তি দেয়। নারীদের জন্য এটি দারুণ একটি বৃত্তি। স্নাতকোত্তর, ডক্টরাল, পোস্ট ডক্টরাল পর্যায়ে এই বৃত্তি দেওয়া হয়। এই বৃত্তির আওতায় স্নাতকোত্তর পর্যায়ে ২০ হাজার ডলার, ডক্টরাল পর্যায়ে ২৫ হাজার ডলার ও পোস্ট ডক্টরাল পর্যায়ে ৫০ হাজার ডলার অনুদান দেওয়া হয়।

এএইউডব্লিউ ইন্টারন্যাশনাল ফেলোশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: https://www.aauw.org/resources/programs/fellowships-grants/current-opportunities/international/

(১১) ইউপিজি লিডারশিপ প্রোগ্রাম

বিদেশি শিক্ষার্থীদের জন্য ইউপিজি (ইউনাইটেড পিপল গ্লোবাল) লিডারশিপ প্রোগ্রামের আওতায় বৃত্তি দেওয়া হয়। ৩০টি দেশ থেকে মোট ৬০ জনকে এই বৃত্তি দেওয়া হয়।

ইউপিজি লিডারশিপ প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন:

UPG Sustainability Leadership

(১২) কমিউনিটি সল্যুশনস এক্সচেঞ্জ প্রোগ্রাম

চার মাস ফেলোশিপসহ এক বছর মেয়াদি এই প্রোগ্রামের আওতায় ভিসা সাপোর্ট, নিজ দেশ থেকে যাতায়াতে বিমানের টিকিট, মাসিক ভাতা এবং দুর্ঘটনা ও স্বাস্থ্যবিমা দেওয়া হয়। এই প্রোগ্রামে আবেদনের জন্য আইইএলটিএস/ টোফেল স্কোরের প্রয়োজন নেই।

কমিউনিটি সল্যুশনস এক্সচেঞ্জ প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন:  https://exchanges.state.gov/non-us/program/community-solutions

(১৩) গুগল স্কলারশিপ

গুগল যুক্তরাষ্ট্রে বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি দিয়ে থাকে। ২০২২ সালে এই প্রতিষ্ঠান প্রায় এক লাখ বিদেশি শিক্ষার্থীর জন্য বৃত্তির ঘোষণা দিয়েছে।

গুগল স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন:

https://blog.google/outreach-initiatives/grow-with-google/digital-jobs-program-help-americas-economic-recovery/

(১৪) জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি স্কলারশিপ

আটলান্টার জর্জিয়া ইউনিভার্সিটি স্নাতক, স্নাতকোত্তর ও পিএইচডি পর্যায়ে বিদেশি শিক্ষার্থীদের বৃত্তি দেয়।

জর্জিয়া স্টেট ইউনিভার্সিটি স্কলারশিপ সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন:  https://isss.gsu.edu/incoming-students/step-1-admissions/

(১৫) সুসি স্টুডেন্ড লিডারশিপ প্রোগ্রাম

ছয় মাস মেয়াদি এই প্রোগ্রামে বিনা মূল্যে পড়াশোনা করা যায়। নারী ও পুরুষ উভয়েই এই প্রোগ্রামের জন্য আবেদন করতে পারবেন। এই প্রোগ্রামে আবেদনের জন্য আইইএলটিএস/ টোফেল স্কোরের প্রয়োজন নেই। এই প্রোগ্রামের আওতায় ভিসা ফি, ভ্রমণ ভাতা, মাসিক ১ হাজার ৫০০ ডলার বৃত্তি, খাবার, আবাসন ও যোগাযোগের খরচ দেওয়া হয়।২০২০ সাল পর্যন্ত বাংলাদেশের ৬৬ শিক্ষার্থী যুক্তরাষ্ট্রজুড়ে স্থানীয় পর্যায়ের বিভিন্ন কলেজে অধ্যয়নের জন্য বৃত্তি পেয়েছেন।

সুসি স্টুডেন্ড লিডারশিপ প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন:

https://exchanges.state.gov/non-us/program/study-us-institutes-scholars/details

(১৬) হ্যানসেন লিডারশিপ ইনস্টিটিউট প্রোগ্রাম

এই ইনস্টিটিউট বিদেশি শিক্ষার্থীদের তিন সপ্তাহব্যাপী এক্সচেঞ্জ প্রোগ্রামের সুযোগ দেয়। এই প্রোগ্রামের আওতায় আবাসন, স্বাস্থ্যবিমা, পরিবহনের সুবিধা, প্রোগ্রামের সরঞ্জাম, খাবার, ভিসা ফি ও নিজ দেশ থেকে যাতায়াতে বিমান টিকিট দেওয়া হয়।

হ্যানসেন লিডারশিপ ইনস্টিটিউট প্রোগ্রাম সম্পর্কে বিস্তারিত জানতে ক্লিক করুন: https://hansenleadershipinstitute.org/

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: