1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে ভর্তির ভার্চুয়াল শিক্ষা মেলা
বুধবার, ২২ সেপ্টেম্বর ২০২১, ১২:২২ অপরাহ্ন

যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ে ভর্তির ভার্চুয়াল শিক্ষা মেলা

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ২৭ আগস্ট, ২০২১

বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কলেজগুলোর অংশগ্রহণে ভার্চুয়াল শিক্ষা মেলার আয়োজন করেছে ঢাকাস্থ মার্কিন যুক্তরাষ্ট্র দূতাবাস। ২৭ আগস্ট গ্র্যাজুয়েট মেলা এবং ৩ সেপ্টেম্বর আন্ডার-গ্র্যাজুয়েট মেলা অনুষ্ঠিত হবে।

ঢাকাস্থ মার্কিন দূতাবাসের এক বিবৃতিতে বলা হয়েছে, ১৫০টির বেশি বিশ্ববিদ্যালয় এতে অংশ নেবে। মেলায় বিনা মূল্যে অংশ নেওয়া যাবে। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের কলেজগুলোর অংশগ্রহণে ভার্চুয়াল এ শিক্ষা মেলা সবার জন্য উন্মুক্ত। ‘এডুকেশন-ইউএসএ সাউথ এশিয়া ভার্চুয়াল ট্যুর-২০২১’ শীর্ষক এ অনুষ্ঠান আয়োজন করছে এডুকেশন-ইউএসএর পরামর্শ কেন্দ্র। দুটো মেলাই উল্লেখিত তারিখে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬:০০ টা থেকে রাত ১১:০০ টা পর্যন্ত চলবে।

ভার্চুয়াল মেলায় অংশগ্রহণকারীরা ইন্টার‍্যাক্টিভ দলীয় আলোচনায় অংশ নেওয়া ছাড়াও এককভাবে যুক্তরাষ্ট্রের বিশ্ববিদ্যালয়ের ভর্তি প্রতিনিধি, এডুকেশনইউএসএ এডভাইজর, স্ট্যান্ডার্ডাইজড টেস্টিং সংস্থার প্রতিনিধি এবং যুক্তরাষ্ট্র দূতাবাসের কনসুলার কর্মকর্তাদের সাথে অনলাইন বুথের মাধ্যমে কথা বলে তাদের প্রশ্নের উত্তরগুলো জেনে নিতে পারবেন।

Best Online Platform for a Virtual Education Fair | Virtual Recruitment Days

মেলাতে কথা বলার অন্তর্ভুক্ত বিষয়গুলোর মধ্যে রয়েছে — ডিগ্রি সংক্রান্ত সকল প্রশ্ন, আবেদনের যোগ্যতা, আর্থিক সহায়তা, স্ট্যান্ডার্ডাইজড টেস্টিং (অর্থাৎ স্যাট, জিআরই, জিম্যাট ইত্যাদি) এবং শিক্ষার্থী ভিসা আবেদন প্রক্রিয়া। বাংলাদেশী শিক্ষার্থী ও শিক্ষকদের উভয় মেলা চলাকালীন সময়ে প্রশ্নের উত্তর জানতে ও ভর্তি প্রতিনিধিদের সাথে যোগাযোগের দিক নির্দেশনা পেতে এডুকেশনইউএসএ বাংলাদেশ বুথ পরিদর্শনের জন্য উৎসাহিত করা হচ্ছে।

গত বছর নিবন্ধিত অংশগ্রহণকারীদের তালিকায় দক্ষিণ এশিয়ার শহরগুলোর মধ্যে ঢাকা শীর্ষে ছিল; এটি প্রমাণ করে যে বিদেশে পড়তে ইচ্ছুক বাংলাদেশীদের শীর্ষ গন্তব্য বা সেরা পছন্দ যুক্তরাষ্ট্র। ইন্সটিটিউট অফ ইন্টারন্যাশনাল এডুকেশনের ২০২০ ওপেন ডোরস রিপোর্ট অনুসারে যুক্তরাষ্ট্রে লেখাপড়া করতে যাওয়া বাংলাদেশী শিক্ষার্থীদের সংখ্যা অব্যাহতভাবে বাড়ছে, যা ২০১৯-২০২০ শিক্ষাবর্ষে ৭.১ শতাংশ বেড়েছে।

বাংলাদেশ এখন যুক্তরাষ্ট্রে পড়তে যাওয়া আন্তর্জাতিক শিক্ষার্থীদের মধ্যে দ্রুততম বর্ধনশীল দেশগুলোর অন্যতম। আমেরিকায় অধ্যয়নরত আন্তর্জাতিক শিক্ষার্থীদের বিশ্ব তালিকায় বাংলাদেশের অবস্থান ১৭তম এবং গ্রাজুয়েট শিক্ষার্থীদের দিক থেকে ৮ম। এডুকেশনইউএসএ যুক্তরাষ্ট্র সরকারের একটি শিক্ষা বিষয়ক নেটওয়ার্ক যেখানে বিশ্বের ১৮০টি দেশ ও অঞ্চলজুড়ে বিস্তৃত পরামর্শ-কেন্দ্রে ৫৫০ জনেরও বেশি উপদেষ্টা রয়েছেন।

নেটওয়ার্কটি বিশ্বব্যাপী শিক্ষার্থীদের বিনামূল্যে যুক্তরাষ্ট্রের ৪০০০ এরও বেশি স্বীকৃত আমেরিকান কলেজ ও বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নের সুযোগ সংক্রান্ত সঠিক, বিস্তারিত ও সর্বশেষ তথ্য ও পরামর্শ দিয়ে থাকে। বাংলাদেশের শিক্ষার্থীদের তথ্য পরামর্শ দেয়ার জন্য ঢাকা, চট্টগ্রাম ও খুলনায় এডুকেশনইউএসএ-এর চারটি পরামর্শ কেন্দ্র রয়েছে।

মেলা সম্পর্কে আরো জানতে অনুগ্রহপূর্বক এডুকেশনইউএসএ বাংলাদেশ-এর ফেসবুক পাতা দেখুন: www.Facebook.com/EdUSABangladesh কিংবা ইমেইল করুন এ ঠিকানায়: EducationUSA- Bangla@state.gov.

২৭ আগস্ট অনুষ্ঠিতব্য গ্রাজুয়েট ভার্চুয়াল মেলায় যোগদানের জন্য নিবন্ধন করতে দেখুন:https://educationusa.events/graduatefair

৩ সেপ্টেম্বর অনুষ্ঠিতব্য আন্ডার-গ্রাজুয়েট ভার্চুয়াল মেলায় যোগদানের জন্য নিবন্ধন করতে দেখুন:https://educationusa.events/undergraduatefair

ইত্তেফাক

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com