যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয় স্কলারশিপ, সঙ্গে থাকছে ১০ হাজার পাউন্ড

আন্তর্জাতিক শিক্ষার্থীদের স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে যুক্তরাজ্যের এসেক্স বিশ্ববিদ্যালয়। বাংলাদেশসহ আরো চার দেশের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন। আবেদনের শেষ সময় ৩১ মে ২০২৩। ‘গ্রেট’ স্কলারশিপ’ এর আওতায় নির্বাচিত শিক্ষার্থীদের ১০ হাজার পাউন্ড প্রদান করা হবে। বিশ্ববিদ্যালয়টিতে এমএ, এমএসসি অথবা এলএলএম অধ্যয়নকালীন এক বছরের টিউশন ফি হিসেবে এ অর্থ খরচ করতে হবে।

এসেক্স বিশ্ববিদ্যালয়, ব্রিটিশ সরকার এবং ব্রিটিশ কাউন্সিল যৌথ উদ্যোগে এ স্কলারশিপটি তে অর্থায়ন করা হয়। গ্রেট স্কলারশিপের লক্ষ্য হচ্ছে যুক্তরাজ্যে বিদেশিদের শিক্ষার ক্ষেত্র প্রশস্ত করা। বাংলাদেশের ক্ষেত্রে এর উদ্দেশ্য হচ্ছে, দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী করা।

বাংলাদেশের ব্রিটিশ কাউন্সিল যুক্তরাজ্যের বিশ্বমানের বিশ্ববিদ্যালয়গুলো থেকে উচ্চশিক্ষা গ্রহণের জন্য উচ্চাকাঙ্ক্ষী শিক্ষার্থী এবং পেশাদারদের জন্য বিস্তৃত স্কলারশিপ প্রোগ্রামের সুযোগ দেয়। বাংলাদেশ ছাড়াও মিসর, ঘানা, ভারত এবং পাকিস্তানের শিক্ষার্থীরা এ স্কলারশিপের জন্য আবেদন করতে পারবেন।

এসেক্স বিশ্ববিদ্যালয় যুক্তরাজ্যের এসেক্সে অবস্থিত একটি পাবলিক গবেষণা বিশ্ববিদ্যালয়। এটি ১৯৬৩ সালে বিশ্ববিদ্যালয় হিসাবে প্রতিষ্ঠিত হয়েছিল।

সুযোগ-সুবিধাসমূহ:
•    নির্বাচিত শিক্ষার্থীদের ১০ হাজার পাউন্ড প্রদান করা হবে। বাংলাদেশি টাকায় যার পরিমাণ প্রায় ১৩ লক্ষ টাকা।
•    বিশ্ববিদ্যালয়টির বিভিন্ন বিষয়ে স্নাতকোত্তর করার সুযোগ।

যোগ্যতার মানদণ্ড:
•    বাংলাদেশের একজন পাসপোর্টধারী নাগরিক হতে হবে।
•    স্নাতকে ভালো ফলধারী হতে হবে।
•    বিশ্ববিদ্যালয়টিতে ভর্তির প্রয়োজনীয়তা পূরণ করতে হবে।
•    সহশিক্ষা কার্যক্রমে যুক্ত থাকতে হবে।
•    ইংরেজি দক্ষতা সনদ প্রদর্শন করতে হবে।

এছাড়াও আবেদনকারীদের নিম্নবর্ণিত তিনটি প্রশ্নের উত্তর দিতে হবে (প্রতিটি সর্বোচ্চ ২০০ শব্দের মধ্যে)।
১. ইউনিভার্সিটি অব এসেক্স সবচেয়ে মেধাবী শিক্ষার্থীদের বৃত্তি দিতে চায়, যারা ভবিষ্যতে নিজের দেশের উন্নয়নে অবদান রাখবেন। তাই আপনার বিশেষ কোন কার্যটি আপনাকে বিশ্ববিদ্যালয়টির এ বৃত্তির জন্য যোগ্য করে তুলবে, তা লিখতে হবে।
২. ইউনিভার্সিটি অব এসেক্স চায়, আপনি তাদের বড় প্রতিনিধি হবেন। তাই আপনাকে দেখাতে হবে যে আপনি আপনার স্কুল কিংবা বিশ্ববিদ্যালয় কিংবা যেখানে বসবাস করেন অথবা নিজেকে যাদের অংশ মনে করেন, তাদের জন্য আপনি কী অবদান রেখেছেন।
৩. বিশ্ববিদ্যালয়টিতে আপনার পছন্দের বিষয়ে অধ্যয়ন আপনার ভবিষ্যৎকে সাজাতে কীভাবে সাহায্য করবে, তা লিখতে হবে। অর্থাৎ ক্যারিয়ারের চূড়ান্ত লক্ষ্যের পাশাপাশি ইউনিভার্সিটি অব এসেক্স আপনাকে কেন আকর্ষণ করেছে, তা ব্যাখ্যা করতে হবে।

আবেদন প্রক্রিয়া: অনলাইনে আবেদন করা যাবে। আবেদন করতে ও বিস্তারিত জানতে এখানে ক্লিক করুন

আবেদনের শেষ সময়: ৩১ মে ২০২৩

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: