মঙ্গলবার, ০৫ ডিসেম্বর ২০২৩, ০১:৫৬ অপরাহ্ন

যাত্রা শুরুর পথে Starlink! একধাক্কায় বাড়বে ইন্টারনেটের গতি

  • আপডেট সময় মঙ্গলবার, ১৪ নভেম্বর, ২০২৩

বহু টানাপোড়েন শেষে এবার ভারতে যাত্রা শুরু করতে চলেছে স্টারলিঙ্ক। ফলে একধাক্কায় বহুগুণ বাড়বে ইন্টারনেটের গতি। যে সকল কাজে বেশ কিছুটা সময় লাগত, তা হয়ে যাবে চোখের নিমেষেই।

বিষয়টা ঠিক কী? লোয়ার অরবিটে থাকা স্যাটেলাইটের মাধ্যমে ইন্টারনেট পরিষেবা দেয় এলন মাস্কের স্টারলিঙ্ক। এক্ষেত্রে টাওয়ারের কোনও বিষয় থাকে না। যার ফলে দুর্গম পাহাড়ি এলাকাতেও নেটওয়ার্কের কোনও সমস্যা হয় না।

সূত্রে খবর, চলতি বছরেই ভারতে পরিষেবা চালু করার অনুমতি পেতে পারে এলন মাস্কের স্টারলিঙ্ক। সেক্ষেত্রে অনুমতির ১৫ দিনের মধ্যেই চালু হবে পরিষেবা। প্রথমদিকে দুর্গম এলাকায়, যেখানে নেটওয়ার্ক অত্যন্ত খারাপ বা ইন্টারনেট পরিষেবা পৌঁছয়নি সেখান থেকেই কাজ শুরু করা হবে।

প্রসঙ্গত, ২০২২ সালে মাস্কের সংস্থা ভারতে ইন্টারনেট পরিষেবা শুরুর তোড়জোড় শুরু করে। পরবর্তীতে কেন্দ্রের তরফে একটি বয়ানে বলা হয়, এখনও পর্যন্ত স্টারলিঙ্ক ভারতে পরিষেবা দেওয়ার লাইসেন্স পায়নি। ২০২২ সালের ডিসেম্বরের মধ্যে ২ লক্ষ ডিভাইস ইনস্টল করে ফেলাই লক্ষ্য ছিল স্টারলিঙ্কের। এর মধ্যে ৮০ শতাংশই গ্রামীণ এলাকায়।

যা অত্যন্ত তাৎপর্যপূর্ণ। গ্রামে একবার ইন্টারনেট পরিষেবা পৌঁছে দিতে পারলে যে আমজনতার একটা বড় অংশকেই গ্রাহক হিসেবে পাওয়া যাবে, তাতে নিঃসন্দেহে চাপ বাড়ত অন্যান্য টেলিকম সংস্থাগুলির উপরে। যদিও সেই সময় অনুমতি মেলেনি। তবে এবার অনুমতি মিলবে বলেই আশা করা হচ্ছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com
%d bloggers like this: