1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
মে ফেষ্টিভাল
রবিবার, ২২ মে ২০২২, ১১:৫৯ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
‘জেলেনস্কির’ সঙ্গে প্রেম করছেন পুতিনকন্যা কোন দেশে হজের খরচ কত? ভারত-ইন্দোনেশিয়াসহ ১৬ দেশের জন্য দুঃসংবাদ যুক্তরাজ্যের ভিসা পেতে সময় লাগছে ৬ সপ্তাহ বাংলাদেশে কালোকালো টাকা ৮৯ লাখ কোটি, ৪৬ বছরে পাচার ৮ লাখ কোটি বিনিয়োগের বদলে নাগরিকত্ব: বাংলাদেশ থেকে কোন দেশে যেতে আগ্রহ বেশি? পর্যটন ভিসা চালু করছে সৌদি আরব কানাডায় অস্থায়ী অপরিহার্য কর্মী এবং গ্রাজুয়েটদের জন্য স্থায়ী বাসিন্দা হওয়ার নতুন পথ উন্মুক্ত চট্টগ্রামের আঞ্চলিক খাবারের স্বাদ ছড়িয়ে দিতে মেজ্জান হাইলে আইয়ুন নির্মল বিনোদনের বিশ্বস্ত স্থান ‘চন্দ্রমহল ইকোপার্ক’ ঢাকা-কলকাতা ট্রেন চালু হচ্ছে শুনেই নিউ মার্কেট চাঙ্গা, তৈরি হচ্ছে হোটেল- গেস্টহাউসগুলি

মে ফেষ্টিভাল

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শনিবার, ৩০ এপ্রিল, ২০২২

রমজান মাস

রমজান মাসে মুসলমানেরা সারাদিন রোজা রাখে। তাই সেহেরী এবং ইফতারির সময় বিশেষভাবে ব্যাপক খাওয়ার আয়োজন করে থাকে। পরিবারের সবাইকে নিয়ে তাই পুরো মাসটি মুসলমানের। উপভোগ করে এবং রমজান শেষে চাদ দেখা গেলে ঈদ উল ফিতর উদযাপিত হয় বিশেষ ধুমধামের সাথে । ঘরে ঘরে খাওয়া দাওয়ায় ধুম পড়ে যায়। এছাড়া রমজান মাসের দিনগুলোতে রাস্তার পাশে এবং সব রেষ্টুরেন্টেই ইফতারির ব্যাপক আয়োজন করা হয়। পুরান ঢাকার চকবাজারে ইফতারির আয়োজন দেখলে আপনার মন ভরে যাবে।মুঘল আমলের অনেক মুখরোচক খাবারের আয়োজন থাকে ইফতারিতে।

ঈদ-উল ফিতর

ঈদ-উল ফিতর মুসলমানদের সবচেয়ে বড় ধর্মীয় ফেষ্টিভ্যাল ধুমধামের সাথে সারাদেশে পালিত হয়। রমজানের এক মাসের সিয়াম সাধনার পর আসে এই শুভ দিনটি। উন্মুক্ত স্থানে ঈদ-উল ফিতরের নামাজ আদায় শেষে কোলাকুলি, গরিবদের মাঝে জাকাত ফিতরা বিতরণ, ঘরে ঘরে মিষ্টি, সেমাই, পোলাও, কোর্মা, উন্নতমানের খাবার পরিবেশন, নতুন জামাকাপড় পরিধান, বেড়ানো ঘরে ঘরে উৎসব আয়োজন থাকে।

দিনটি বিশেষভাবে পালিত হয়। রোডগুলো সাজানো হয় বিশেষভাবে। আর রাতের বেলা আলোক সজ্জায় সজ্জিত হয় সারা শহর। দেশের সর্ববৃহৎ ঈদ জামাত অনুষ্ঠিত হয় কিশোরগঞ্জের শোলাকিয়ায়। আপনি চাইলে এই ঈদ জামাতে শরিক হতে পারেন। যেখানে প্রায় ৫ লক্ষ লোক একসাথে জামাত আদায় করে। এখানে বিশাল মেলা জমে। দেশ বিদেশের পর্যটকরা এখানে ভিড় করে।

বৌদ্ধ পূর্ণিমা

 

 

 

বৌদ্ধ পূর্ণিমা বৌদ্ধ ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় অনুষ্ঠান। বাংলার প্রথম মাস বৈশাখের পূর্ণিমাতে দিনটি পালিত হয়। অত্যন্ত ভক্তির সাথে ভক্তরা সারা রাত্রি বিভিন্ন পূজা অর্চনা করে পালন করেন বৌদ্ধ পূর্ণিমা। যেহেতু পার্বত্য চট্টগ্রামে অনেক বৌদ্ধধর্মালম্বী বাস করে তাই এই এলাকায় এবং ঢাকায় বৌদ্ধ বিহারে ব্যাপকভাবে আলোক সজ্জা করা হয়। পর্যটকরা এই অনুষ্ঠান উপভোগ করতে পারেন। এই সময়ে পর্যটকরা দলবেধে এই সমস্ত এলাকায় নাচ গানের সাথে অনন্দ উপভোগ করে।

রবীন্দ্র জয়ন্তি

বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুর ৭ই মে, ১৮৬১ সালে জন্মগ্রহণ করেন। তাই প্রতিবছর এই দিনটি রবীন্দ্র জন্ম জয়ন্তি হিসেবে পালিত হয়ে থাকে। রবীন্দ্রনাথ একাধারে একজন কবি, একজন গল্পকার, একজন চিত্রশিল্পী ও দার্শনিক হিসেবে বিখ্যাত ছিলেন। শিল্পকলার বিভিন্ন ক্ষেত্রে তার অবদান স্বীকার করতেই হবে। তিনি বাংলাভাষাকে বিশ^ দরবারে উচ্চ আসনে প্রতিষ্ঠিত করেছেন।বাংলাদেশ এবং ভারতের জাতীয় সংগীত রচয়িতা বিশ^কবি রবীন্দ্রনাথ ঠাকুর। কুষ্টিয়ার শিলাইদাহ কুঠিবাড়ীতে রবীন্দ্রনাথ তার জীবনের একটা সময় কাটিয়েছেন। তাই এই দিনটিতে শিলাইদাহ কুঠিবাড়ীতে তার জন্মদিন ঘটা করে পালিত হয়।

নজরুল জন্মজয়ন্তি

 

 

জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিদ্রোহী কবিতা। লেখার জন্য জেল খেটেছেন। তার জন্য তাকে বিদ্রোহী কবিও বলা হয়।
১৮৯৯ সালের ২৫শে মে কবি জন্মগ্রহণ করেন। তাই প্রতিবছর এই দিনে নজরুল জন্মজয়ন্তি পালিত হয়। বাংলাদেশ স্বাধীন হওয়ার পর কবিকে জাতীয় কবির সম্মান দিয়ে বাংলাদেশে অনেন কবি নজরুলকে। দিনটি উপলক্ষে সারাদেশে কবির কবিতা, গান ও নাচ সহ বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠান পালিত হয়।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com