1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
মুসলিমরা কি কানাডায় নিরাপদ?
বুধবার, ০৪ অগাস্ট ২০২১, ০৫:২২ অপরাহ্ন

মুসলিমরা কি কানাডায় নিরাপদ?

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ২৫ জুন, ২০২১

ট্রাকের ধাক্কায় কানাডায় মুসলিম পরিবারের চারজন নিহত হওয়ার পর যে প্রশ্নটি আবার নতুন করে দেখা দিয়েছে তা হলো- মুসলিমরা কি কানাডায় নিরাপদ? প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো থেকে শুরু করে সবাই এই ঘটনার নিন্দা জানালেও ইসলামোফোবিয়ার নামে বিভক্তি সৃষ্টির মাধ্যমে মুসলমানদের ওপর এধরনের আরো হামলার আশঙ্কা রয়েছে বলে অনেকে মনে করছেন। গত জানুয়ারিতে ট্রুডোর প্রশাসনে যোগাযোগ ও পরিবহন মন্ত্রীর দায়িত্ব নিয়েছেন ওমর আলঘাবরা। তিনি এক টুইটার বার্তায় বলেন, ‘কানাডায় মুসলমানরা নিরাপদ কি না -এ প্রশ্ন আপনি নিজেকেই নিজে করুন এবং উত্তর খোঁজার চেষ্টা করুন’।

তিনি বলেন, একজন মুসলিম হিসেবে আমার মন্ত্রী হওয়াটা অনেক রক্ষণশীল সদস্য মেনে নিতে পারেনি। তারা সরাসরি কিছু না বললেও তাদের বক্তৃতা, বিবৃতি ও আচার-আচরণে এমনটাই আমি লক্ষ্য করেছি। তবে আশার কথা হল, অন্টারিওর ওই ঘটনায় সরকারিভাবে নিন্দা জানানো হয়েছে এবং শোক পালন করা হয়েছে। সরকার ঘোষিত শোকের মধ্যেই গত শুক্রবার নিহতদের পরিবারের প্রতি সমবেদনা জানাতে ড্যানফোর্থ সড়কে পদযাত্রার আয়োজন করা হয়। এতে সিটি কাউন্সিলর গ্যারি ক্রেফোর্ডও অংশ নেন। সেখানে সব ধরনের ‘হেইট ক্রাইমের’ বিরুদ্ধে রুখে দাঁড়ানোর দাবি ওঠে। একজন বিক্ষোভকারী বলেন, মুসলিমরা সন্ত্রসী নয়। যারা এভাবে মানুষ খুন করে তারাই সন্ত্রাসী। আর সন্ত্রাসীদের কোন ধর্ম নেই। তাদের একটাই পরিচয় তারা খুনি।

সিটি কাউন্সিলর বলেন, আজকের এই পদযাত্রায় বিশাল উপস্থিতি এই বার্তা দিচ্ছে যে, হুমকিতে আমরা ভীত নই, কোন কিছুতেই আমরা কোণঠাসা হয়ে পড়ব না। একজন অংশগ্রহণকারী বলেন, বিভক্তি ও বিভেদ সৃষ্টিকারী ইসলামভীতি বা ইসলামোফোবিয়ার বিরুদ্ধে রুখে দাঁড়াতে আমরা এখানে জড়ো হয়েছি। কানাডায় আমরা সব ধর্ম-বর্ণের মানুষ একত্রে শান্তিতে বসবাস করতে চাই।
সূত্র : দ্য স্টার

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com