সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:০৬ অপরাহ্ন

মালয়েশিয়ায় এখন হাতে হাতে পাসপোর্ট পাবেন প্রবাসী বাংলাদেশিরা

  • আপডেট সময় শনিবার, ২ ডিসেম্বর, ২০২৩

মালয়েশিয়ায় অনথিভুক্ত অভিবাসী কর্মীদের চলমান বৈধকরণ প্রোগ্রাম ‘আরটিকে ২.০’ প্রক্রিয়ার মাধ্যমে প্রবাসী বাংলাদেশিদের জন্যও বৈধ হওয়ার সুযোগ তৈরি হয়েছে। এই সুযোগ কাজে লাগাতে বাংলাদেশিদের পোস্ট অফিসের পাশাপাশি বিশেষ ব্যবস্থাপনায় কুয়ালালামপুরের সিবিএল মানি ট্রান্সফার রেমিট্যান্স হাউস থেকে হাতে হাতে পাসপোর্ট সরবরাহ সুবিধা দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

কুয়ালালামপুর বাংলাদেশ হাইকমিশনের পাসপোর্ট ও ভিসা উইংয়ের প্রথম সচিব মিয়া মোহাম্মদ কেয়ামউদ্দিন স্বাক্ষরিত এক জরুরি বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

এতে বলা হয়েছে, কুয়ালালামপুরের সিবিএল মানি ট্রান্সফার রেমিট্যান্স হাউস থেকে সার্ভিসটি গ্রহণ করতে আগে থেকে অনলাইনে আবেদন করতে হবে।
 
বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, আগামী ১৮ থেকে ১৯ নভেম্বর এবং ২৫ থেকে ২৬ নভেম্বর এই চারদিন সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত কুয়ালালামপুরের সিবিএল মানি ট্রান্সফার রেমিট্যান্স হাউস থেকে সরাসরি পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন বাংলাদেশিরা। 
 
১৮ থেকে ১৯ নভেম্বর সরাসরি পাসপোর্ট সংগ্রহকারীদের আগামী ১৪ নভেম্বরের মধ্যে এবং ২৫ থেকে ২৬ নভেম্বর সরাসরি পাসপোর্ট সংগ্রহকারীদের আগামী ২১ নভেম্বর মধ্যে অনলাইনে আবেদন করতে হবে।

মালয়েশিয়ায় অনথিভুক্ত বা অবৈধ অভিবাসীদের বৈধকরণ কর্মসূচি চলছে। ‘রিক্যালিব্রেশন ২.০’ নামে এই কর্মসূচি চলতি বছরের ২৭ জানুয়ারি থেকে শুরু হলেও, এই সুযোগ শেষ হবে চলতি বছরের ৩১ ডিসেম্বর। এই সময়ের মধ্যে যাতে সব প্রবাসী বাংলাদেশি তাদের নাম নিবন্ধন করতে পারেন, সেই লক্ষ্যে পাসপোর্ট সেবা দিতে নতুন উদ্যোগ হাতে নিয়েছে কুয়ালামপুরস্থ বাংলাদেশ হাইকমিশন।

 
যেসব পাসপোর্ট আবেদনকারীর তথ্য অনলাইনে থাকবে শুধুমাত্র তারাই সরাসরি উপস্থিত হয়ে হাতে হাতে পাসপোর্ট গ্রহণ করতে পারবেন। এছাড়াও পোস্ট অফিসের মাধ্যমে পাসপোর্ট বিতরণের সার্ভিসটিও যথারীতি চালু থাকবে।
 
নির্ধারিত স্থান থেকে পাসপোর্ট সংগ্রহের জন্য এই ঠিকানায় গিয়ে অনলাইনে এপয়েন্টমেন্ট গ্রহণ করতে হবে। একই সঙ্গে পাসপোর্ট সংগ্রহের জন্য ডাকযোগ সেবাটি চালু থাকবে। তবে একই সঙ্গে দুই ধরনের সার্ভিসে এপয়েন্টমেন্ট গ্রহণ করা থেকে বিরত থাকার জন্য প্রবাসী বাংলাদেশিদের অনুরোধ করা হয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com