1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
মালদ্বীপ স্টাইলে পর্যটন কেন্দ্র বানাবে চীন
বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৪:৩২ পূর্বাহ্ন

মালদ্বীপ স্টাইলে পর্যটন কেন্দ্র বানাবে চীন

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ২৫ জুন, ২০২১

দক্ষিণ চীন সাগরে মালদ্বীপের আদলে পর্যটন কেন্দ্র বানানোর পরিকল্পনা নিয়েছে চীন। একাধিক বিতর্কিত দ্বীপে পর্যটন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা করছে দেশটি। শুক্রবার চীনের এক পদস্থ কর্মকর্তার বরাত দিয়ে এ কথা জানিয়েছে দেশটির রাষ্ট্রীয় সংবাদমাধ্যম চায়না ডেইলি। জিয়াও জিও নামের ওই কর্মকর্তা জানিয়েছেন, প্যারাসেলস দ্বীপপুঞ্জের উডি আইল্যান্ডকে পর্যটকদের আকর্ষণ, সৌন্দর্যের লীলাভূমি মালদ্বীপের আদলে গড়ে তোলা হবে। তিনি আরও বলেন, এই দ্বীপপুঞ্জের আরও বেশকিছু দ্বীপকে পর্যটন কেন্দ্র হিসেবে গড়ে তোলা হবে। সেখানে কোনো সামরিক বাহিনীর মহড়ার প্রয়োজন হবে না। এ ছাড়া চীনের এই পর্যটন কেন্দ্র তৈরির ফলে সমুদ্রসীমানায় সিল্ক রোড প্রকল্প বাস্তবায়নও সহজ হবে। এসব কেন্দ্রগুলোতে পর্যটকদের জন্য মাছ ধরা, ডাইভিংসহ নানা ব্যবস্থা রাখা হবে। থাকবে সি-প্লেনে করে যাতায়াতের ব্যবস্থাও। এমনকি সমুদ্রের নির্মল বায়ুর পাশে প্রাকৃতিক পরিবেশে বিয়ের জমকালো আয়োজন করারও ব্যবস্থা রাখা হবে বলে জানান জিয়াও।

২০১৩ সাল থেকে বেইজিং পরীক্ষামূলকভাবে জাহাজে করে ভ্রমণের ব্যবস্থা করেছে। এটি খুবই জনপ্রিয় হয়েছে। খবরে বলা হয়েছে, প্রতিবছর ৬৫টি ভ্রমণ যাত্রায় প্রায় ১৬ হাজার পর্যটক এখানে এসেছেন। এবার দ্বিতীয় প্রমোদ ভ্রমণের পদক্ষেপ নেয়া হচ্ছে। উডি আইল্যান্ড চীনের মূল প্রশাসনিক দ্বীপ, যেটি দক্ষিণ চীন সাগরের মধ্যে অবস্থিত। দীর্ঘদিন ধরে দক্ষিণ চীন সাগরের বিতর্কিত এলাকাগুলো নিজেদের বলে দাবি করে আসছে চীন। এ সাগরের পথ দিয়ে বছরে ৫০০ কোটি ডলারের সমপরিমাণ বাণিজ্য জাহাজ চলাচল করে। ফিলিপাইন, ভিয়েতনাম, তাইওয়ান, ব্র“নাই এবং মালয়েশিয়াও দক্ষিণ চীন সাগরের অংশবিশেষের ওপর নিজেদের অধিকার দাবি করছে।

এদিকে দক্ষিণ চীন সাগরে প্রথমবারের মতো ড্রোন মোতায়েন করেছে চীন। রাডার ফাঁকি দিতে সক্ষম এমন ড্রোন হারবিন বিজেডকে-০০৫’র উপস্থিতি উপগ্রহ থেকে তোলা ছবিতে ধরা পড়েছে বলে দাবি করা হয়েছে। ইমেজস্যাট ইন্টারন্যাশনাল (আইএসআই) এ ছবি তুলেছে। বিরোধপূর্ণ চীন সাগরের উডি আইল্যান্ড নিয়ে যখন তাইওয়ান ও ভিয়েতনামের সঙ্গে উত্তেজনা তুঙ্গে তখন ওই এলাকায় এই নজরদারি বা গোয়েন্দা ড্রোন মোতায়েন করল দেশটি। দূরপাল্লার ড্রোন হারবিন বিজেডকে-০০৫’র ক্ষেপণাস্ত্র ছোড়ার সক্ষমতা নেই। গত মাসে উপগ্রহ থেকে তোলা ছবিতে ড্রোনে অস্ত্র বহনের কোনো আলামত পাওয়া যায়নি বলে জানানো হয়েছে। অবশ্য এ ড্রোন এক নাগাড়ে ৪০ ঘণ্টা আকাশে থাকতে পারে। এদিকে এর আগে উডি আইল্যান্ডে যে ভূমি থেকে আকাশে নিক্ষেপযোগ্য ক্ষেপণাস্ত্র বসানো হয়েছিল তার অবস্থান পাল্টানো হয়েছে বলে উপগ্রহ থেকে তোলা ছবিতে দেখা গেছে। ওদিকে দক্ষিণ চীন সাগরে চীনের কর্তৃত্ব প্রতিষ্ঠা-চেষ্টার সমালোচনা করে তা বন্ধ না করলে, ভবিষ্যতে দক্ষিণ-পূর্ব এশিয়ার প্রতিবেশী দেশগুলো থেকে চীন সম্পূর্ণভাবে বিচ্ছিন্ন হয়ে যাবে বলে হুশিয়ার করেছেন মার্কিন প্রতিরক্ষামন্ত্রী অ্যাশটন কার্টার। একই সঙ্গে সাইবার স্পেসে অবাধ তথ্য সরবরাহে বিধিনিষেধ আরোপেরও সমালোচনা করেন তিনি। শুক্রবার ওয়াশিংটনের মেরিল্যান্ডে মার্কিন নৌবাহিনীর একটি ব্যাচের স্নাতক শিক্ষা সমাপনী অনুষ্ঠানে দেয়া এক ভাষণে এ কথা বলেন তিনি।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com