1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
মার্চ
বৃহস্পতিবার, ২৩ সেপ্টেম্বর ২০২১, ০৮:৩৬ অপরাহ্ন

মার্চ

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ২৮ ফেব্রুয়ারী, ২০২১

ফেস্টিভাল অব দ্যা মান্থ

মার্চ

৭ই মার্চ

৭ই মার্চ একটি ঐতিহাসিক দিন। ১৯৭১ সালের এই দিনে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রেসকোর্স ময়দানে (বর্তমানে সহরোয়ার্দি উদ্যানে) জাতির উদ্দেশ্য ভাষন দান করেন এবং স্বাধীনতা ঘোষণা করেন। দিনটি বিশেষ মর্যাদায় সারাদেশে পালিত হয়। ঐতিহাসিক এই জায়গায় তৈরী হয়েছে স্বাধীনতার স্তম্ভ। ঢাকায় গেলে একবার এখানে ঘুরে দেখতে ভুলবেন না।

বঙ্গবন্ধুর জন্মদিন

(১৭ মার্চ)

টুঙ্গিপাড়ার একটি নিভ‚ত পল্লীতে তিনি জন্মেছিলেন। ছাত্র অবস্থায়ই তিনি রাজনীতিতে জড়িয়ে পড়েন। তার জন্ম হয়েছিল বাংলাদেশ স্বাধীন করার জন্য। হাজার বছরের শ্রেষ্ঠ বাংঙ্গালী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান একজন অকুতোভয় সৈনিক তিনি কখনো কোন কিছুর সাথে কম্প্রোমাইজ করেননি।দেশের স্বার্থে, জণগনের স্বার্থে তিনি জীবনের বেশির ভাগ সময় কারাবরণ করেন।

পাকিস্তানের বন্দি জীবনের শেষ দিকে তাকে মারার চক্রান্ত করে পাকিস্তানি সামরিক জান্তা কিন্তু সারা বিশ্বের সমর্থনের কারনে শেষ পর্যন্ত বাংলাদেশ স্বাধীনতা লাভ করেছে এবং বঙ্গবন্ধু মুক্তি পেয়ে দেশে ফিরে আসেন।

বঙ্গবন্ধুর নেতৃত্বে একটি দেশ স্বাধীনতা লাভ করে

কিন্তু কিছু সংখ্যক বিপদগামী সামরিক অফিসার ১৪ই আগষ্ট তাকে এবং তার পরিবারের সবাইকে একমাত্র ২ মেয়ে শেখ হাসিনা এবং শেখ রেহানা বাদে সবাইকে নির্মমভাবে খুন করে।

 

 

 

 

স্বাধীনতা দিবস (২৬ মার্চ)

বাংলাদেশ ২৬ শে মার্চ স্বাধীনতা ঘোষনা করে। ২৬ শে মার্চ রাত্রে পাকিস্তানী বাহিনী নির্মলভাবে ঝাপিয়ে পড়ে নিরস্ত্র বাঙালী জাতির উপর। বঙ্গবন্ধুকে বন্দীকরে পাকিস্তানে নিয়ে যায়। বাঙালীরা ও যার যা ছিল তাই নিয়ে ঝাপিয়ে পড়ে মুক্তিযুদ্ধে এবং নয় মাসের রক্তক্ষয়ি যুদ্ধের পরে দেশ স্বাধীন হয়।

সাভারে মুক্তিযুদ্ধের স্মৃতির উদ্দেশ্যে একটি স্মৃতিসৌধ তৈরী করা হয়েছে, নয় মাসের মুক্তিযুদ্ধে যারা শহীদ হয়েছেন তাদের স্বরণ করা হয় এই বিশেষ দিনটিতে। স্মৃতিসৌধটি আইকোনিক। তাই একাবার দেখতে ভুলবেন না।

দোলযাত্রা

দোলযাত্রা হোলি নামে পরিচিত। বাংলা ফাল্গুন চান্দ্রমাসের ১৫ তারিখে রং এর উৎসবকে হোলি বলে। বসন্তের শুরুতে বাংলাদেশ, ভারত ও নেপাল এই উৎসবে রং খোলা হয়। এই দিনে হিন্দু ধর্মাবলম্বীরা রাধা এবং কৃষ্ণর মুর্তিতে (লাল রং) মাখায় যা আবির নামে পরিচিত এবং এক অন্যের মুখমন্ডলে রং মাখায়। সারাদেশে দোলযাত্রা অনুষ্ঠিত হয়। বিশেষ করে ফরিদপুর, মাদারিপুর এবং গোপালগঞ্জ জেলায় এর প্রচলন বেশি। দোলযাত্রা হোলিরূপে পুরোন ঢাকায় পালিত হয়ে থাকে।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com