শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ১২:০৭ অপরাহ্ন
Uncategorized

মাত্র ১০ মিনিটেই মহাকাশ ঘুরে এলেন জেফ বেজোস

  • আপডেট সময় বুধবার, ২১ জুলাই, ২০২১

মাত্র ১০ মিনিটে মহাকাশ ভ্রমণ সেরে নিরাপদে পৃথিবীতে ফিরে এসেছেন জেফ বেজোস। বাংলাদেশ সময় মঙ্গলবার সন্ধ্যা ৭টায় নিজেরই সংস্থা ব্লু অরিজিনের বানানো মহাকাশযান দ্য নিউ শেপার্ডে তার এই অভিযানের সঙ্গী ছিলেন আরও তিনজন।

ভাই মার্ক ছাড়াও ছিলেন ৮২ বছর বয়সী প্রাক্তন মহিলা পাইলট ওয়ালি ফাঙ্কে এবং ১৮ বছরের তরুণ ডাচ অলিভার ডেমেন। মহাকাশ ভ্রমণ থেকে ফিরে টেক্সাসের মরুভূমিতে অবতরণ করার পর বেজোস বললেন, ‘ক্যাপসুলে রয়েছে খুব খুশি একটা দল।’

মাত্র সাড়ে ১০ মিনিটেই মহাকাশ ভ্রমণ শেষ করে আবার নিরাপদে পৃথিবীতে ফিরে আসেন তারা। নিউ শেফার্ড তাদের পৃথিবী থেকে অন্তত ১০০ কিলোমিটার উঁচুতে কারম্যান লাইনের উপরে নিয়ে যায়, যেখানে তারা ভর শূন্যতা উপভোগ করেন।

ছয়জনের উপযোগী ওই ক্যাপসুলটি থেকে পরে প্যারাসুট ব্যবহার করে পৃথিবীতে নেমে আসেন। সবমিলিয়ে এই ভ্রমণের মেয়াদ ছিল ১০ মিনিট ৩২ সেকেন্ড।

তবে বিশ্বের অন্যতম টেক জায়ান্ট বেজোসের ক্যারিয়ারের শুরুটা হয়েছিল ছোট্ট একটা গ্যারেজে অনলাইনে বই বিক্রির মাধ্যমে। সেখান থেকে বর্তমানে অ্যামাজন, ব্লু অরিজিনসহ ১৫টি প্রতিষ্ঠানের মালিক বেজোস। ফোর্বস ম্যাগাজিনের হিসেবে অনুযায়ী ২০২১ সালে তার মোট সম্পত্তির পরিমাণ ২০ হাজার ৫০০ কোটি মার্কিন ডলার।

বিডি প্রতিদিন

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com