বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:৪০ অপরাহ্ন

মাচান : গুলশানে অবস্থিত নান্দনিক রেস্তোরাঁ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪

মাচান শব্দের আভিধানিক অর্থ বাঁশের তৈরি উঁচু জায়গা হলেও গুলশানের শাহজাদপুরে অবস্থিত মাচান আক্ষরিক অর্থে নির্দেশিত একটি রেস্টুরেন্ট। নামের সার্থকতা প্রমাণ করতেই যেন এই অন্দরে বাইরে রয়েছে বাঁশের সাজসজ্জা। ইট-কাঠ- পাথরের এই শহরকে কিছুক্ষণের জন্য ভুলিয়ে রাখতেই সম্ভবত মাচানের এই আয়োজন। অন্দরের কাঠের সিঁড়ি বেয়ে দোতলায় উঠলে দেখা মিলবে ছিমছাম বসার জায়গার। একসাথে বসে খাওয়া এবং আড্ডার আয়োজনের জন্য চারজনের টেবিল থেকে শুরু করে অনেকে একসাথে বসার মত ব্যবস্থাও রয়েছে এখানে। বাঁশে মোড়ানো পিলারগুলো মাটির ঘরের প্রশান্তির কোন জমাট বিকেলের কথাই মনে করিয়ে দিবে।মাচান : গুলশানে অবস্থিত নান্দনিক রেস্তোরাঁ

মাচানে খাবারের আয়োজন :

মাচানের খাবারদাবারে ঘরোয়া স্বাদের পাশাপাশি এখানে পাওয়া যাবে বাহারি নামের সমাহার। সেট মেন্যু বা প্ল্যাটার হিসেবে পাওয়া যাবে- মন মাতানো বাংলা ( শাকে ঢাকা চিংড়ি, ভাজা-তাজা লইট্টা, মোহনীয় টাকি ভর্তা, ডালে ডুবন্ত টমেটোসহ আরও বেশ কিছু মজাদার পদ), শাহি ভোজবাজি (ব্রুকলি পোলাও, রোস্টের দোস্ত, পরানের শামি কাবাব, খাস-ই-রেজালা এবং গুলাবি যাবে চাঁদে)। আছে ভারতীয় আহা-রে (ভাত জিরজিরা, ভাঁজখোলা রুটি, মাখামাখি ডালে! কড়াই মুরগি), সবজি ভালোবাসি (সবজি প্রেমীদের জন্য হতে পারে আদর্শ), চায়না খাওয়ার বায়না (বিভিন্ন চাইনিজ খাবার), স্বাদের সাথি (জিরা রাইতা রগড়, বুন্দিয়া রাইতা রগড়, ব্যাপক বোরহানি)। এছাড়াও প্রয়োজনে পাশে (হাক্কা নুডলসের ধাক্কা, স্যুপ খাপপুণ খা, বিফমাখা সোহাগ, কড়াই মুরগি, আলু ডোবানো বিফ, জাতের বিফ কালো ভালো, মাটন রোগান খুব জোশ! পাঁচফোঁড়নে আলুর দম, আলু জিরায় মাখামাখি, সবজি চীন চীন, মাখামাখি ডালে, কচি লুচি, প্যাচালি পরোটা, সরল পরোটা, ভাঁজখোলা রুটি এবং মোলায়েম পানীয়

তবে এখানকার বিভিন্ন কাবাব তার অনবদ্য স্বাদের জন্য বেশ জনপ্রিয় হয়েছে ভোজনরসিকদের নিকট। কাবারের নামগুলোও বেশ নান্দনিক- শিকে বোনা বিফ (বিফ বটি কাবাব), শিকে বোনা চিকেন (চিকেন শিক কাবাব), শিকে বোনা মাটন (খাসির শিক কাবাব), চিকেন ভাংড়ি-টাংরি (তন্দুর চিকেন লেগস), চিজ মাস্ত মাস্ত (পনির টিক্কা), সবুজে বোনা চিকেন (চিকেন হরিয়ালি কাবাব), ভাজা মাছ উল্টা কাবাব (ফিশ টিক্কা) আর মাছে গাছে গোল মরিচ (ব্ল্যাক পিপার ফিশ টিক্কা)।

এসবের সঙ্গে প্লেইন নান, নানে মাখনে (বাটার নান), নানে রসুনে (গার্লিক নান), ভাজখোলা রুটি (রুমালি রুটি), প্যাচালি পরোটা (লাচ্ছা পরোটা) আর কচি লুচি। সাথে সাইডস হিসেবে ধনে মাখানি আর রাইতা রগড়। কাবার রুটি ছেড়ে বিরিয়ানির দিকে যেতে চাইলে পাবেন মাটন মাখা আদরে মাটস বিরিয়ানি আর বিফ মাখা সোহাগে তেহারি।

পানীয়র তালিকায় লেম্বু পুদিনা (মিন্ট লেমনেড), লেম্বু চিপা (ফ্রেশ লেমনেড), মৌসুমি ভালোবাসা (সিজনাল ফ্রুট জুস), খাচ্ছি লাচ্ছি, বিমোহিত মোহিতো, বাঘ সামলান (বাদাম শরবত), ঝাকানাকা মিল্ক (মিল্ক শেক), মোলায়েম পানীয় (সফট ড্রিংকস)। চায়ের তালিকায় রয়েছে রঙ চা, ঢং চা (দুধ চা), মালাই চা, জংলি চা (মসলা চা), অবুঝ চা (গ্রিন টি)।

শুধু নামের ভিন্নতায় কৌতূহলী হয়ে নয় মাচানের মোহনীয় স্বাদের খাবার একবেলা চেখে দেখতে আপনিও একবেলা লেকের পাড়ের এই রেস্টুরেন্টটিতে ঢুঁ মারতে পারেন।

মাচানে যেতে চাইলে :

এখানে বিয়ে, গায়েহলুদ, জন্মদিনসহ যেকোনো আয়োজন করার সুযোগ রয়েছে। এছাড়া পছন্দের খাবার অর্ডার করলে ঢাকার গুলশান, বনানী, বারিধারা, বসুন্ধরা, নিকেতন ও বাড্ডা এলাকায় বিনা মূল্যে হোম ডেলিভারির সুবিধা পাওয়া যাবে।

ঠিকানা : গুলশান লেক ড্রাইভ রোড, খ-৬৬-৫ শাহজাদপুর, গুলশান, ঢাকা।

ফোন: ০১৩১১৩৩৯১৪০।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com