বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০২:৪৯ অপরাহ্ন

মরিশাস

  • আপডেট সময় সোমবার, ২২ মে, ২০২৩

মরিশাস ভারত মহাসাগরের মধ্যে একটি ছোট দ্বীপ যার আয়তন ২০৪০ কিলোমিটার। ভারত মহাসাগরে অবস্থিত হলেও ভৌগলিক নৈকট্যের কারনে মরিশাস আফ্রিকার একটি দেশ হিসেবে পরিচিত। এটি আফ্রিকা মহাদেশের সবচেয়ে উন্নত দেশ।

ছোট্ট এই দ্বীপের লোকসংখ্যা প্রায় ১৩ লক্ষ। মরিশাসের রাজধানী এবং সবচেয়ে জনবহুল শহর পোর্ট লুইস। এই শহরে প্রায় ১ লক্ষ ৫০ হাজার লোক বসবাস করে।

বিভিন্ন সময়ে বহুদেশ থেকে বহু মানুষ এখানে বসতি গেড়েছে। ফলে এদেশের ভাষা এবং সংস্কৃতিতে বহু বৈচিত্র পরিলক্ষিত হয়। তবে মরিশাসের সংস্কৃতি আর খাদ্যাভ্যাসে ভারতের ব্যাপক প্রভাব পরিলক্ষিত হয়। কারন এই দ্বীপের তিন ভাগের দুই ভাগ মানুষই ভারতীয় বংশোদ্ভ‚ত।

এখানকার বেশির ভাগ মানুষ ভারতীয় ভাষায় কথা বলে। ফারাসি ভাষাও বহুল প্রচলিত। ইংরেজি ভাষা সরকারিভাবে স্বীকৃত। এছাড়া তেলেগু, তামিল, হিন্দিভাষা, চিনামান্দারিন ব্যাপকভাবে ব্যবহৃত হয়।

মরিশাসের প্রধান ধর্ম হিন্দু। দেশেটির প্রায় অর্ধেক মানুষ হিন্দু ধর্মের অনুশারী। হিন্দুধর্মের সকল উৎসবে মরিশাসে ছুটি থাকে। এছাড়া দ্বীপটিতে খ্রীষ্টান এবং মুসলিম অধিবাসি রয়েছে। তারাও তাদের ধর্মানুসারে বড়দিন বা ঈদ উদযাপন করে।প্রায় চার লক্ষ ভারতীয় অধিবাসি এই দ্বীপে আছে। এখানকার রাজনীতি ভারতীয়রা নিয়ন্ত্রণ করে। এখানকার সরকার প্রধান প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি ভারতীয় বংশোদ্ভ‚ত ।

দ্বীপটি চারদিক দিয়ে প্রবাল প্রাচীর দিয়ে ঘেরা। মরিশাসের মূল দ্বীপের বাইরেও বেশ কিছু দ্বীপ রয়েছে। দেশটির অর্ধেকেরও বেশি জমি আবাদি। এখানের বন্য প্রানীর মধ্যে সাম্বার হরিন এবং ডোডো উল্লেখযোগ্য। মরিশাসে অনেক জলপ্রাত আছে। মোট জনসংখ্যার প্রায় ৪০ শতাংশ লোক বাস করে ঘনবসতি পোর্ট লুইস দ্বীপটিতে।

প্রথমে ওলন্দাজ, পরে খাবাসি এবং সর্বশেষ বৃটিশরা এখানে রাজত্ব করায় সবাই তাদের কিছু কিছু নিদর্শন এখানে রেখে গেছে। তাই এখানে এক মিশ্র সংস্কৃতি বিরাজ করছে।

১ মরিশিয়ান রুপি সমান বাংলাদেশি ২ টাকার বেশি। মরিশাসের পযর্টন ব্যবস্থা খুবই জনপ্রিয়। দেশটির সৌন্দর্যতে স্বর্গের প্রতিরূপ হিসেবে বর্ণনা করা হয়। সমুদ্র সৈকতের সাদা বালি আর ভারত মহাসাগরের নীলজল দেখতে বহু পর্যটক এই দ্বীপে আসে।

মধুচন্দ্রিমার জন্য মরিশাস অন্যতম। মরিশাসের আর একটি আকর্ষন হোল সাতবএর মাটি। মরিশাসের পর্যটন ব্যবস্থা দিনে দিনে অনেক উন্নত হচ্ছে। প্রতিবার এখানে প্রায় ১০ থেকে ১৫ লক্ষ পর্যটক দ্বীপটি ঘুরতে আসে। ছোট্ট একটি দ্বীপ হলেও বিশ্বের প্রায় সব বড় বড় বিমান সংস্থা মরিশাসে ফ্লাইট পরিচালনা করে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com