শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০২:২৭ অপরাহ্ন

মধুচন্দ্রিমায় ঘুরে আসুন কাছের এই দুর্দান্ত জায়গা থেকে, পাবেন স্বর্গসুখ

  • আপডেট সময় সোমবার, ২৭ মে, ২০২৪

ভারতবর্ষের ম্যাপে সিকিম রাজ্যটি কিন্তু আদতে খুবই ছোট। তবে রাজ্যের রাজধানী গ্যাংটক যেতেহু তাই বছরভর এখানে থাকে হাজার হাজার মানুষের ভিড়। তবে গ্যাংটক ঘুরতে যাওয়ার আগে আপনার কিন্তু বিশেষ কিছু তথ্য জেনে নেওয়া খুবই জরুরি। খুব কম খরচে প্রাকৃতিকভাবে নির্মিত লেক, জলপ্রপাত, সর্বোপরি হিমালয় দর্শনের সুযোগটা কোনওভাবেই মিস করা যায় না।

গ্যাংটক যাওয়ার সরাসরি কোনো ট্রেন কলকাতা থেকে নেই। আপনাকে শিয়ালদাহ বা হাওড়া থেকে ট্রেন ধরে নিউ জলপাইগুড়ি নামতে হবে। সেখান থেকে গাড়ি ভাড়া করে যেতে হবে গ্যাংটক। ১১৪ কিলোমিটার পথ যেতে আপনাদের সময় লাগে তিন ঘন্টা। বিমানে গেলে বাগডোগরা নেমে গাড়ি ভাড়া করে ১২৪ কিলোমিটার পথ আপনাকে যেতে হবে। ছোট-বড়ো হোটেলে ভরে উঠেছে গ্যাংটক তাই সেখানে পৌঁছে মনের মতো একটি হোটেল খুঁজে নেওয়া তেমন কষ্টের হবে না।

গ্যাংটক ভ্রমণের প্রথমেই ঘুরে দেখে নিন বাকথাং জলপ্রপাত। প্রাকৃতিকভাবে নির্মিত এই জলপ্রপাতের মনোরম দৃশ্যটি ক্যামেরাতে বন্দী করতে ভুললে কিন্তু চলবে না। তারপরে ১০০ ফুট উঁচু বাঁঝাকরি জলপ্রপাত অনবদ্য একটি জায়গা। রাতে তেমন ঘুরতে যাওয়ার জায়গা নেই। তবে যারা পার্টি করতে ভালোবাসেন অবিলম্বে গ্যাংটকের নাইট লাইফকে উপভোগ করতে যেতে পারেন ক্যাসিনো ডেলটিঙ দোজং -এ।

গ্যাংটকের রোপওয়ে খুবই বিখ্যাত। রোপওয়ের সাহায্যে দেওরালি বাজার থেকে নামনাং স্টেশন পর্যন্ত ঘুরতে পারবেন। আকাশ পরিষ্কার থাকলে হিমালয়ের দর্শনও পেয়ে যেতে পারেন সেই সময়ে।

সমুদ্রপৃষ্ঠ থেকে প্রায় ১৭,০০৪ ফিট উঁচুতে গুরুদংমার লেক, কাঞ্চনজঙ্ঘা ন্যাশনাল পার্ক, মহাত্মা গান্ধী মার্গ, নাথুলা পাস এসব কিছুই আপনি ঘুরতে পাবেন গ্যাংটক ভ্রমণের মধ্যে দিয়ে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com