সোমবার, ২৭ মে ২০২৪, ০৩:০৮ অপরাহ্ন

মক্কা-মদিনায় ভারী বৃষ্টিপাতের পূর্বাভাস

  • আপডেট সময় শুক্রবার, ২৬ এপ্রিল, ২০২৪

মুসলমানদের দুই পবিত্র স্থান সৌদি আরবের মক্কা ও মদিনায় আগামী সপ্তাহে ভারী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। দেশটির আবহাওয়া দপ্তর বলেছে, এপ্রিলের শেষ সপ্তাহে দেশের পশ্চিমাঞ্চলে— মূলত মক্কা ও মদিনায় ৫০ থেকে ৬০ মিলিমিটার বৃষ্টিপাত হবে।

এছাড়া বাহা, জিজান, দক্ষিণ-পশ্চিমাঞ্চল এবং উত্তর-পশ্চিমাঞ্চলের তাবুকে বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে। অপরদিকে মে মাসের শুরুতে রিয়াদের দক্ষিণভাগে এবং পূর্ব প্রদেশের পশ্চিমভাগে মেঘাচ্ছন্ন আবহাওয়া থাকবে।

যেসব অঞ্চলে বৃষ্টিপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে সেখানকার সাধারণ মানুষকে ওই সময়টায় পূর্ব সতর্কতা মেনে চলার নির্দেশনা দিয়েছে আবহাওয়া দপ্তর।

সংস্থাটির মুখপাত্র হুসেন আল কাহতানি বলেছেন পশ্চিম প্রদেশের মুনিফা শহরে এক ঘণ্টায় ৪২ মিলিমিটারের বেশি বৃষ্টিপাত রেকর্ড করা হয়েছে।

এই কর্মকর্তা জানিয়েছেন, যেসব এলাকায় বৃষ্টিপাত হয়েছে সেটি এপ্রিলের শেষ পর্যন্ত অব্যাহত থাকবে।

গত সপ্তাহে পূর্ব প্রদেশে ভারী বৃষ্টিপাত হয়। এর জেরে ওই অঞ্চলে স্বশরীরের শিক্ষা কার্যক্রম বন্ধ করে দেওয়া হয়। সেখানে মাঝারি থেকে হালকা এবং কোথাও কোথাও ভারী বৃষ্টিপাত হয়।

এদিকে পূর্ব ও দক্ষিণ এশিয়ার দেশগুলো যখন তীব্র তাপপ্রবাহে পুড়ছে তখন মধ্যপ্রাচ্যের দেশগুলোতে হচ্ছে বৃষ্টিপাত। গত সপ্তাহে সংযুক্ত আরব আমিরাতে ব্যাপক বৃষ্টিপাত হয়। এতে সেখানে স্মরণকালের সবচেয়ে ভয়াবহ বন্যা দেখা দেয়।

সৌদি এমন একটি দেশ যেখানে তীব্র গরম, রোদ, বৃষ্টি, তুষারপাত সবই দেখা যায়। গরমকালে সেখানকার মানুষের ঘর থেকে বের হওয়া কষ্ট হয়ে যায়। আবার শীতকালে কিছু অঞ্চল সাদা তুষারে ঢাকা পড়ে।

সূত্র: গালফ নিউজ

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com