মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৯:৩৭ পূর্বাহ্ন

ভ্রমণ কর বাড়ছে ইউরোপে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১১ জানুয়ারি, ২০২৪

ইউরোপের বিভিন্ন দেশে ভ্রমণ কর বাড়ছে। কোনো কোনো শহর এ বছরের প্রথম দিন থেকেই তা কার্যকর করেছে। আর কোনো কোনো শহর খুব দ্রুতই ভ্রমণ কর বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে। নিউইয়র্কভিত্তিক ভ্রমণ ম্যাগাজিন ‘ট্রাভেল+লেইজার’ এ সংবাদ জানিয়েছে।

বছরের প্রথম দিন থেকে হোটেল ও অন্যান্য আবাসনের ওপর বর্ধিত কর কার্যকর হয়েছে প্যারিসে। ফলে শহরটিতে ভ্রমণ আগের চেয়ে এখন কিছুটা ব্যয়বহুল। বর্ধিত করের কারণে হোটেলসহ অন্যান্য আবাসনে থাকার জন্য ভ্রমণকারীদের প্রায় ২০০ শতাংশ বেশি কর দিতে হবে।

প্যারিসে সবচেয়ে বেশি বেড়েছে প্যালেস তকমাধারী আবাসনের কর। সেগুলোতে থাকার জন্য পর্যটকদের প্রতি রাতে কর দিতে হবে প্রায় ১৫ ইউরো। গত বছর এই করের পরিমাণ ছিল মাত্র ৫ ইউরো। পাঁচ তারকা হোটেলে অবস্থান করতে পর্যটকদের প্রতি রাতে কর দিতে হবে প্রায় ১১ ইউরো। ২০২৩ সালে এই কর ছিল মাত্র ৪ ইউরো। গত বছরের তুলনায় এই কর বেড়েছে প্রায় ১৮৬ শতাংশ। চার তারকা মানের হোটেলে থাকার জন্য পর্যটকদের প্রতি রাতে কর দিতে হবে প্রায় সাড়ে ৮ ইউরো। গত বছরের তুলনায় এই কর বেড়েছে প্রায় ১৮২ শতাংশ। এ ছাড়া এক তারকা হোটেল, হলিডে ভিলেজ, গেস্টহাউস বা হোস্টেলে থাকতে পর্যটকদের এখন কর দিতে হবে আড়াই ইউরোর বেশি, যা গত বছর ছিল মাত্র ১ ইউরো।

গ্রীষ্মকালীন অলিম্পিক শুরুর কয়েক মাস আগে কর বাড়ানোর এ সিদ্ধান্ত নিল প্যারিস কর্তৃপক্ষ। বর্ধিত এই করের জন্য আসন্ন গ্রীষ্মে প্যারিসে স্বাভাবিকের চেয়ে গড়ে প্রায় ২০০ শতাংশ বাড়ল আবাসন ভাড়া। প্যারিস আশা করছে, ২৬ জুলাই শুরু হতে যাওয়া অলিম্পিকের বিভিন্ন ইভেন্ট দেখতে আসবে ১ কোটির বেশি দর্শক।

শুধু প্যারিস নয়, নেদারল্যান্ডসের রাজধানী আমস্টারডাম তার নিয়ন্ত্রণে থাকা একটি শহরের পর্যটন কর বাড়িয়েছে এ বছরের শুরুতে। সে শহরে থাকতে হলে এখন পর্যটকদের সাড়ে ১২ শতাংশ বেশি কর দিতে হবে। এই করের আওতায় থাকবে বিলাসবহুল ক্রুজ ভ্রমণও। এ বছর ইউরোপের আরও কিছু গন্তব্যে ভ্রমণের জন্য পর্যটকদের নতুন ট্যাক্সের বর্ধিত অর্থ দিতে হবে। কার্বন নিঃসরণ কমানো এবং পরিবেশের অন্যান্য ক্ষতি পুষিয়ে নিতে আইসল্যান্ড পর্যটকদের জন্য নতুন কর বসিয়েছে। ভেনিস এই বসন্তে ডে ট্রিপারদের জন্য ইতিমধ্যে ট্যাক্স ছাড়াও একটি ফি বাড়ানোর সিদ্ধান্ত কার্যকরের পরিকল্পনা করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com