মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৯:৩০ পূর্বাহ্ন

ভ্রমণে গিয়েও ডায়েট করুন পরিকল্পনা অনুযায়ী

  • আপডেট সময় রবিবার, ৭ জানুয়ারি, ২০২৪

শীতের সময় মানেই প্রাণ ভরে ঘোরাঘুরি। তবে কোথাও ঘুরতে গেলেই যেন ডায়েট পরিকল্পনার দফারফা হয়ে যায়। কীভাবে ডায়েট চালিয়েও উপভোগ করবেন ভ্রমণ? জেনে নিন কার্যকর কিছু টিপস। জানাচ্ছেন ভারতীয় পুষ্টিবিদ ডা. রোহিনী পাটিল।

১। সঙ্গে থাকুক স্মার্ট স্ন্যাকস 
ভ্রমণে গেলে অনেকেরই একটি কমন অভিযোগ থাকে যে স্বাস্থ্যকর খাবার পাওয়া যাচ্ছে না আশেপাশে। ব্যাপারটি আসলে মিথ্যা নয়। বিমানবন্দর টার্মিনাল বা পর্যটন গন্তব্যগুলো স্বাস্থ্যকর খাবারের দেখা খুব একটা পাওয়া যায় না। ফলে ক্ষুধা লাগলে অস্বাস্থ্যকর স্ন্যাকস খাওয়া হয়েই যায়। এই সমস্যা থেকে দূরে থাকতে বাদাম, বীজ এবং শুকনো ফলের মতো স্মার্ট স্ন্যাকস রাখুন নিজের সঙ্গে।

২। ভারসাম্য জরুরি 
কোথাও ঘুরতে গিয়ে স্থানীয় মজার খাবারগুলো একেবারেই না খেলে কি হয়? খুব কঠোর নিয়ম মেনে চলে নিজেকে খাওয়া থেকে বঞ্চিত করবেন না। বরং ভারসাম্য রাখুন পরিমাণে। প্রতিটি লোভনীয় খাবার না খেয়ে নির্দিষ্ট কিছু খাবার অল্প পরিমাণে খান।

৩। পরিমাণ মতো পানি খেতে ভুলবেন না
ভ্রমণের উত্তেজনায় পর্যাপ্ত পানি খেতে ভুলে যাবেন না। হাইড্রেশন শক্তির মাত্রা বজায় রাখতে এবং হজম প্রক্রিয়াকে স্বাভাবিক রাখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। ভ্রমণের সময় ব্যাগে অবশ্যই পানির বোতল রাখবেন এবং কিছুক্ষণ পর পর খাবেন পানি।

৪। সক্রিয় থাকুন ভ্রমণেও
সমুদ্র সৈকতে হাঁটা, মনোরম প্রাকৃতিক দৃশ্যের মধ্য দিয়ে হাঁটা বা সাঁতারের মতো শারীরিক ক্রিয়াকলাপ অন্তর্ভুক্ত করুন ভ্রমণসূচিতে। এতে নিয়মিত ব্যায়ামগুলোও হয়ে যাবে ভ্রমণের আনন্দের সঙ্গে।

৫। রান্নাঘর আছে এমন হোটেলে থাকার চেষ্টা করুন
নিজের খাবার নিজেই রান্না করে খাওয়ার জন্য এমন হোটেল খুঁজে বের করার চেষ্টা করুন যেখানে রান্নাঘর আছে। এতে বাইরের অস্বাস্থ্যকর খাবার না খেয়েই ভ্রমণের আনন্দ উপভোগ করতে পারবেন।

তথ্যসূত্র: ফেমিনা

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com