বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ১০:২৫ অপরাহ্ন

ভিসা ছাড়াই বিশ্বের যে ৪২ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

  • আপডেট সময় সোমবার, ১৫ জানুয়ারি, ২০২৪

ভ্রমণ করতে কার না ভালো লাগে। ভ্রমণ পিপাসুরা দেশ-বিদেশ ঘুরতে চাইবেন এটাই স্বাভাবিক। কমবেশি সবারই দূরে কোথাও ঘুরে আসতে ভীষণ ভালো লাগে। এ ক্ষেত্রে একদিকে যেমন প্রকৃতির খুব কাছাকাছি থাকা যায়, তেমনি বাড়ে জ্ঞানের ভান্ডারও। নিজ দেশের পাশাপাশি অনেকেই বিদেশের মাটিতে ভ্রমণ করতে চান।

তবে সাধ বা সাধ্য কিংবা পাসপোর্ট আর ভিসার ঝক্কি-ঝামেলার কারণে অনেকেরই ইচ্ছা থাকা সত্ত্বেও বিদেশ ভ্রমণ করা হয়ে ওঠে না। যারা ভ্রমণে একেবারেই নতুন, তারাও দেশের বাইরে ঘুরে আসতে চাইলে জেনে নিতে পারেন বিশেষ কিছু তথ্য। কারণ, দেশের বাইরে ঘুরে আসতে চাইলে বাংলাদেশি পর্যটকদের অনেক দেশেই ভিসার প্রয়োজন হয় না।

যুক্তরাষ্ট্রভিত্তিক সংস্থা দ্য হ্যানলি অ্যান্ড পার্টনার্স ১০ জানুয়ারি বিশ্বের পাসপোর্টগুলোর র‌্যাংকিং প্রকাশ করেছে। এতে শক্তিশালী পাসপোর্টের দিক থেকে ৯৭তম স্থানে উঠে আসে বাংলাদেশের নাম। আর প্রথম স্থানে আছে ইউরোপ এবং এশিয়ার ছয়টি দেশ- ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। বিশ্বে ভিসামুক্ত চলাচল স্বাধীনতার ওপর গবেষণা করে এ সূচক প্রকাশ করে তারা।

সাম্প্রতিক এ সূচকের তথ্য বলছে, বাংলাদেশের পাসপোর্টধারী ব্যক্তিরা এখন আগাম ভিসা ছাড়া বিশ্বের ৪২টি দেশ ও অঞ্চলে ভ্রমণ করতে পারেন। গত বছর এই সংখ্যা ছিল ৪০। নতুন র‍্যাঙ্কিংয়ে যুক্ত হয়েছে আরও দুটি নাম, আফ্রিকার কেনিয়া ও ওশেনিয়ার কিরিবাতি।

ভিসা ছাড়াই যে ৪০ দেশে যেতে পারবেন বাংলাদেশিরা - TV3 BANGLA

আগাম ভিসা ছাড়া বাংলাদেশিদের ভ্রমণের এই তালিকায় আছে এশিয়ার ৬টি দেশ। এ ছাড়া আছে দক্ষিণ আমেরিকার ১টি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চল। এর মধ্যে কিছু দেশ ও অঞ্চলে (এক তারকাচিহ্নিত) অন অ্যারাইভাল বা বিমানবন্দরে নামার পর ভিসার সুবিধা পান বাংলাদেশিরা। শ্রীলঙ্কা ও কেনিয়ার ক্ষেত্রে নিতে হবে ই-ভিসা।

চলুন জেনে নেওয়া যাক ভিসা ছাড়াই যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশিরা

এশিয়ায় অর্ন্তভুক্ত দেশগুলোর মধ্যে বাংলাদেশিরা যেতে পারবেন- ভুটান, কম্বোডিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা ও পূর্ব তিমুর। ভিসা ছাড়া দক্ষিণ আমেরিকা অর্ন্তভুক্ত দেশ বলিভিয়ায় যেতে পারবেন বাংলাদেশিরা।

আফ্রিকা অর্ন্তভুক্ত দেশগুলো- বুরুন্ডি, কেপ ভার্দে, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গিনি-বিসাউ, লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেশেলস সিয়েরা লিওন, সোমালিয়া, গাম্বিয়া, টোগো ও কেনিয়া।

বার্বাডোসে যেতে ভিসা লাগবে না বাংলাদেশিদের

ক্যারিবীয় অঞ্চলের মধ্যে বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রানাডা, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন ও ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোতে যেতে পারবেন বাংলাদেশির।

ওশেনিয়ার দেশগুলোর মধ্যে- কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া, টুভালু, ভানুয়াতু, কিরিবাতি।

আপনি যদি ভ্রমণপিপাসু হন, তাহলে ভিসা ছাড়া ঘুরে আসতে পারবেন এসব দেশে। শুধু পাসপোর্ট থাকলেই হবে। এসব দেশ ঘুরে আসতে কোনো ভিসা লাগবে না আপনার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com