1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
কলকাতায় অজানা সফর?
সোমবার, ০২ অগাস্ট ২০২১, ০৫:১৬ অপরাহ্ন

কলকাতায় অজানা সফর?

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় রবিবার, ১৮ জুলাই, ২০২১
এটি এখন বিশ্বের অন্যতম আধুনিক মেগাসিটি। ব্রিটিশ আমলে নাকি কলকাতার বড়দিন ছিল বিশ্বের সেরা উত্সব. দেশের নানা জায়গা তো বটেই, এমনকি সুদূর ইংল্যান্ড থেকেও কলকাতার আত্মীয় বন্ধুদের বাড়িতে বড়দিন কাটাতে আসতেন অনেক ব্রিটিশরা । সময় বদলেছে। কিন্তু কলকাতার আভিজাত্য, সৌন্দর্য আর রহস্য একই রকম থেকে গেছে। তাই শহরভ্রমণের চাহিদাও এতটুকু কমেনি। 

কুমোরপাড়ার ঘোরাঘুরি

ভিক্টোরিয়া, চিড়িয়াখানা, জাদুঘর রাইটার্স বিল্ডিং তো সবাই দেখেন। কিন্তু কলকাতার যে কিছু বিশেষ ঐতিহ্যবাহী ভ্রমণস্থল আছে তা জানেন কি? প্রথমেই কুমোরটুলির কথা ধরা যাক। গঙ্গামাটি দিয়ে ঠাকুরের মূর্তি গড়ার প্রাচীন ঐতিহ্য আজও অটুট আছে এখানে। বিশেষ করে দুর্গা এবং কালিপুজোর আগে কুমোরটুলি একবার ঘুরে না দেখলে ভ্রমণপ্রেমীদের বাকেট লিস্ট অসম্পূর্ণ থেকে যাবে। মূর্তি বানাতে বানাতেই আপনার সঙ্গে জমিয়ে আড্ডা দেবেন কুমোরপাড়ার কারিগড়রা। সে এক অনন্য অনুভূতি।

চিনাম্যান চ্যাংচুং

ধোঁয়া ওঠা মোমো, পর্ক প্যাটিস, পর্ক কুকিজ দিয়ে ব্রেকফাস্ট সারতে চান? তাহলে ভোর থাকতেই সটান চলে যান টেরিটি বাজারে। এখানে গেলে মনে হবে চিনের কোনও প্রদেশে এসে পড়েছেন। অথচ চিনাম্যানরা সবাই বাংলাভাষী। ব্রেকফাস্টের পর এলাকাটি ঘুরে দেখুন। সেই ১৭৮০ সাল থেকে কলকাতার সঙ্গে চিনাদের যে সম্পর্ক তা বুঝতে পারবেন। এখানে বাংলা-চিনি ভাই ভাই।

চল রাস্তায় সাজি ট্রাম লাইন

এশিয়ার সবচেয়ে প্রাচীন ট্রামলাইন রয়েছে কলকাতাতেই। একটা সময় এই ট্রামের রমরমা বাজার ছিল। গতির সঙ্গে পাল্লা দিতে না পেরে তাতে ঘাটতি পড়েছে। তবে সখ করে ট্রামে চড়ার লোকের সংখ্যাও মন্দ নয়। সামান্য ভাড়ায় কলকাতা ঘুরতে গেলে ট্রামের বিকল্প নেই। ট্রামের জানালা দিয়ে তিলোত্তমার রোজনামচা দেখাটাও একটা অ্যাডভেঞ্চার।

চা-এর সঙ্গে টা

ঘুরতে ঘুরতে গলা শুকিয়ে গেলে তা ভেজানোর ব্যবস্থা রয়েছে। চা-খোর বাঙালির শহরে হাসপাতাল, স্কুলের চেয়েও চায়ের দোকান বেশি। তবে ভালো মশলাদার সুগন্ধি চা খেতে গেলে ঘুরে আসতে পারেন উত্তর থেকে। উত্তরবঙ্গ নয়, উত্তর কলকাতা। চায়ের সঙ্গে টা হিসেবে পাবেন সেখানকার নামকরা তেলেভাজাও। সকাল থেকে রাত পর্যন্ত সেখানে চা আর ভাজাভুজি চলতে থাকে। সঙ্গে আড্ডা ফ্রি। ছবি সৌজন্য- TOI

বইপাড়ায় বই পড়া

উত্তর কলকাতায় ঢুঁ যখন দেবেনই তখন শহরের বইপাড়াটা দেখতে ভুলবেন না যেন। বাসস্টপের নাম কলেজস্ট্রিট। আর সেখানে গেলে বিশ্বের যে কোনও প্রকাশনার বই পেয়ে যাবেন তুলনামূলক কমদামে। শুধু বই, লেখক আর প্রকাশনা সংস্থার নামটা বলে দিতে হবে। পুরনো নানা দুর্লভ বইয়ের সন্ধানও মিলবে এখানে।

জয় গুরু অমিতাভ

কলকাতার অন্যতম উল্লেখযোগ্য জায়গার নাম শুনলে অবাক হতে পারেন। আর ভক্তদের মুখে ফুটতে পারে চওড়া হাসি। শহরের কুষ্টিয়া রোডে রয়েছে একটি মন্দির। মন্দিরের আরাধ্য দেবতা বলিউড মেগাস্টার অমিতাভ বচ্চন। নিত্যদিন তাঁর মূর্তি পুজো করেন ভক্তরা। গুরুপূর্ণিমার দিন সেখানে চলে মহা উৎসব।

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com