শুক্রবার, ১৮ অক্টোবর ২০২৪, ১০:২৬ অপরাহ্ন

ভারতের সবচেয়ে ধনী সাত পরিবারের সন্তানরাও বিজনেস টাইকুন হয়ে উঠেছেন

  • আপডেট সময় শুক্রবার, ১০ মার্চ, ২০২৩

ভারতের সবচেয়ে ধনী ব্যক্তিদের নাম হয়তো জানেন, কিন্তু তাদের সন্তানদের সম্পর্কে কতটুকু জানা আছে? এই ধনকুবেরদের সন্তানরা তাদের বিলাসবহুল বিয়ে আর লাইফস্টাইলের জন্য মাঝে মাঝেই খবরের শিরোনাম হন। তবে এর মধ্যেই এই তরুণ প্রজন্ম প্রস্তুত হচ্ছে পূর্বপ্রজন্মের ব্যবসার হাল ধরতে। চলুন জেনে নেওয়া যাক এরকম কয়েকজন ধনকুবের-সন্তানের কথা, যারা তৈরি হচ্ছেন নতুন নতুন আইডিয়া নিয়ে পূর্বপ্রজন্মের ব্যবসাকে আরও এগিয়ে নিতে।

অনন্যা বিরলা
গায়ক ও স্বতন্ত্র মাইক্রোফিনের প্রতিষ্ঠাতা

কুমার মঙ্গলম বিরলার বড় মেয়ে অনন্যা বিরলা। তিনি বাবা কুমার মঙ্গলম বিরলার ব্যবসায়িক সাম্রাজ্যে যোগ দেননি। নিজেই ব্যবসা করে প্রতিষ্ঠিত হওয়ার সিদ্ধান্ত নেন। অনন্যা পড়াশোনার জন্য বিদেশ যান এবং অক্সফোর্ড থেকে অর্থনীতি ও ব্যবস্থাপনায় ডিগ্রি অর্জন করেন। পরে তিনি সংগীতে ক্যারিয়ার শুরু করার জন্য ভারতে ফিরে যাওয়ার সিদ্ধান্ত নেন। অনন্যা বিরলা ইতিমধ্যে একটি ইপি এবং নয়টির বেশি একক গান রিলিজ করেছেন। শুধু তা-ই নয়, অনন্যা বিরলা স্বতন্ত্র মাইক্রোফিনও প্রতিষ্ঠা করেছে। এ সংস্থা গ্রামাঞ্চলের নারীদের গৃহচালিত ব্যবসার সরঞ্জাম কেনার জন্য ঋণ দেয়।

ইশা আম্বানি পিরামল

রিলায়েন্স জিও ইনফোকম ও রিলায়েন্স রিটেইলের পরিচালক

ইশা আম্বানি পিরামল রিলায়েন্স জিও ইনফোকম এবং রিলায়েন্স রিটেইলের পরিচালক। তিনি ইয়েল বিশ্ববিদ্যালয় থেকে মনোবিজ্ঞানে ডাবল মেজর এবং এরপর দক্ষিণ এশীয় গবেষণায় ডিগ্রি অর্জন করেন। ম্যাককিনসে অ্যান্ড কোং ইনক-এ বিশ্লেষক হিসেবে কাজ করার পর তিনি রিলায়েন্স জিও ইনফোকম ও রিলায়েন্স রিটেইলে যোগ দেন।

আশনি বিয়ানি
ব্যবস্থাপনা পরিচালক, ফিউচার কনজিউমার

ফিউচার গ্রুপের কর্ণধার কিশোর বিয়ানির মেয়ে আশনি বিয়ানি। পার্সনস স্কুল অভ ডিজাইনের পাশাপাশি স্ট্যানফোর্ড ইউনিভার্সিটিতে টেক্সটাইল ডিজাইনিং নিয়ে পড়াশোনা করেছেন। এরপর তিনি ফিউচার গ্রুপে যোগ দেন। আশনি এখন ‘ভুম’ নামে একটি ফ্যাশন-ফার্স্ট ডিটারজেন্টও বাজারে এনেছেন। ফিউচার গ্রুপের প্রতিষ্ঠান ফিউচার কনজিউমার বৃহৎ ভারতীয় এবং বহুজাতিক এফএমসিজি প্রতিদ্বন্দ্বীদের সঙ্গে ভালোভাবেই লড়ছে।

আকাশ আম্বানি
পরিচালক, রিলায়েন্স জিও ইনফোকম ও রিলায়েন্স রিটেইল

মুকেশ আম্বানির বড় ছেলে আকাশ আম্বানি রিলায়েন্স জিও ইনফোকম এবং রিলায়েন্স রিটেইলের পরিচালক। তিনি ব্রাউন ইউনিভার্সিটিতে অর্থনীতি নিয়ে পড়াশোনা করেছেন। এছাড়াও আকাশ কোম্পানির চিফ স্ট্র্যাটেজিস্ট এবং বিজনেস ডেভেলপমেন্টের প্রধান।

রিশাদ প্রেমজি
নির্বাহী চেয়ারম্যান, উইপ্রো লিমিটেড

ধনকুবের আজিম প্রেমজির ছেলে রিশাদ প্রেমজি। ভারতের বৃহত্তম সফটওয়্যার পরিষেবা প্রদানকারী উইপ্রোর নির্বাহী চেয়ারম্যান রিশাদ। ২০০৭ সালে তিনি উইপ্রোতে চিফ স্ট্র্যাটেজি অফিসার হিসেবে যোগ দেন। রিশাদের নেতৃত্বে উইপ্রো কয়েকটি প্রযুক্তি সংস্থা অধিগ্রহণ করে এবং ১০০ মিলিয়ন ডলারের উইপ্রো ভেঞ্চার ফান্ড গঠন করে যা ভারতসহ অন্যান্য দেশেও একাধিক স্টার্টআপে বিনিয়োগ করে।

আদর পুনাওয়ালা
সিইও, সিরাম ইনস্টিটিউট অভ ইন্ডিয়া

২০১১ সালে সাইরাস পুনাওয়ালার ছেলে আদর পুনাওয়ালা বিশ্বের বৃহত্তম টিকা উৎপাদনকারী সিরাম ইনস্টিটিউট অভ ইন্ডিয়াতে যোগ দেন। আদরের নেতৃত্বে সিরাম ইনস্টিটিউট অভ ইন্ডিয়া বিশ্বব্যাপী রপ্তানি শুরু করে। শুধু তা-ই নয়, আদর স্থাপন করেছেন পুনাওয়ালা ফাইন্যান্স, যা নিম্ন আয়ের ভোক্তা ও ছোট ব্যবসায়ীদের ঋণ প্রদান করে।

সূত্র: ফিন্যানশিয়াল এক্সপ্রেস ডটকম

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com