বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৫:১৩ অপরাহ্ন

ভারতের সবচেয়ে ধনী নারী

  • আপডেট সময় সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪

ভারতের সবচেয়ে ধনী নারী এখন সাবিত্রী জিন্দাল। ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্সের রিপোর্ট অনুযায়ী, চলতি বছরে ওপি জিন্দল গোষ্ঠীর কর্ণধার সাবিত্রীর সম্পদ বৃদ্ধির পরিমাণ আম্বানি-আদানি গোষ্ঠীর থেকেও বেশি। তার সম্পদ এখন উইপ্রোর মালিক ভারতের ধনীতম ব্যক্তি আজিম প্রেমজির থেকেও বেশি।

ব্লুমবার্গ বিলিওনেয়ার ইনডেক্সের রিপোর্ট অনুযায়ী, ৭৩ বছরের সাবিত্রী জিন্দলের মোট সম্পত্তির পরিমাণ ২ হাজার ৮৩০ কোটি ডলার। চলতি বছরে দেশের ধনীতমদের তালিকায় তিনিই শীর্ষে, কারণ উইপ্রোর শেয়ারে পতন হওয়ার পর সাবিত্রী জিন্দলের সম্পত্তি বৃদ্ধির পরিমাণই বেশি।

১৯৭০ সালে জিন্দাল গ্রুপের প্রতিষ্ঠাতা শিল্পপতি ওমপ্রকাশ জিন্দালের সঙ্গে বিয়ে হয় সাবিত্রী জিন্দালের। ওমপ্রকাশ ছিলেন দেশের ইস্পাত সাম্রাজ্যের একচ্ছত্র অধিপতি। ২০০৫ সালে কপ্টার দুর্ঘটনায় মৃত্যু হয় ওমপ্রকাশের। উত্তর প্রদেশের সহারনপুরের কাছে তার হেলিকপ্টার ভেঙে পড়ে। ওমপ্রকাশের সঙ্গে মৃত্যু হয়েছিল হরিয়ানার তৎকালীন মুখ্যমন্ত্রী বংশীলালের ছেলে তথা সে সময় উত্তর প্রদেশের রাজ্যের কৃষিমন্ত্রী সুরেন্দ্র সিংয়ের।

ওমপ্রকাশ ছিলেন হরিয়ানার হিসার বিধানসভা কেন্দ্রের বিধায়ক। মৃত্যুর সময় তিনি ছিলেন হরিয়ানার বিদ্যুৎমন্ত্রী।

ব্যবসার খুঁটিনাটি সাবিত্রী যখন শিখে নেন তখন তার বয়স ছিল ৫৫ বছর। এরপর ব্যবসাকে আরও এগিয়ে নিয়েছেন তিনি।

মার্কিন সাময়িকী ফোর্বস ম্যাগাজিনের রিপোর্ট অনুযায়ী, দেশের ধনীতম শিল্পপতিদের তালিকায় চতুর্থ স্থানে ছিলেন সাবিত্রী জিন্দাল। কিন্তু এখন তার সম্পদেরর পরিমাণ আরও বেড়েছে।

সাম্প্রতিক পরিসংখ্যান অনুযায়ী, গত দুই বছরে তার সম্পদ বেড়েছে ৮৭ শতাংশ। এই সময়ে উইপ্রোর শেয়ারে ধস নামায় আজিম প্রেমজির সম্পদের পরিমাণ ৪২ শতাংশ কমেছে।

ব্লুমবার্গ বিলিয়নেয়ার্স ইনডেক্স সম্প্রতি একটি পরিসংখ্যান পেশ করেছে। সেটি অনুসারে, দু’বছর আগে প্রেমজি ভারতের তৃতীয় ধনী ব্যক্তি ছিলেন। তার থেকে এগিয়ে ছিলেন মুকেশ আম্বানি ও গৌতম আদানি। কিন্তু গত দুই বছরে উইপ্রোর ব্যবসায় ক্ষতি হওয়ায় প্রেমজির সম্পদও কমেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com