বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০২:৫৭ অপরাহ্ন

ভারতের বিখ্যাত সমুদ্রসৈকত ও দ্বীপপুঞ্জ

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৬ মে, ২০২১

ভারতের বিখ্যাত সমুদ্রসৈকত ও দ্বীপপুঞ্জ

সুপ্রিয় শ্রোতা, আপনারা শুনছেন চীন আন্তর্জাতিক বেতারের বাংলা অনুষ্ঠান। এখন শুনবেন আপনাদের প্রিয় আসর, চলুন বেড়িয়ে আসি অনুষ্ঠান। আপনাদের সঙ্গে আছি আমি….

প্রিয় বন্ধুরা, আজকের চলুন বেড়িয়ে আসি অনুষ্ঠানে ভারত ভ্রমণের ধারাবাহিকতায় দেশটির বিখ্যাত সমুদ্রসৈকত ও দ্বীপপুঞ্জে নিয়ে যাবো। তবে তার আগে কিছু খবরাখবর জানিয়ে দিচ্ছি।

খবরাখবর:

করোনায় বন্ধ হলো কলকাতার ৪ দর্শনীয় স্থান

করোনাভাইরাস আতঙ্কে বন্ধ করা হলো কলকাতার ৪টি দর্শনীয় স্থান। সেগুলো হলো- ভিক্টোরিয়া মেমোরিয়াল, সায়েন্স সিটি, ভারতীয় জাদুঘর এবং বিড়লা ইন্ডাস্ট্রিয়াল অ্যান্ড টেকনোলজিক্যাল মিউজিয়াম। করোনা প্রতিরোধে বিশেষ সতর্কতার অংশ হিসেবে এসব বন্ধ করেছে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

গত রোববার থেকে অনির্দিষ্ট কালের জন্য বন্ধ থাকবে এগুলো। গত শনিবার এ খবর নিশ্চিত করেছেন সংশ্লিষ্ট দফতরের কর্মকর্তারা।

সংশ্লিষ্ট কর্তৃপক্ষ জানায়, মেমোরিয়ালের জাদুঘর বন্ধের বিষয়ে কেন্দ্রীয় মন্ত্রক এবং রাজভবন অনুমতি দিয়েছে। তবে আপাতত বাগান খোলা থাকবে। পরবর্তী পরিস্থিতি বিবেচনা করে সেটিও বন্ধ হতে পারে। এছাড়া পরিস্থিতি বিবেচনা করে আগামী ৩১ মার্চ পর্যন্ত ভারতীয় সব জাদুঘর বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। অবস্থা অনুযায়ী পরবর্তী পদক্ষেপ নেওয়া হবে।

জানা যায়, ইতোমধ্যেই করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সচেতনতামূলক প্রচার চালানো হয়। ভিড় এড়াতে টিকিট বিক্রির হার কমানো হয়। নির্দিষ্ট সময় পর পর অ্যালকোহলযুক্ত জীবাণুনাশক দিয়ে চত্বর পরিষ্কার করা হয়। তারপরও কোনো ঝুঁকি না নিয়ে বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

তবে আলিপুর চিড়িয়াখানা খোলা থাকবে বলে জানিয়েছে কেন্দ্রীয় চিড়িয়াখানা কর্তৃপক্ষ। সে ক্ষেত্রে বিদেশি পর্যটকদের ওপর বিশেষ নজর রাখা হবে। সে অনুযায়ী কর্মীদের মাস্ক ও হাতের গ্লাভস দেওয়া হয়েছে। নির্দিষ্ট সময় পর পর পশুদের খাঁচার বাইরে এবং চিড়িয়াখানার গেটের বাইরে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।

করোনা আতঙ্কে বন্ধ হলো দার্জিলিং

পাহাড়ে করোনা ভাইরাসের সংক্রমণ রুখতে বৃহস্পতিবার থেকে পর্যটকদের জন্য দার্জিলিং এ প্রবেশ বন্ধ করা হয়েছে। আগামী ১৫ এপ্রিল পর্যন্ত পর্যটকদের জন্য প্রবেশাধিকার বন্ধ থাকবে।

গোর্খাল্যান্ড টেরিটোরিয়াল অ্যাডমিনিস্ট্রেশন (জিটিএ) এর আবেদনের প্রেক্ষিতে এই সিদ্ধান্ত নিয়েছে দার্জিলিং জেলা প্রশাসন।

একটি বিজ্ঞপ্তিতে দার্জিলিং প্রশাসন জানিয়েছে, দার্জিলিং জেলার ক্লাব এবং অন্যান্য সংস্থাগুলোকে যেকোনও অনুষ্ঠান করা থেকে বিরত থাকতে হবে। যেন কোনও রকম সমাবেশের কারণ তা না হয়। বজায় রাখতে বলা হয়েছে সামাজিক দূরত্বও।

পর্যটকদের দার্জিলিংয়ে না আসতে অনুরোধ জানিয়েছে জিটিএর চেয়ারম্যান অনিত থাপা। তিনি বলেন, “আমরা হোটেল মালিক এবং ট্যুর অপারেটরদের সমস্ত স্টেকহোল্ডারদের সঙ্গে একটি সভা করেছি। আমাদের কাছে ব্যবসার থেকেও গুরুত্বপূর্ণ মানুষের সুস্বাস্থ্য। বৃহস্পতিবার থেকে তাই দার্জিলিংয়ে পর্যটকদের প্রবেশের উপর নিষেধাজ্ঞা। পর্যটকদের প্রবেশের দিকে নজর দেওয়ার জন্য আমরা চেক পয়েন্টও বাড়িয়ে দেব।

ভ্রমণ : দীঘা সমুদ্র সৈকত দীঘা (Digha) ভারতের পশ্চিমবঙ্গের পূর্ব মেদিনীপুর জেলায় অবস্থিত জনপ্রিয় একটি সমুদ্র সৈকত। কলকাতা শহর থেকে দীঘা সমুদ্র সৈকতের দূরত্ব মাত্র ১৮৭ কিলোমিটার। ৭ কিলোমিটার পর্যন্ত বিস্তৃত সমুদ্রতট, ঝাউবন আর অপরুপ প্রকৃতি দীঘায় আসা পর্যটকদের মোহিত করে। দীঘায় দুইটি সমুদ্র সৈকত রয়েছে, যার একটি ওল্ড দীঘা সী বিচ এবং অন্যটি নিউ দীঘা সী বিচ নামে পরিচিত। যদিও ওল্ড দীঘাতেই সবচেয়ে বেশি পর্যটকের সমাগম ঘটে তবুও সমুদ্রের জলে গা ভেজাতে পশ্চিমবঙ্গের মানুষের কাছে দিঘার অনেক সুখ্যাতি রয়েছে। অন্যান্য দর্শনীয় স্থান দীঘা সমুদ্র সৈকত ছাড়াও অমরাবতী লেক, দ্যা মেরিন অ্যাকরিয়াম অ্যান্ড রিসার্চ সেন্টার, সর্প উদ্যান, সায়েন্স পার্ক, দীঘা বিজ্ঞান কেন্দ্র ইত্যাদি ঘুরে দেখতে পারেন। এছাড়াও দীঘা থেকে মাত্র ৪ কিলোমিটার দূরত্বে রয়েছে ওড়িশার উদয়পুর সৈকত এবং ৬ কিলোমিটার দূরে ওড়িশার চন্দনেশ্বর মন্দির। আন্দামান দ্বীপপুঞ্জ নীলপানির দ্বীপ খ্যাত আন্দামান দ্বীপপুঞ্জ (Andaman Islands) যেন দিগন্তজোড়া জলরাশির উপর তুলোর মত ভাসতে থাকা সবুজ পাহাড়ের স্থলভূমি। রুপালি বালুকাবেলা আর নীলজলের এই দ্বীপপুঞ্জ একসময় ব্রিটিশদের কাছে কালাপানি নামে পরিচিত ছিলো।

বঙ্গোপসাগরে অবস্থিত ৫৭২ টি ছোট বড় দ্বীপ নিয়ে আন্দামান ও নিকোবর আইল্যান্ড গঠিত হয়েছে। উত্তর দিকের কিছু দ্বীপ নিয়ে গঠন করা হয়েছে আন্দামান এবং এই অংশের রাজধানীর নাম পোর্ট ব্লেয়ার। আর দক্ষিণ দিকের দ্বীপ নিয়ে গঠন করা হয়েছে নিকোবর, নিকোবরের রাজধানীর নাম কার নিকোবর। আন্দামান এবং নিকোবর আইল্যান্ডের একমাত্র আন্তর্জাতিক বিমানবন্দরটি আন্দামানের রাজধানী পোর্ট ব্লেয়ারে অবস্থিত। ছোট্ট, ছিমছাম এবং সুন্দর এই বিমানবন্দরের নাম বীর সাভারকার বিমানবন্দর।

 

12

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com