বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:১১ অপরাহ্ন

ভারতের কোন ট্রেনটি সবচেয়ে বেশি টাকা আয় করে

  • আপডেট সময় বুধবার, ৩ জানুয়ারি, ২০২৪

ভারতীয় রেলকে দেশের লাইফলাইন বলা হয়। দেশের প্রতিটি কোনায় কোনায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে ভারতীয় রেল, যে কারণে এটিকে বিশ্বের চতুর্থ বৃহত্তম রেল নেটওয়ার্ক বলা হয়। তবে রেল সম্পর্কিত এমন অনেক তথ্য রয়েছে যেগুলো খুব কম মানুষই জানেন।

বর্তমানে ভারতীয় রেল ১৩ হাজার ট্রেন পরিচালনা করছে। এর মধ্যে রয়েছে বন্দে ভারত, শতাব্দী এবং রাজধানী এক্সপ্রেসের মতো ট্রেন। রেলের যাত্রীবাহী ট্রেন ছাড়াও মালবাহী ট্রেনও চালানো হয়। কিন্তু, আপনি কি জানেন রেলের জন্য সবচেয়ে বেশি আয়ের ট্রেন কোনটি? যদি আপনার মনে বন্দেভারত নামটি আসে তবে তা ভুল।

উত্তর রেলওয়ের মতে, ব্যাঙ্গালোর রাজধানী এক্সপ্রেস উত্তর রেলওয়ের সর্বোচ্চ কোষাগার পূরণ করেছে। ২০২২-২৩ সালে, এই ট্রেনটি ১৭৬ কোটি টাকা আয় করেছে। এই ট্রেনটি হযরত নিজামুদ্দিন থেকে কেএসআর বেঙ্গালুরুতে পৌঁছায়। বেঙ্গালুরু রাজধানী এক্সপ্রেস ট্রেনে পাঁচ লাখেরও বেশি মানুষ ভ্রমণ করেছেন।

আয়ের দিক থেকে দ্বিতীয় সর্বোচ্চ আয় করা ট্রেন হল শিয়ালদহ রাজধানী এক্সপ্রেস। ২০২২-২৩ সালে, এই ট্রেনটি ১২৮ কোটি টাকা সংগ্রহ করেছে। এই ট্রেনেও পাঁচ লাখেরও বেশি মানুষ ভ্রমণ করেছেন। ট্রেনটি নতুন দিল্লি রেলওয়ে স্টেশন থেকে পশ্চিমবঙ্গের শিয়ালদহ রেলওয়ে স্টেশনে যায়।

তৃতীয় নম্বরে ডিব্রুগড় রাজধানী এক্সপ্রেস, যা নতুন দিল্লি থেকে ডিব্রুগড় পর্যন্ত চলে। এই ট্রেনটি মোট ১২৬ কোটি টাকা আয় করেছে। চতুর্থ স্থানে, রাজধানী এক্সপ্রেস (Rajdhani Express) ১২২ কোটি টাকা আয় করেছে। ট্রেনটি নয়াদিল্লি থেকে ছেড়ে মুম্বাই সেন্ট্রাল পর্যন্ত চলে। পঞ্চম স্থানে, দিব্রুগড় রাজধানী এক্সপ্রেস ট্রেনটি দিল্লি থেকে কানপুর পর্যন্ত চলে, যা ১১৬ কোটি টাকা আয় করেছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com