বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৮:১৮ অপরাহ্ন

ভারতেই রয়েছে কিছু অদ্ভুত গ্রাম, যাদের কাহিনী আপনাকে অবাক করবে

  • আপডেট সময় বুধবার, ১০ জানুয়ারি, ২০২৪

ভারতবর্ষ বৈচিত্র্যময় দেশ। সমগ্র দেশ জুড়ে এমন কিছু অদ্ভুত গ্রাম রয়েছে যাদের কাহিনী শুনলে আপনি অবাক হয়ে যেতে পারেন। আসলে এই সমস্ত গ্রামগুলির কোনোটিতে অদ্ভুত রকমের কথা বলার ধরন, আবার কোথাও অনুষ্ঠিত হয় গ্রামীন অলিম্পিক, কোনও গ্রামটি আবার দরজা-জানলাহীন ঘর। এবার এক নজরে দেখে নেয়া যাক এই গ্রামগুলির সম্পর্কে।

মাত্তুর গ্রাম, কর্ণাটক: এই গ্রামে সবাই একে অপরের সাথে সংস্কৃত ভাষায় কথা বলে। এই গ্রামে এলে আপনার মনে হবে কয়েক দশক পিছিয়ে গেছেন। সংস্কৃত এখানকার মাতৃভাষা। আজও তাদের বাড়িতে অতিথি এলে তারা সংস্কৃত ভাষায় অবর্তন জানান।

পানসারি গ্রাম, গুজরাট: পানসারি গ্রামটি ভারতবর্ষের ‘স্মার্ট ভিলেজ’ নামে পরিচিত। এখানে সিসিটিভি, ২৪ ঘন্টা ওয়াই ফাই, ব্যাঙ্কিং সিস্টেম, মিনারেল ওয়াটার সহ নানান রকমের অত্যাধুনিক ব্যবস্থা দ্বারা সুসজ্জিত রয়েছে গ্রামটি।

মাওলিননং গ্রাম, মেঘালয়: ভারত তথা এখনো পর্যন্ত এশিয়ার সবচেয়ে পরিষ্কার গ্রামের তকমা পেয়েছে মেঘালয়ের মাওলিননং। এখানকার সংস্কৃতিই হলো পরিষ্কার-পরিচ্ছন্ন রাখা। সকাল ৬ টায় বাচ্চারা ঘুম থেকে উঠে তারা গ্রামের পরিষ্কারের কাজে লেগে যায়।

কোডিনহি গ্রাম, কেরালা: কোডিনহি অদ্ভুতু একটি গ্রাম। রাস্তাঘাটে, খেলার মাঠে, স্কুলে বা অফিসে সর্বত্র দেখতে পাবেন যমজ দের। এই গ্রামের অবাক করা তথ্য হলো, মাত্র দুই হাজার পরিবারের মধ্যে জমজের সংখ্যা ৪৫০ জোড়া! যমজ গ্রাম নামেই সকলের কাছে পরিচিত।

শনি শিঙ্গনাপুর গ্রাম, মহারাষ্ট্র: এটি ভারতবর্ষের একমাত্র গ্রাম যেখানে বাড়ি গুলোর একটিও দরজা-জানলা নেই। চুরির কোন বালাই নেই। এমনকি ব্যাংকগুলিতেও তালা চাবি দেওয়া হয় না। কথিত আছে, এই গ্রামটিকে স্বয়ং শনিদেব রক্ষা করছেন। কেউ ক্ষতি করার চেষ্টা করলে সে চরম বিপদে পড়ে।

ভদ্রপুর গ্রাম, কর্ণাটক: এই আদিবাসীদের গ্রামটি বিখ্যাত হয়েছে তাদের নামকরণের জন্য। বিখ্যাত সেলিব্রিটিদের থেকে শুরু করে নানান অদ্ভুত ধরনের নাম রাখা হয়। যেমন — শাহরুখ খান, মহেন্দ্র সিং ধোনি, সোনিয়া গান্ধী, গুগল, ফেসবুক, পিৎজা ইত্যাদি।

জাম্বুর গ্রাম, গুজরাট: ভারতবর্ষের এই গ্রামটি আফ্রিকা নামে পরিচিত। আসলে এখানে সিদ্ধি অধিবাসীরা আফ্রিকার বান্টু শ্রেণীর মানুষ। এরা আফ্রিকান বংশোদ্ভূত হলেও এদের ভাষা গুজরাটি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com