মঙ্গলবার, ০৫ মার্চ ২০২৪, ০৩:৪৬ অপরাহ্ন
Uncategorized

ব্রিটিশ কাউ‌ন্সিল বাংলা‌দেশি নারীদেরই বে‌শি স্কলার‌শিপ দে‌বে

  • আপডেট সময় রবিবার, ২১ মার্চ, ২০২১

ই‌মি‌গ্রেশন নিউজ : ব্রিটিশ কাউন্সিল চলতি বছরে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ থেকে সর্বাধিক সংখ্যক নারীকে স্কলারশিপ দেবে। ব্রিটিশ কাউন্সিলের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। স্কলারশিপ প্রোগ্রামে অংশ নেয়া বিশ্ববিদ্যালয়গুলোতে সরাসরি আবেদন করা যাবে। আবেদন প্রক্রিয়া এবং নির্দেশাবলী সম্পর্কে বিস্তারিত জানতে ভিজিট করুন: https://bdbritish.org/womeninstem

আগামী ৩১ মার্চের মধ্যে শিক্ষার্থীদের আবেদন করতে হবে। বিজ্ঞপ্তিতে বলা হয়, স্বাধীনতার ৫০ বছর উদযাপন করবে বাংলাদেশ। সেই সঙ্গে ব্রিটিশ কাউন্সিলও তাদের ঢাকা অফিসের ৭০ বছর উদযাপন করছে। যুক্তরাজ্য-বাংলাদেশ অংশীদারিত্ব দেশের জন্য নানা সুফল বয়ে এনেছে এবং এই অংশীদারিত্বের অন্যতম দিক হলো নারীদের শিক্ষা ও ক্ষমতায়ন। এরই ধারাবাহিকতায়, চলতি বছর দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশ থেকে সর্বাধিক সংখ্যক নারীকে প্রদান করা হবে উইমেন ইন স্টেম (সাইন্স, টেকনোলজি, ইঞ্জিনিয়ারিং এন্ড ম্যাথমেটিক্স) স্কলারশিপ।

যে বিশ্ববিদ্যালয়গুলো এই স্কলারশিপ প্রদান করবে তারা হলো- টিসাইড বিশ্ববিদ্যালয়, সিটি ইউনিভার্সিটি অব লন্ডন, ইউনিভার্সিটি অব স্ট্রাথক্লাইড, নিউক্যাসল ইউনিভার্সিটি, এডিনবরা নেপিয়ার ইউনিভার্সিটি, ইউনিভার্সিটি অব ওয়ারউইক, ইউনিভার্সিটি অব এডিনবরা এবং ব্রুনেল ইউনিভার্সিটি লন্ডন। এ সকল বিশ্ববিদ্যালয়ে এনার্জি ট্রানজিশন, ক্লাইমেট চেঞ্জ, এবং হেলথ অ্যান্ড লাইফ সায়েন্স সহ বিভিন্ন বিষয়ে এই স্কলারশিপ প্রদান করা হবে। এই স্কলারশিপ প্রোগ্রামটি আমেরিকা, দক্ষিণ এশিয়া এবং দক্ষিণ-পূর্ব এশিয়ার নারীদের উন্নয়নের লক্ষ্যে যুক্তরাজ্যের ১৯টি বিশ্ববিদ্যালয়ের সাথে একটি বৈশ্বিক অংশীদারিত্বের অংশবিশেষ।

স্টেম বিষয়ে পড়াশোনা করেছেন এমন নারী শিক্ষার্থীরা ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশের এ স্কলারশিপে আবেদন করতে পারবেন। এক্ষেত্রে, তাদের দেখাতে হবে তাদের আর্থিক সহায়তা প্রয়োজন এবং তারা ভবিষ্যৎ প্রজন্মের নারীদের স্টেম-এ ক্যারিয়ার গড়তে অনুপ্রাণিত করতে আগ্রহী। এই স্কলারশিপে আবেদনের জন্য আরও যেসব যোগ্যতা থাকা প্রয়োজন সেগুলোর মধ্যে রয়েছে- স্নাতক ডিগ্রি, ইংরেজি ভাষার দক্ষতা, উচ্চশিক্ষার আগ্রহ, বাংলাদেশের নাগরিকত্ত এবং সেপ্টেম্বর/অক্টোবর ২০২১ – ২০২২ এর মধ্যে পুরো অ্যাকাডেমিক সময়কাল সম্পূর্ণ করার আগ্রহ।

প্রার্থীরা আর্থিক সহায়তা যেমন- টিউশন ফি, উপবৃত্তি, ভ্রমণ ব্যয়, ভিসা, স্বাস্থ্য কাভারেজ ফি লাভ করবেন এবং ইংরেজি ভাষার ক্ষেত্রে সাহায্য সহ বিভিন্ন রকম সুবিধা পাবেন। মায়েদের জন্য থাকবে বিশেষ যত্ন। প্রার্থীরা যুক্তরাজ্যের সেই বিখ্যাত বিশ্ববিদ্যালয়গুলোতে উচ্চশিক্ষার সুযোগ পাবেন যেগুলো স্টেম ক্ষেত্রে, বিশ্বে শীর্ষস্থানীয়।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com