শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ১২:২৭ পূর্বাহ্ন

ব্রাজিল বাংলাদেশি শিক্ষার্থীদের স্নাতক ও স্নাতকোত্তরে স্কলারশিপ দিচ্ছে

  • আপডেট সময় মঙ্গলবার, ৯ জুলাই, ২০২৪

লাতিন আমেরিকার ব্রাজিলকে বাংলাদেশের মানুষ চেনে ফুটবলের দেশ হিসেবে। পেলে, গারিঞ্চা, কাফু, কার্লোস, ডুঙ্গা, রোনালদো এবং হালের নেইমার এ দেশে পরিচিত নাম। দেশটি সারা বিশ্বের শিক্ষার্থীদের বিনা মূল্যে স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রামে পড়ার সুযোগ দেবে। বাংলাদেশের শিক্ষার্থীরা প্রথমবারের মতো এ বৃত্তির জন্য আবেদনের সুযোগ পাবেন।

বিনা মূল্যে স্নাতক ও স্নাতকোত্তর প্রোগ্রামে অধ্যয়নে বাংলাদেশি শিক্ষার্থীরাও এ স্কলারশিপে আবেদনের সুযোগ পাবেন। স্টুডেন্ট কনভিনেন্ট প্রোগ্রামের (পিইসি) আওতায় ব্রাজিলের শতাধিক সরকারি ও বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাবেন শিক্ষার্থীরা। বাংলাদেশের শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত এক বিজ্ঞপ্তির মাধ্যমে এসব তথ্য জানানো হয়।

স্টুডেন্ট কনভিনেন্ট প্রোগ্রামের (পিইসি) আওতায় ব্রাজিলের শতাধিক সরকারি ও বেসরকারি উচ্চশিক্ষা প্রতিষ্ঠানে পড়ার সুযোগ পাবেন বাংলাদেশিসহ বিশ্বের নানা দেশের শিক্ষার্থীরাফাইল ছবি

বিজ্ঞপ্তিতে বলা হয়, আবেদনকারীর বয়স হতে হবে ন্যূনতম ১৮ বছর। মাধ্যমিক ও সমপর্যায়ের পরীক্ষায় নম্বর থাকতে হবে ৬০ শতাংশ। শিক্ষার্থীরা ব্রাজিলের কেন্দ্রীয় স্বাস্থ্য ব্যবস্থায় বিনা মূল্য চিকিৎসা সুবিধা প্রাপ্ত হবেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com