শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৫:৫২ অপরাহ্ন

ব্রাজিল ফুটবলের দেশ

  • আপডেট সময় বুধবার, ৭ জুন, ২০২৩

বিশেষ করে আমরা ব্রাজিলকে তাদের ফুটবল টিম ও আমাজন জঙ্গলের কারনে চিনে থাকি। ব্রাজিল সাউথ আমেরিকা ও ল্যাতিন আমেরিকার সবচেয়ে বড় দেশ। এর আয়তন ৮৫ লক্ষ ১৫ হাজার ৭৬৭ স্কায়ার কিলোমিটার। ব্রাজিল পৃথিবীর ৫ম বৃহত্তম দেশ। এখাঙ্কার জনসংখ্যা ২০ কোটি ৭৪ লাখ। এখানে ৮৮.৪১ % মানুষ খ্রিষ্টান ধর্ম পালন করে, ৮.৪% মানুষ কোন ধর্মই মানে না এবং ৩.১৯% মানুষ অন্যান্য ধর্ম পালন করে। ব্রাজিলের রাজধানী ব্রাজিলিয়া।

ব্রাজিলের বর্ডার চিলি এবং ইকিউডর বাদে সাউথ আমেরিকার সকল দেশের সাথে যুক্ত রয়েছে।ব্রাজিলে ফুটবল সবচেয়ে জনপ্রিয় খেলা । ব্রাজিল ফুটবল দল ওয়ার্ল্ড র‍্যাংকিং এ ৮ নম্বর দল। ব্রাজিল ৫ বারের বিশ্ব চ্যাম্পিয়ন এবং এ পর্যন্ত ওয়ার্ল্ড কাপের সকল আসরে অংশগ্রহন করেছে।তারা যে ফুটবল খেলায় এত পাগল তা বুঝার কারন হচ্ছে ব্রাজিলের প্রতিটা শহরেই একটি করে স্টেডিয়াম রয়েছে।

ব্রাজিলকে অন্যতম শক্তিশালী দল হিসেবে ধরা হয় কিন্তু নরওয়ে একমাত্র দল যাকে ব্রাজিল আজ পর্যন্ত হারাতে পারে নি। এর আগে ব্রাজিলের রাজধানি ছিল রিও দ্যা জেনেরিও । ২০১৪ সালে এ দেশ ২৭২ কোটি ৫ লাখ ২০হাজার কেজি কফি উৎপাদন করে ছিল।  ক্রিষ্টা-দ্যা-রিডিমার ব্রাজিলের রিও দ্যা জেনেরিও শহরে অবস্থিত। যা পৃথিবীর সপ্ত আশ্চর্যের একটি। এর উচ্চতা ৩৮ মিটার এবং ওজন ৬৩৫ টন। এটি বানাতে সময় লেগে ছিলো ৫ বছর এবং এটি ১৯৩১ সালে সর্বপ্রথম জনসাধারনের জন্য খুলে দেয়া হয়।

পৃথিবীর ২য় সবচেয়ে বড় নদী আমাজনের বেশির ভাগ অংশই ব্রাজিলে অবস্থিত এবং বিশ্বের সবচেয়ে বড় রেইন ফরেষ্ট অংশও ব্রাজিলে । আর এই আমাজনে রয়েছে পৃথিবীর সবচেয়ে ভয়ংকর সাপ এনাকন্ডা।

ব্রাজিলের রনালদো দ্যা সিলভা নামক জেলে কয়েদিদের এমন সাইকেল দেয়া হয় যা চালালে বিদ্যুৎ উৎপন্ন হয়। আর সেই বিদ্যুৎ এর মাধ্যমে পাশের গ্রামে আলো জ্বালানো হয়।

ব্রাজিলের একটি আইল্যান্ড আছে যেখানে বিষাক্ত সাপে ভরপুর।এই আইল্যান্ডে পার স্কায়ার মিটারে ৫টিরও বেশী সাপ দেখতে পাওয়া যায়। ব্রাজিল সরকার এ দ্বীপে প্রবেশের উপর নিষেজ্ঞা জারি  করেছে। ব্রাজিলের নেভী এই দ্বীপটি পাহারা দিচ্ছে।পৃথিবীতে সবচেয়ে বেশী এয়ারপোর্ট USA তে এবং ২য় স্থানে আছে ব্রাজিল। আমেরিকাতে এয়ারপোর্টের সংখ্যা ১৩,৫১৩ টি এবং ব্রাজিলে ৪,০৯৩ টি।

ব্রাজিলের কারেন্সিকে বলা হয় রিয়াল। এক ব্রাজিলিয়ান রিয়াল সমান বাংলাদেশি ২৩ টাকা এবং ভারতিয় ১৮ টাকা।

২০১৬ সালে ব্রাজিল রিও অলেম্পিকের আয়োজন করে ছিলো।আর এটিই ল্যাতিন আমেরিকার একমাত্র দেশ যে অলেম্পিক হোষ্ট করেছিল। ব্রাজিলে ফুটবল খেলা এত জনপ্রিয় যে এখানে প্রতি ঘরেই একজন করে ফুটবল খেলোয়ার রয়েছে।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com