বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:৫৭ অপরাহ্ন

ব্যাহত জনজীবন, যুক্তরাষ্ট্রে তাপমাত্রা মাইনাস ৪৫ ডিগ্রির শঙ্কা

  • আপডেট সময় রবিবার, ১৪ জানুয়ারি, ২০২৪

শীতের ঝড় ও বরফের বাতাস ছাড়াও ভারি তুষারপাতের ফলে যুক্তরাষ্ট্রে জনজীবন ব্যাহত হচ্ছে। এর ফলে হাজার হাজার মানুষ বিদ্যুৎহীন হয়ে পড়েছে। মার্কিন আবহাওয়া দপ্তর বলছে, ঝড়ের পর সপ্তাহান্তে তীব্র ঠাণ্ডা পড়তে পারে। সেই সঙ্গে এই সময়ে কিছু কিছু এলাকায় তাপমাত্রা মাইনাস ৫০ ফারেনহাইট (-৪৫ ডিগ্রি সেলসিয়াস) এর কাছাকাছি নেমে যেতে পারে। বিবিসি বলছে, শনিবার লোয়া রাজ্যে তাপমাত্রা ছিল মাইনাস ১৪। রাজ্যটিতে প্রায় ১০ ইঞ্চি (২৫ দশমিক ৪ সেন্টিমিটার) তুষার জমে গেছে। এই অবস্থায় সোমবার শুরু হতে যাওয়া ২০২৪ সালের নির্বাচনি কার্যক্রমের প্রচার স্থগিত করা হয়েছে।

আবহাওয়াবিদরা একে ‘জীবন-হুমকিপূর্ণ শীতের আবহাওয়া’ বলে অভিহিত করেছেন। ন্যাশনাল ওয়েদার সার্ভিস (এনডাব্লিউএস) প্রায় প্রতিটি রাজ্যে আবহাওয়ার সতর্কতা জারি করেছে। আজ ১৩ জানুয়ারি (শনিবার) পর্যন্ত বিভিন্ন স্থানে তুষারপাতের পূর্বাভাস দেওয়া হয়েছে। যার ফলে প্রায় ৭০ মিলিয়নেরও বেশি মানুষ শীতকালীন আবহাওয়ার সতর্কতার আওতায় রয়েছে।

ফ্লাইট-ট্র্যাকিং পরিষেবা ফ্লাইটএয়োয়ার বলছে, আবহাওয়ার এ অবস্থার কারণে শুক্রবার পর্যন্ত দুই হাজারেরও বেশি ফ্লাইট বাতিল করা হয়েছে। যার বেশিরভাগ শিকাগো থেকে উড়ে যাওয়ার জন্য নির্ধারিত ছিল। শুক্রবার সন্ধ্যা পর্যন্ত প্রায় ২ লাখ মানুষ বিদ্যুৎবিহীন রয়েছে। যাদের মধ্যে মিশিগান এবং উইসকনসিন সবচেয়ে বেশি মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে। এনডব্লিউএসের আবহাওয়াবিদ ব্রায়ান হার্লি বিবিসিকে বলেন, পূর্ব লোয়া, উত্তর ইলিনয় এবং দক্ষিণ উইসকনসিনসহ মধ্য-পশ্চিমাঞ্চলীয় রাজ্যগুলোতে ইতোমধ্যে শুক্রবার সন্ধ্যা পর্যন্ত ৬-১০ ইঞ্চি তুষার জমে গেছে।

অন্যদিকে শুক্রবার লোয়া ককসেসের আগে সপ্তাহান্তে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের প্রচারাভিযানসহ চারটি ব্যক্তিগত প্রচার অনুষ্ঠানের মধ্যে তিনটি বাতিল করা হয়েছে। আর নিকি হ্যালি এবং রন ডিস্যান্টিসসহ অন্যান্য প্রার্থীরও রাজ্যের এমন আবহাওয়ার কারণে প্রচারের অনুষ্ঠানগুলো বাতিল করতে হয়েছে। আবহাওয়া দপ্তর শনিবার এলাকাটিতে আরও তুষারপাতের পূর্বাভাস দিয়েছে। গ্রেট লেকের কাছে মিশিগানের ওপরের অংশে দুই ফুট তুষারপাত হতে পারে বলে জানিয়েছে তারা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com