1. b_f_haque70@yahoo.com : admin2021 :
  2. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
বৈধ হতে গিয়ে প্রতারিত হবেন না
রবিবার, ২২ মে ২০২২, ১০:০৮ অপরাহ্ন

বৈধ হতে গিয়ে প্রতারিত হবেন না

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় শুক্রবার, ১৩ মে, ২০২২

অবৈধ ও নথিপত্রহীন অভিবাসীরা বৈধ হতে যাচ্ছেন। নতুন আইন আসছে, এমন কথা সর্বত্র। ১১ মিলিয়ন নথিপত্রহীন মানুষ নথিপত্র পাওয়ার যোগ্য হবেন-এ ধরনের খবর বেশ কয়েক মাস ধরেই চলছে। কিন্তু এখনো এ ব্যাপারে আইন হয়নি। হাউস ও সিনেটে বিভিন্ন বিল রয়েছে পাসের অপেক্ষায়। কোনো বিল সিনেটে পাস না হওয়া পর্যন্ত এবং প্রেসিডেন্ট স্বাক্ষর করার আগে তা কার্যকর হবে না।

তবে যুক্তরাষ্ট্রে বৈধ হওয়ার সুযোগের অপেক্ষা করছেন অনেক মানুষ। তারা যোগাযোগ করছেন নানাজনের সাথে। কেউ কেউ আইনজীবীর সাথেও যোগাযোগ করছেন। জানতে চাইছেন কী অবস্থা। যে যার অবস্থা বর্ণনা করে জানতে চাইছেন তিনি কোনো ক্যাটাগরিতে আবেদন করতে পারবেন কি না? অভিজ্ঞ আইনজীবীরা স্পষ্ট করেই বলছেন, বাইডেনের আমলে নথিপত্রহীনদের নথিপত্র দেওয়া হবে। কিন্তু এ জন্য এখনো কোনো আইন পাস হয়নি। একাধিক বিল হাউসে পাস হয়েছে। কিন্তু সেখানে পাস হলেও সিনেটে পাস না হওয়া পর্যন্ত তাতে আশান্বিত হওয়ার সুযোগ নেই। এ অবস্থায় কেউ যাতে কারো দ্বারা প্রলুব্ধ না হন, যে সহজে গ্রিন কার্ড পাবেন কিংবা কাজের অনুমোদন কিংবা ভিসা পাবেন। কেউ এ ধরনের ফাঁদে পা দিলে নিশ্চিত প্রতারিত হবেন। আইন পাস না হওয়া পর্যন্ত এ ধরনের বিষয়ে সতর্ক থাকতে হবে। এ ছাড়া ইমিগ্রেশন-সংক্রান্ত সব ধরনের বিষয়ে আইনজীবী ও ডিপার্টমেন্ট অব জাস্টিসের অনুমোদিত ব্যক্তি ছাড়া অন্য কারো পরামর্শ নেওয়া ঠিক হবে না। কেবল অনুমোদিত ব্যক্তির কাছ থেকেই পরামর্শ নেওয়ার জন্য বলা হয়েছে।

যেকোনো ধরনের অভিবাসন জালিয়াতির শিকার হওয়া থেকে বাঁচার জন্য পরামর্শ দেওয়া হয়েছে নিউইয়র্ক মেয়রস অফিস অব ইমিগ্র্যান্ট অ্যাফেয়ার্স অফিস থেকে। সেখানে বলা হয়েছে, আপনার অভিবাসন-সংক্রান্ত আইনি উপদেশের প্রয়োজন হলে শুধু একজন আইনজীবী বা এমন কোনো ব্যক্তির কাছে যান, যিনি মার্কিন যুক্তরাষ্ট্রে ইউএস ডিপার্টমেন্ট অব জাস্টিস দ্বারা স্বীকৃত অথবা ডিওজে এর অনুমোদিত কোনো সংস্থা। স্বীকৃত পরিষেবা প্রদানকারীদের তালিকা কোথায় পাওয়া যাবে, এর জন্য লিঙ্ক দেওয়া রয়েছে।

আরো বলা হয়েছে, মিথ্যা প্রতিশ্রুতি থেকে সাবধান থাকবেন, যেমন গ্রিন কার্ড সংগ্রহ করার সহজ উপায়, অবিলম্বে কাজের অনুমোদিত বা ভিসা পাওয়ার উপায়, এখানে কোনো ঝুঁকি বা পরবর্তী পরিণাম নেই এমন নির্দেশক বিবৃতি, অভিবাসন কর্তৃপক্ষের ওপর বিশেষ প্রভাবের দাবি।

আবেদনের বিষয়ে বলা হয়েছে, সরকারি আবেদনের ফরমের জন্য কাউকে অর্থ দেবেন না। ইউএসসিআইএসের ওয়েবসাইটে গিয়ে বিনামূল্যে ফরম ডাউনলোড করে আবেদন করা যাবে। আরো বলা হয়েছে, কাউকে আসল কোনো নথি দেবেন না, তার বদলে প্রতিলিপি দিন, কোনো ফাঁকা বা অসম্পূর্ণ ফরমে সই করবেন না। যেসব কাগজের তথ্য, অভিবাসন ফরম বা চুক্তি আপনি সম্পূর্ণ বুঝতে পারছেন না, সেগুলোতে সই করবেন না।
সহায়ক সংস্থার ব্যাপারে বলা হয়েছে, মেয়রস অফিস অব ইমিগ্র্যান্ট অ্যাফেয়ার্স ছাড়াও নিজ নিজ ভাষায় বিনামূল্যে এবং নিরাপদে অভিবাসন আইন পরিষেবা পেতে ৩১১ নম্বরে ফোন করে অ্যাকশনএনওয়াইসি বলুন।

 

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com