বৃহস্পতিবার, ২০ জুন ২০২৪, ০২:০৩ অপরাহ্ন

বেঙ্গালুরু সম্পর্কে কিছু অজানা তথ্য

  • আপডেট সময় সোমবার, ৩ মে, ২০২১

ভারতের একটি সুন্দর এবং মনোরম শহর বেঙ্গালুরু সম্পর্কে কিছু তথ্য জানাবো যা হয়তো আপনাদের অজানা। এটি কর্নাটক রাজ্যের রাজধানী। বেঙ্গালুরু আকারে 779 বর্গ কিলোমিটার বিস্তৃত এবং এটি ভারতের চতুর্থ সব চেয়ে বড় শহর।

বেঙ্গালুরুর জনসংখ্যা প্রায় 85 লক্ষ। জনসংখ্যার দিক দিয়ে বেঙ্গালুরু ভারতের তৃতীয় সবচেয়ে বড়ো শহর। মুম্বই এবং দিল্লির পর বেঙ্গালুরুর স্থান।

যদি আপনি বেঙ্গালুরু তে ভ্রমণ করতে যেতে চান তাহলে আপনার জন্য সবচেয়ে ভালো সময় হবে সেপ্টেম্বর থেকে মার্চ মাস।

বেঙ্গালুরু শহর পুরো দুনিয়ায় আধুনিক প্রযুক্তি বিদ্যার জন্য পরিচিত। ভারতের মধ্যে বেঙ্গালুরু শহর থেকেই হাইড্রো পাওয়ার থেকে ইলেকট্রেসিটি দেওয়া শুরু হয়ে ছিল।

পুরো পৃথিবীতে শতকরা সবচেয়ে বেশি ইঞ্জিনিয়ার বেঙ্গালুরু তে দেখা যায়। সেখানে প্রায় 10 লক্ষাধিক ইনফরমেশন টেকনোলজি র ইঞ্জিনিয়ার রয়েছে।

এছাড়াও ভারতের মধ্যে সবচেয়ে বেশি সফটওয়ার কোম্পানি বেঙ্গালুরু তে রয়েছে। এদের মধ্যে পৃথিবী বিখ্যাত সফটওয়ার কোম্পানি উইপ্রো এবং ইনফোসিস কোম্পানির হেড কোয়ার্টার বেঙ্গালুরু তে রয়েছে।

ইঞ্জিনিয়ারিং এর জন্য এই শহর সারা ভারতবর্ষের মধ্যে বিখ্যাত। সেখানে এতো পরিমাণ ইঞ্জিনিয়ার থাকে তার একটি প্রধান কারণ হলো ইঞ্জিনিয়ারিং কলেজ। ভারতের মধ্যে সবচেয়ে বেশি ইঞ্জিনিয়ারিং কলেজ বেঙ্গালুরুতেই রয়েছে।

এছাড়া বেঙ্গালুরু বায়ো টেকনোলজির জন্যও বিখ্যাত। ভারতের সব বায়ো টেকনিক্যাল কোম্পানি গুলির মধ্যে প্রায় 45 শতাংশ কোম্পানি

লালবার্গ বোটানিক্যাল গার্ডেন বেঙ্গালুরুর খুবই জনপ্রিয় একটি স্থান। সেখানে প্রায় 1000 এর বেশি প্রজাতির ফুল এবং ফল পাওয়া যায়।

বেঙ্গালুরু ভারতের পঞ্চম সর্বোচ্চ মাথা পিছু আয় করা শহর। বেঙ্গালুরু তে প্রচুর পরিমাণ ধনকুবের মালিক বসবাস করে।

আমরা সবাই জানি যে বেঙ্গালুরু বসবাস করার জন্য খুবই ভালো জায়গা কিন্তু আপনি এটা জেনে অবাক হবেন যে বেঙ্গালুরু তে সবচেয়ে বেশি সুইসাইড হয়। একটি রিপোর্ট অনুযায়ী সেখানে 1 লক্ষ মানুষের মধ্যে 35 জন সুইসাইড করে। এই জন্য বেঙ্গালুরু কে ভারতের সুইসাইড ক্যাপিটাল বলা হয়।

বেঙ্গালুরু শহরে সমস্ত ধর্মের লোক বসবাস করে। ফলে সেখানে মন্দির, মসজিদ, গির্জা সব ধর্মস্থান দেখা যায়।

বেঙ্গালুরু শহর থেকে অনেক কিংবদন্তি রয়েছেন যারা তাদের নিজেদের ফিল্ডে সাধারণ জনগণের মন জয় করে নিয়েছে। তাদের মধ্যে অন্যতম হল অভিনেতা রজনীকান্ত, দীপিকা পাডুকোন, ফিরোজ খান, ক্রিকেট কিংবদন্তি অনিল কুম্বে।

ভারতের মধ্যে নোবেল প্রাইজের জন্য সবচেয়ে বেশি নমিনেশন পেয়েছে বেঙ্গালুরু থেকে। 1930 সালে সিভি রমন পদার্থবিদ্যা জন্য নোবেল পুরস্কার পেয়েছিলেন।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com