শুক্রবার, ২৯ মার্চ ২০২৪, ০১:২৪ অপরাহ্ন

বিশ্ব ঐতিহ্যের তালিকায় ব্যাবিলন

  • আপডেট সময় বুধবার, ২৪ মে, ২০২৩

প্রাচীন মেসোপটেমিয়ার শহর ব্যাবিলনকে বিশ্ব ঐতিহ্য হিসেবে ঘোষণা দিয়েছে জাতিসংঘ সংস্থা ইউনেস্কো। শুক্রবার আজারবাইজানের রাজধানী বাকুতে বিশ্ব ঐতিহ্য কমিটির ভোটে প্রাচীন এই শহরটিকে বিশ্ব ঐতিহ্য বলে স্বীকৃতি দেয়া হয়।

অনেক দেরিতে হলেও বিশ্বসভ্যতার প্রাচীন শহর ব্যাবিলনকে স্বীকৃতি দিল ইউনেস্কো। চার হাজার বছরের পুরনো এই স্থানকে জাতিসংঘের মর্যাদাপূর্ণ বিশ্ব ঐতিহ্যের তালিকাভুক্ত করতে তিন দশকেরও বেশি সময় ধরে চেষ্টা চালিয়ে আসছিল ইরাক।

প্রাচীন বিশ্বের সপ্ত আশ্চর্যের অন্যতম ব্যাবিলনের ঝুলন্ত উদ্যান- যা বিশ্বজুড়ে শিল্প ও সংস্কৃতিকে অনুপ্রেরণা যুগিয়ে এসেছে।

ইরাকের ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট সাদ্দাম হোসেনের জন্য প্রাসাদ নির্মাণের সময় এবং ইরাক দখলে নেয়ার পর মার্কিন সেনাদের জন্য ঘাঁটি হিসেবে ব্যবহারের কারণে শহরটি নানাভাবে ক্ষতিগ্রস্ত হয়। গত কয়েক বছর ধরে শহরটি আবারো পুনরুদ্ধারের কাজ চলছিল।

ব্যাবিলনকে এ মর্যাদা দেয়ায় উচ্ছ্বসিত ইরাকিরা।

ব্যাবিলন শহরের ট্যুর গাইড মাকি মোহাম্মদ ফারুক বলেন, এটা ইরাকিদের জন্য একটি বিজয়ের দিন, একটি ঐতিহাসিক দিন। মানবসভ্যতা বিশ্ব ঐতিহ্যে জায়গা করে নিয়েছে। আমরা প্রতি মুহূর্তে এ সময়ের জন্য অপেক্ষা করছিলাম।

বিশ্ব মানবতার জন্য গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচিত স্থান বা স্থাপনাগুলোকে বিশ্ব ঐতিহ্যের মর্যাদা দেয়া হয়। ঘোষণার পর ওই স্থানগুলোকে আন্তর্জাতিক চুক্তির অধীনে সুরক্ষা দেয় জাতিসংঘ সংস্থা ইউনেস্কো।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com