1. admin2@cholojaai.net : admin2 :
  2. b_f_haque70@yahoo.com : admin2021 :
  3. editor@cholojaai.net : cholo jaai : cholo jaai
বিশ্বে সবচেয়ে বাসযোগ্য শহরের শীর্ষে যেসব দেশ
শুক্রবার, ০৭ অক্টোবর ২০২২, ০৯:৪২ অপরাহ্ন

সংবাদ শিরোনাম :
বাংলাদেশের শিক্ষা ব্যবস্থা উন্নত বিশ্বের তুলনায় অনেক বছর পিছিয়ে আছে: ডঃ সায়েম অ্যাকশন সিনেমায় বলিউড অভিনেত্রীরা কক্সবাজারের টেকনাফ সমুদ্রসৈকতে ভেসে এলো দুই তরুণীর মরদেহ ৩০ হাজার টাকা পুঁজিতে আয় লাখ টাকা এটাই আমার শেষ বিশ্বকাপ: মেসি বাবাকে দেখেই বিমানচালক হওয়ার স্বপ্ন, ছেলের প্রথম উড়ানেই একই বিমানের ককপিটে বাবার পাশে ছেলে একই বাড়িতে স্বামীর সঙ্গে থাকেন প্রেমিকও, দুই পুরুষের সঙ্গেই সংসার দুই সন্তানের মায়ের কী ভাবে ‘হাতের পুতুল’ হবেন স্বামী? নারীদের তা শিখিয়ে দেওয়াই পেশা জীবনশৈলীর শিক্ষিকার চত্বরে চত্বরে ঢাকা বিশ্ববিদ্যালয়কে চেনা-জানা আমিরাত-ওমানকে সংযুক্ত করবে রেল, ভ্রমণের সময় কমবে ৪৭ মিনিট

বিশ্বে সবচেয়ে বাসযোগ্য শহরের শীর্ষে যেসব দেশ

চলোযাই ডেস্ক :
  • আপডেট সময় বৃহস্পতিবার, ২২ সেপ্টেম্বর, ২০২২
Woman sitting and holding mobile phone at square.

করোনা মহামারী, লকডাউন আর নানা বিধিনিষেধের কারণে বিশ্বব্যাপী অনেক শহরের বাসযোগ্যতা পরিবর্তন হয়েছে। কারণ পর্যটন সাইটগুলো বন্ধ করে দেয়ায় দেশগুলোর রেস্তোঁরা-হোটেলের ব্যবসা সীমিত হয়ে গিয়েছিল। ফলে স্থানীয় অর্থনীতিতে ভয়াবহ নেতিবাচক প্রভাব পড়ে।

তবে করোনা পরবর্তী সময়ে বিশ্বব্যাপী শহরগুলো আগের অবস্থায় ফিরে আসায় এই শহরগুলো ফের বসবাসের জন্য কাঙ্ক্ষিত স্থানে ফিরে আসছে।

ইকোনমিস্ট ইন্টেলিজেন্স ইউনিট (ইআইইউ)-এর বার্ষিক প্রতিবেদন ব্যবহার করে বিশ্ব বাসযোগ্য ও অবাসযোগ্য দেশের তালিকা প্রস্তুত করা হয়েছে।

বিশ্বের সবচেয়ে বাসযোগ্য শহরগুলোর তালিকা তৈরির জন্য বিভিন্ন বিষয়ের উপর নির্ভর করা হয়েছে। যেমন: স্থিতিশীলতা, স্বাস্থ্যসেবা, সংস্কৃতি এবং পরিবেশ, শিক্ষা এবং অবকাঠামো ইত্যাদি।

শীর্ষ ১০ বাসযোগ্য শহর

ছবি: ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট

তালিকার ১৭২টি শহরের মধ্যে র‍্যাংকিংয়ে শীর্ষ দশে অন্তর্ভুক্ত শহরগুলোর মধ্যে বেশিরভাগই ইউরোপে। শীর্ষ দশে স্থান পাওয়া তিনটি শহরই দক্ষিণ আমেরিকার দেশ কানাডায় অবস্থিত। সেগুলো হচ্ছে- ভ্যাঙ্কুভার, ক্যালগারি এবং টরন্টো। অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনা এই তালিকায় বহুবার প্রথম স্থান পেয়েছে।
তবে ইআইইউ-এর মতে, ২০১৯ সালে মহামারীর বছরগুলোতে ভিয়েনা শীর্ষ তালিকার বাইরে চলে গিয়েছিল। কারণ ভিয়েনার বিখ্যাত জাদুঘর এবং রেস্তোঁরাগুলো বন্ধ করে দেয়া হয়েছিল।
এশীয় শহরগুলোর মধ্যে তালিকায় একটি মাত্র দেশ স্থান পেয়েছে। জাপানের ওসাকা শহর অস্ট্রেলিয়ার মেলবোর্নের সাথে যৌথভাবে এই তালিকার ১০তম স্থান দখলে রেখেছে। অবাক বিষয় হচ্ছে, বিশ্বের সেরা অর্থনীতির দেশ মার্কিন যুক্তরাষ্ট্রের একটি শহরও শীর্ষ তালিকায় স্থান পায়নি।
বাসযোগ্য শহরের তলানীতে যে ১০ শহর

ছবি: ভিজ্যুয়াল ক্যাপিটালিস্ট

বিশ্বের সবচেয়ে কম বাসযোগ্য শহরগুলোর বেশিরভাগই আফ্রিকা এবং এশিয়াজুড়ে অবস্থিত। এসব অঞ্চলের অনেকগুলো যুদ্ধ ও রাজনৈতিক দ্বন্দ্ব রয়েছে। যা কম রেটিংয়ের জন্য দায়ী।
তবে এই অঞ্চলগুলোতেও বিশ্বের কয়েকটি দ্রুততম ক্রমবর্ধমান শহর বিদ্যমান। এই শহরগুলোতে বাসিন্দাদের জন্য অনেক সুযোগ-সুবিধাও দেয়া হচ্ছে।

ইআইইউ প্রকাশিত প্রতিবেদন অনুসারে, ১৭২টি শহরের মধ্যে ঢাকার অবস্থান ১৬৬তম। ১০০ স্কোরের মধ্যে বাংলাদেশের স্কোর ৩৯ দশমিক ২।

ঢাকার নিচে রয়েছে পাপুয়া নিউগিনির পোর্ট মোর্সবি, পাকিস্তানের করাচি, আলজেরিয়ার আলজিয়ার্স, লিবিয়ার রাজধানী শহর ত্রিপোলি, নাইজেরিয়ার লাগোস এবং সবশেষে সিরিয়ার দামেস্ক, যার স্কোর ৩০ দশমিক ৭।

সূচকে ১৬৬ নম্বরে থাকা ঢাকার মোট পয়েন্ট ৩৯.১। মানদণ্ডগুলোর মধ্যে স্থিতিশীলতায় ঢাকা পেয়েছে ৫৫ পয়েন্ট। অন্যদিকে স্বাস্থ্যে ২৯.২, সংস্কৃতি ও পরিবেশে ৪০.৫, শিক্ষায় ৪১.৭ ও অবকাঠামোতে ২৬.৮ পয়েন্ট পেয়েছে বাংলাদেশের রাজধানী। ২০২১ সালে এ তালিকার ১৪০টি শহরের মধ্যে ১৩৭ নম্বরে ছিল ঢাকা।

শেয়ার নিউজ

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com