বুধবার, ১৭ এপ্রিল ২০২৪, ০৯:৩৯ পূর্বাহ্ন

বিশ্বের সেরা শহর নিউইয়র্ক সিটি

  • আপডেট সময় বুধবার, ২৮ ফেব্রুয়ারি, ২০২৪

ব্রিটিশ সাময়িকী টাইম আউট বিশ্বের সেরা ৫০টি শহরের তালিকা প্রকাশ করেছে। তালিকায় শীর্ষে রয়েছে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক সিটি। তবে ৫০ শহরের তালিকায় স্থান পায়নি ঢাকা শহরের নাম। মূলত শহরের প্রাণবন্ত খাবারের সুযোগ-সুবিধা, বিভিন্ন সাংস্কৃতিক আকর্ষণ ও প্রাণবন্ত নাইট লাইফের কারণে নিউইয়র্ক শীর্ষস্থান দখল করেছে।

নিউইয়র্ক শীর্ষস্থানে থাকলেও দ্বিতীয় অবস্থানে চমক হিসেবে স্থান পেয়েছে দক্ষিণ আফ্রিকার কেপটাউন। লন্ডন, বার্লিন ও মাদ্রিদের মতো শহরগুলো তালিকার শীর্ষ পাঁচে রয়েছে। আর প্রতিবেশী ভারতের শহর মুম্বাই এই তালিকার ১২ নম্বরে জায়গা করে নিয়েছে।

চলতি বছরের র‌্যাঙ্কিং মূলত জনসাধারণের সমীক্ষা ও টাইম আউট সাময়িকীর আন্তর্জাতিক দলের বিশেষজ্ঞদের পর্যালোচনার সমন্বয়ের ওপর ভিত্তি করে তৈরি করা হয়েছে। যে শহরের বাসিন্দারা বেশি আনন্দিত ও পরিপূর্ণ নাগরিক জীবন উপভোগ করছেন, মূলত তারাই শীর্ষস্থান দখল করেছে।

বিশ্বব্যাপী সেরা শহরগুলোর তালিকা তৈরিতে ২০ হাজার শহুরে বাসিন্দার মধ্যে চালানো জরিপ, সাময়িকীর লেখক ও সম্পাদকদের বিস্তৃত নেটওয়ার্কের সুবিধার সমন্বয় কাজে লাগানো হয়েছে। তালিকা তৈরিতে কোনো একটি শহরের রন্ধনসম্পর্কীয় প্রাকৃতিক দৃশ্য, স্থাপত্যের বিস্ময় ও সাংস্কৃতিক সমৃদ্ধিকে প্রাধান্য দেওয়া হয়েছে।

তালিকা তৈরির উদ্দেশ্য হলো পর্যটকদের ভ্রমণের অনুপ্রেরণা জোগানো। যার মাধ্যমে কেউ কোনো শহরে ভ্রমণ করতে চাইলে সেই শহরের জীবনমান সম্পর্কে আগে থেকেই একটি স্পষ্ট ধারণা লাভ করতে পারবেন।

টাইম আউটের তালিকা অনুসারে বিশ্বের শীর্ষ ৫০ শহর :

১. নিউইয়র্ক সিটি, মার্কিন যুক্তরাষ্ট্র; ২. কেপ টাউন, দক্ষিণ আফ্রিকা; ৩. বার্লিন, জার্মানি; ৪. লন্ডন, যুক্তরাজ্য; ৫. মাদ্রিদ, স্পেন; ৬. মেক্সিকো সিটি, মেক্সিকো; ৭. লিভারপুল, যুক্তরাজ্য; ৮. টোকিও, জাপান; ৯. রোম, ইতালি; ১০. পোর্তো, পর্তুগাল; ১১. প্যারিস, ১২. মুম্বাই, ১৩. লিসবন, ১৪. শিকাগো, ১৫. ম্যানচেস্টার, ১৬. সাও পাওলো, ১৭. লস অ্যাঞ্জেলেস, ১৮. আমস্টারডাম, ১৯. লাগোস, ২০. মেলবোর্ন, ২১. নেপলস, ২২. সিঙ্গাপুর, ২৩. মিয়ামি, ২৪. ব্যাংকক, ২৫. লিমা (পেরু), ২৬. বুদাপেস্ট, ২৭. বেইজিং, ২৮. দুবাই, ২৯. মন্ট্রিল, ৩০. গ্লাসগো, ৩১. সিডনি, ৩২. বুয়েনস আইরেস, ৩৩. কুয়ালালামপুর, ৩৪. ম্যানিলা, ৩৫. সিউল, ৩৬. হ্যানয়, ৩৭. সান ফ্রান্সিসকো, ৩৮. বার্সেলোনা, ৩৯. আবুধাবি, ৪০. নিউ অরলিন্স, ৪১. ফিলাডেলফিয়া, ৪২. অস্টিন, ৪৩. বোস্টন, ৪৪. আক্রা, ৪৫. মার্সেই, ৪৬. তাইপে, ৪৭. ইস্তাম্বুল, ৪৮. ওসাকা, ৪৯. হংকং ও ৫০. ভ্যাঙ্কুভার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com