বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৪:৩৯ অপরাহ্ন

বিশ্বের সেরা শহরের তালিকায় ভারতের যে একটি শহর

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৮ ফেব্রুয়ারি, ২০২৪

ভারতবাসী হিসাবে যখনই দেশের উন্নতির কথা জানা যায় প্রত্যেকেই গর্ববোধ করে এটাই স্বাভাবিক। টাইমস আউট ম্যাগাজিন সম্প্রতি বিশ্বের সেরা ৫০ টি শহরের তালিকা বার করেছে। প্রথম দশে স্থান না থাকলেও দ্বাদশ স্থান অধিকার করেছে ভারতের একটি শহর। একজন ভারতবাসী হিসেবে এটাও কম গর্বের বিষয় নয়। তালিকার শীর্ষে যদিও রয়েছে পাশ্চাত্য দেশের নিউইয়র্ক শহর। কিন্তু ভারতের কোন শহর জায়গা করে নিল এই তালিকায় আসুন জেনে নিই চটজলদি।

ধবার প্রকাশিত হওয়া এই রিপোর্ট থেকে জানা যায় বিশ্বের ৫০টি সেরা শহরের তালিকা প্রকাশ করা হয়েছে। আমেরিকার নিউইয়র্ক শহর স্বাভাবিকভাবেই দখল করেছে তালিকার শীর্ষ স্থান। কিসের ভিত্তিতে এই তকমা পেলো এই শহর? খাদ্য, বৈচিত্রময় সংস্কৃতি এবং প্রাণচঞ্চল শহর হিসেবে আমেরিকার শহরটিকে বিশ্বের সেরা শহরের তকমা দেওয়া হয়েছে। দ্বিতীয় স্থানে আছে দক্ষিণ আফ্রিকার কেপটাউন। ভারতের বাণিজ্য নগরী মুম্বাই দখল করেছে তালিকার ১২ তম স্থান। প্রথম দশে থাকতে না পারলেও দ্বাদশ স্থান অধিকার করেছে আমাদের সকলের পরিচিত মুম্বাই।

এই প্রতিবেদনের মাধ্যমে এক নজরে দেখে নেব প্রথম দশে কোন কোন শহর জায়গা করে নিয়েছে। সমীক্ষার রিপোর্ট অনুসারে, প্রথম সেরা দশের তালিকায় আছে নিউ ইয়র্ক এবং কেপটাউন। পাশাপাশি তৃতীয় স্থানে রয়েছে জার্মানির বার্লিন। এরপর আছে ব্রিটেনের রাজধানী লন্ডন। তালিকার পঞ্চম স্থানে আছে স্পেনের মাদ্রিদ। ষষ্ঠ স্থান অধিকার করেছে মেক্সিকো সিটি, আবার সপ্তম স্থানে রয়েছে ব্রিটেনের লিভারপুল, অষ্টমে আছে জাপানোর টোকিও এবং নবম স্থানে রয়েছে ইতালির রোম শহর। অবশেষে দশম স্থান পেয়েছে পর্তুগালের পোর্তা। সেরা পঞ্চাশ শহরের তালিকায় একেবারে শেষে আছে হংকং।

কিসের উপর ভিত্তি করে এই সমীক্ষা চালানো হয়েছে সেটাও কিন্তু আমাদের জেনে নেওয়া দরকার। টাইমস আউট ম্যাগাজিনের পক্ষ থেকে বলা হয়েছে যে, বিশ্বের ২০ হাজার শহরের বাসিন্দাদের মতামতের ভিত্তিতে তালিকাটি প্রস্তুত করা হয়েছে। এই সমীক্ষা চালানোর সময় যে সব বিষয়ের ওপরে বেশি নজর দেওয়া হয়েছে তা হলো খাদ্য, স্থাপত্য এবং সংস্কৃতির মেলবন্ধন। গত বছর অবশ্য বিশ্বের সেরা শহরের সমীক্ষা চালিয়েছিল অন্য একটি সংস্থা যার নাম হলো হেনলি অ্যান্ড পার্টনার্স।

এই রিপোর্টের মতো গত সমীক্ষাতেও শীর্ষে ছিল নিউ ইয়র্কের নাম। ভারত থেকে একমাত্র মুম্বাইয়ের নামই স্থান পেয়েছিল। দ্বিতীয় এবং তৃতীয় স্থানে ছিল টোকিও এবং সান ফ্রান্সিসকো। নিউ ইয়র্ক শহরে মিলিয়নিয়ারের বসবাস সংখ্যা প্রায় ৩ লাখ ৪০ হাজার আর টোকিওতে ২ লাখ ৯০ হাজার মিলিয়নিয়ারের বসবাস। পাশাপাশি সান ফ্রান্সিসকোতে ২ লাখ ৮৫ হাজার মিলিয়নিয়ারের বসবাস। কিন্তু আগের সমীক্ষা অনুযায়ী মুম্বাইয়ের স্থান কিন্তু প্রথম কুড়ির মধ্যে ছিল না। কিন্তু বাণিজ্য নগরীতে মিলিয়নিয়ারের সংখ্যা প্রায় ৫৯ হাজার।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com