শুক্রবার, ১৪ জুন ২০২৪, ০২:৪৬ অপরাহ্ন

বিশ্বের সর্ববৃহৎ হতে চলেছে দুবাইয়ের নয়া বিমানবন্দর

  • আপডেট সময় রবিবার, ৯ জুন, ২০২৪

বিশ্বের সবথেকে বড় বিমানবন্দর গড়ার কথা ঘোষণা করেছেন দুবাইয়ের শাসক রশিদ আল মাকতুম। নতুন এই বিমানবন্দর প্রকল্পের জন্য খরচ পড়বে প্রায় ৩৫ বিলিয়ন মার্কিন ডলার। ভারতীয় মুদ্রায় প্রায় ২.৯ লক্ষ কোটি টাকা। রবিবার এই প্রসঙ্গে রশিদ আল মাকতুম বলেন যে, দুবাই বিশ্বের বিমানবন্দর, বন্দর, শহুরে কেন্দ্র এবং বিশ্বব্যাপী নতুন কেন্দ্র হতে চলেছে। নতুন এই বিমানবন্দরটির নাম হতে চলেছে আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর। যেখানে থাকবে ৫টি সমান্তরাল রানওয়ে, ২৬০ মিলিয়ন যাত্রিধারণ ক্ষমতা এবং ৪০০টি এয়ারক্র্যাফ্ট গেট। এক্স প্ল্যাটফর্মে এই কথা ঘোষণা করে দুবাইয়ের শাসক বলেন যে, “নতুন প্রকল্পটি আমাদের বাচ্চাদের এবং সারা বিশ্বের শিশুদের জন্য ক্রমাগত এবং স্থিতিশীল বিকাশ নিশ্চিত করবে।”

নয়া বিমানবন্দর প্রকল্প সম্পর্কে অজানা কিছু তথ্য: ১. আল মাকতুম আন্তর্জাতিক বিমানবন্দর বিশ্বের সবথেকে বৃহত্তম ধারণক্ষমতাসম্পন্ন হতে চলেছে। বছরে প্রায় ২৬০ মিলিয়ন যাত্রিধারণ ক্ষমতা থাকবে এই বিমানবন্দরের। ২. দুবাই আন্তর্জাতিক বিমানবন্দরের সমস্ত ক্রিয়াকলাপ আগামী সময়ে নতুন বহু-বিলিয়ন ডলার প্রকল্পে রূপান্তরিত হবে। বলাই বাহুল্য যে, বর্তমান বিমানবন্দরের আকারের তুলনায় সেটি পাঁচ গুণ হতে চলেছে।

৩. এই বিমানবন্দরে থাকবে ৪০০টি এয়ারক্র্যাফ্ট গেট এবং ৫টি সমান্তরাল রানওয়ে। এমনকী দুবাইয়ের অ্যাভিয়েশন সেক্টর প্রথম বারের জন্য নতুন অ্যাভিয়েশন টেকনোলজি দেখার সুযোগ পেতে চলেছে।

৪. এখানেই শেষ নয়, দুবাই সাউথে বিমানবন্দর সংলগ্ন এলাকায় রীতিমতো একটা গোটা শহর গড়ে তোলা হবে। কারণ উচ্চাকাঙ্ক্ষী এই প্রকল্পের কারণে লক্ষ লক্ষ মানুষের আবাসনের চাহিদাও বাড়বে।

৫. লজিস্টিক এবং এয়ার ট্রান্সপোর্ট সেক্টরে এই বিমানবন্দরটি বিশ্বের শীর্ষস্থানীয় সংস্থাগুলিকে জায়গা করে দেবে। নতুন টার্মিনাল তৈরির জন্য খরচ পড়বে ১২৮ বিলিয়ন এইডি (৩৪.৮৫ বিলিয়ন মার্কিন ডলার অর্থাৎ ভারতীয় মুদ্রায় প্রায় ২.৯ লক্ষ কোটি টাকা)।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com