শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ০৯:২৭ পূর্বাহ্ন
Uncategorized

বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় ফিনল্যান্ড-অসুখী আফগানিস্তান

  • আপডেট সময় শুক্রবার, ৯ জুলাই, ২০২১

ফিনল্যান্ড করোনা মহামারির মধ্যেও বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় আবারও শীর্ষে। এ নিয়ে টানা ৪ বার বিশ্বের সবচেয়ে সুখী দেশের স্বীকৃতি পেল দেশটি। তালিকায় স্থান পাওয়া ৯৫টি দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৬৮তম।

করোনা মহামারির কারণে দেশে দেশে মানুষ অবসাদ ও বিষণ্ণতায় আচ্ছন্ন হলেও ভিন্ন চিত্র ফিনল্যান্ডে। ২০২০ সালেও বিশ্বের সবচেয়ে সুখী দেশের তালিকায় শীর্ষ স্থান ধরে রেখেছে ফিনল্যান্ড। শুক্রবার (১৯ মার্চ) জাতিসংঘের টেকসই উন্নয়ন সমাধান নেটওয়ার্কের বার্ষিক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।

বিশ্বের ১৪৯টি দেশের জিডিপি, সামাজিক সুরক্ষা, ব্যক্তি স্বাধীনতা এবং দুর্নীতির মাত্রা বিবেচনায় এ প্রতিবেদন করা হয়েছে। উল্লেখিত বিষয়ের গড়মান ও সাধারণ মানুষ কতটা সুখী তার ওপর ভিত্তি করেই সুখী দেশের তালিকা প্রকাশ করা হয়েছে।

জরিপে আবারও শীর্ষে ইউরোপ। তালিকায় ফিনল্যান্ডের পর দ্বিতীয় অবস্থানে রয়েছে ডেনমার্ক। পরের তিনটি স্থান যথাক্রমে সুইজারল্যান্ড, আইসল্যান্ড ও নেদারল্যান্ডের। এক ধাপ নিচে নেমে নিউজিল্যান্ডের অবস্থান নবম স্থানে।

১৮তম থেকে ১৪তম অবস্থানে উঠে এসেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাজ্য ১৭ ও ফ্রান্স ২১তম স্থানে। আর একেবারে নিচের দিকে অবস্থান করছে আফ্রিকার দেশ লেসোথো, বোতসোয়ানা, রুয়ান্ডা ও জিম্বাবুয়ে। অন্যদিকে, সবচেয়ে অসুখী দেশ নির্বাচিত হয়েছে যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তান।

প্রতিবেদনে বলা হয়, মহামারির কারণে গত বছর বিশ্বের এক-তৃতীয়াংশ দেশেই সুখের ছিটেফোটা ছিল না। ইতবাচক ছিলেন ২২টি দেশের মানুষ। তারা করোনাকে স্বাভাবিক রোগ হিসেবে বিবেচনা করার পাশাপাশি আতঙ্কিত না হয়ে সতর্ক ছিল।

করোনাভাইরাসের প্রকোপ থাকলেও ফিনল্যান্ডের বাসিন্দারা উন্নত জীবনযাপন, নিরাপত্তা ও সরকারি সেবা সঠিকভাবে পেয়েছেন। এসব কারণেই তালিকায় শীর্ষস্থান দখল করেছে দেশটি।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com