শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ১১:৩৭ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে সুখী ৯টি দেশ

  • আপডেট সময় রবিবার, ৩০ জুলাই, ২০২৩

সুখী মানুষ, সুখী দেশ, সুখী পরিবেশ। সুখানুভূতির এমন আবহ কে না চায়। তাই প্রতি বছর সুখী দেশের তালিকা করে জাতিসংঘের ওয়ার্ল্ড হ্যাপিনেস রিপোর্ট। এই তালিকায় শীর্ষে থাকা দেশগুলো স্বাধীনতা, কর্মঘণ্টা ও নয়নাভিরাম পরিবেশে যেন তরতাজা। এর মধ্যে নয়টি দেশ থাকছে এবারের প্রতিবেদনে।

১। ফিনল্যান্ড

বিশ্বের সবচেয়ে সুখী দেশ হিসেবে ফিনল্যান্ডের অবস্থান শীর্ষে। দেশটি এক দশক ধরে শীর্ষ পাঁচের তালিকায় রয়েছে। ফিনল্যান্ডবাসীদের মতে, তাদের নিজস্ব পছন্দের স্বাধীনতাই সামগ্রিক সুখের জন্য বিশেষ অবদানকারী।

২। ডেনমার্ক

বিশ্বের দ্বিতীয় সুখী দেশ ডেনমার্ক। এই দেশের চমৎকার শিক্ষা ব্যবস্থা ও স্বাস্থ্যসেবা, একে দ্বিতীয় স্থান পেতে সাহায্য করেছে।

৩। আইসল্যান্ড

আইসল্যান্ডের অবস্থান তৃতীয়। এই দেশে নেই কোনো সাম্প্রদায়িক বৈষম্য। নাগরিকদের মাঝে একটি স্বচ্ছতার অনুভূতি বিরাজ করে। এদেশের মানুষ জানে তাদের জীবন সন্তুষ্ট রাখার উপায়।

৪। সুইজারল্যান্ড

বিশ্বের চতুর্থ সুখী দেশ হিসেবে সুইজারল্যান্ড স্থান পেয়েছে। সাধারণভাবে, সুইসরা স্বাস্থ্যবান। এদেশের মানুষদের আয়ু দীর্ঘ হয়। এ ছাড়া, সুইসরা বিশ্বাস করে যে, এটি একটি নিরাপদ এবং পরিচ্ছন্ন দেশ, যা পরিসংখ্যানগতভাবে সত্য। আইসল্যান্ড এবং ডেনমার্কের পাশাপাশি, সুইজারল্যান্ডও বিশ্বের অন্যতম নিরাপদ দেশ।

৫। নেদারল্যান্ডস

কিছু কারণ রয়েছে যার ফলে নেদারল্যান্ডস বিশের সুখী দেশের তালিকায় স্থান পেয়েছে। সেগুলো হলো—সামাজিক সমর্থন, কর্মসংস্থানের সন্তুষ্টি, মানসিক স্বাস্থ্য এবং সুস্থতা।

৬। লুক্সেমবার্গ

সুখী দেশের তালিকায় লুক্সেমবার্গের র‌্যাঙ্কিং বছরের পর বছর ক্রমাগত উন্নতি করছে। গত কয়েক বছর ধরে এই দেশটি অর্থনৈতিক প্রবৃদ্ধি বৃদ্ধি পেয়েছে।

 ৭। সুইডেন

স্বাস্থ্যসেবা পরিষেবা, ভাল অর্থনৈতিক অবস্থা এবং চাকরি ও শিক্ষার বড় সম্ভাবনা সুইডেনকে বিশ্বের অন্যতম সুখী দেশের তালিকায় স্থান করিয়ে দিয়েছে।

 ৮। নরওয়ে

নরওয়ের নাগরিকরা মনে করে যে, তাদের সরকার সার্বজনীন স্বাস্থ্যসেবা এবং বিনামূল্যে কলেজ টিউশনের পরিষেবার মাধ্যমে তাদের সুখী নাগরিকে পরিণত করতে সক্ষম হয়েছে। নরওয়েজিয়ানরা একটি সুন্দর কর্মজীবন উপভোগ করে। প্রতি সপ্তাহে গড়ে ৩৮ ঘণ্টা কাজ করে তারা। নরওয়েতে অপরাধের হার অনেক কম।

৯। নিউজিল্যান্ড

সুখী দেশের তালিকায় নিউজিল্যান্ড দক্ষিণ গোলার্ধের প্রথম দেশ। অস্ট্রেলিয়াকে পেছনে ফেলে নিউজিল্যান্ড এই অবস্থানে স্থান পেয়েছে। বিশ্বের শীর্ষস্থানীয় কিছু সামাজিক কল্যাণ ব্যবস্থার সুবিধা রয়েছে এই দেশে।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com