বিশ্বের সবচেয়ে শিক্ষিত দেশ কানাডা

স¤প্রতি একটি সমীক্ষার উপর ভিত্তি করে বিশ্বের সবথেকে শিক্ষিত দেশের একটি তালিকা প্রকাশিত হয়েছে। সে তালিকায় সবার ওপরে রয়েছে কানাডা।

বর্তমান যুগে শিক্ষার বিষয়ে মানুষ অনেক সচেতন হয়ে উঠেছেন। একদিকে যেমন হুহু করে বাড়ছে স্কুল কলেজের সংখ্যা তেমনি বাড়ছে পড়ুয়ার সংখ্যা। প্রত্যেক মা-বাবা নিজেদের সাধ্যমত সন্তানদের শিক্ষিত গড়ে তুলতে চাইছেন। একই সাথে বিভিন্ন দেশের সরকার শিশুদের শিক্ষায় সম্পূর্ণ সহযোগিতা করছে।

এর মধ্যে পৃথিবীতে কত মানুষ শিক্ষিত রয়েছেন তা নিয়ে স¤প্রতি একটি তালিকায় প্রকাশিত হয়েছে যেখানে দেশ অনুযায়ী পৃথিবীর শিক্ষিতের তালিকা উল্লেখ করা হয়েছে। আর শিক্ষিত দেশ বলতেই আমাদের সবার আগে আমেরিকা বা বৃটেনের নাম মনে আসে। কিন্তু দেখা গিয়েছে সংশ্লিষ্ট তালিকায় এমন অনেক দেশকে পিছনে ফেলে দিয়েছে বেশ কিছু দেশ। আপনি হয়তো জানলে অবাক হবেন এক কিংবা দুই নম্বর স্থানে নেই আমেরিকার নাম। বরং অন্যান্য দেশে শিক্ষিতের হার অনেক বেশি।

অর্গানাইজেশন ফর ইকোনমিক কো-অপারেশন অ্যান্ড ডেভেলপমেন্ট এর প্রকাশিত শিক্ষার রিপোর্টে কানাডা পৃথিবীর সবচেয়ে শিক্ষিত দেশ। কানাডায় শতাংশ হিসেবে ৫৯.৯৬ শতাংশ মানুষ শিক্ষিত। এই অনুপাতের হিসেবে দ্বিতীয় স্থানে রয়েছে জাপান যেখানে ৫২.৬৮ শতাংশ মানুষ শিক্ষিত বলে জানানো হয়েছে।

সংশ্লিষ্ট শিক্ষার রিপোর্টের লুক্সেমবার্গ রয়েছে তৃতীয় স্থানে। আমেরিকা এবং ব্রিটেনের জায়গা হয়েছি একেবারে ষষ্ঠ এবং অষ্টম স্থানে। এমনকি শিক্ষিত হওয়ার দৌড়ে আমেরিকাকে হারিয়ে দিয়েছে সাউথ কোরিয়া। এই মুহূর্তে দক্ষিণ পূর্ব এশিয়ার এই দেশটি চতুর্থ স্থানে অবস্থান করছে। ইসরাইল রয়েছে পঞ্চম স্থানে এবং বৃটেনের আগে সাত নম্বরে জায়গা করে নিয়েছে আয়ারল্যান্ড।

পৃথিবীর শিক্ষিত দশটি দেশের মধ্যে জায়গা করতে পারেনি ভারত। তবে ভারতের শিক্ষিতের হার ঠিক কেমন? রিপোর্ট অনুসারে ভারতীয় জনসংখ্যার মাত্র ২০.৪ শতাংশ মানুষ কলেজ বিশ্ববিদ্যালয় কিংবা ভোকেশনাল কোর্স করে থাকেন।

বেশ কয়েক বছর আগে ন্যাশনাল স্ট্যাটিসটিক্যাল এর শিক্ষার উপরে তৈরি করার একটি রিপোর্ট থেকে দেখা গিয়েছে ভারতের প্রায় সাতটি রাজ্যের শিক্ষার হার অত্যন্ত শোচনীয়। ভারতের শিক্ষিত রাজ্যের তালিকায় প্রথম সালে রয়েছে কেরালা।

শুধু ভারতে নয় আপনি জানলে অবাক হবেন যে সমগ্র পৃথিবীর জনসংখ্যার মাত্র ৩৯ শতাংশ মানুষ বিশ্ববিদ্যালয় এবং কলেজে পড়াশোনা করছে।

সূত্র : টাইমস অব ইন্ডিয়া

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

%d bloggers like this: