শুক্রবার, ২০ সেপ্টেম্বর ২০২৪, ০৮:৪৪ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে বড় ১০ দ্বীপরাষ্ট্র

  • আপডেট সময় বৃহস্পতিবার, ২৯ জুন, ২০২৩

আমরা জানি যে, পৃথিবীর চার ভাগের তিন ভাগ পানি। যা আমাদের পৃথিবীর প্রায় ৭১ শতাংশ। মহাসাগরগুলো পৃথিবীতে প্রায় ৯৬.৫ শতাংশ পানি ধারণ করে। আর এই বিশাল পৃথিবীতে হাজার হাজার দ্বীপ রয়েছে। এর মধ্যে কিছু রয়েছে জনবসতিপূর্ণ। আবার কিছু রয়েছে বিচ্ছিন্ন ও অজানা।

ইন্দোনেশিয়া 

ইন্দোনেশিয়া (১,৯০৪,৫৬৯ বর্গকিলোমিটার) যা  বিশ্বের বৃহত্তম দ্বীপের ক্ষেত্রে শীর্ষ স্থানে । ইন্দোনেশিয়ায় ১৭ হাজারেরও বেশি দ্বীপ রয়েছে। যার মধ্যে ১৬,০৫৬ টি জাতিসংঘ কর্তৃক স্বীকৃত। এ সব দ্বীপের মধ্যে মাত্র ৬০০০টি জনবসতিপূর্ণ। ৪,৪৩,০৬৬ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত সুমাত্রা ইন্দোনেশিয়ার বৃহত্তম দ্বীপ। যা বিশ্বের ষষ্ঠ বৃহত্তম দ্বীপ।

মাদাগাস্কার (৫৮৭,০৪১ বর্গকিলোমিটার)

বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দ্বীপরাষ্ট্র মাদাগাস্কার। এটি আফ্রিকার একটি দেশ। দেশটি ভারত মহাসাগরের অন্যান্য দ্বীপপুঞ্জ দ্বারা সীমাবদ্ধ।  যার মধ্যে রয়েছে কমোরোস এবং মরিশাস।

পাপুয়া নিউ গিনি (৪৬২,৮৪০ বর্গকিলোমিটার)

বেশ কয়েকটি ছোট দ্বীপ নিয়ে গঠিত পাপুয়া নিউ গিনি। এটি বিশ্বের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ।  যা ৭৮৭৭৫৩  বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। প্রকৃতির সৌন্দর্য উপভোগ করার এটি একটি সর্বোত্তম জায়গা।

জাপান (৩,৭৭,৯১৫ কিমি বর্গকিলোমিটার)

প্রশান্ত মহাসাগরের দ্বীপ জাপান। এটি জনবহুল দেশগুলোর মধ্যে একটি। দেশটি প্রায় ৩৭৭৯১৫ বর্গকিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। প্রায় ৬৮৫২ টি ছোট দ্বীপের আবাসস্থল। এর মধ্যে জাপানের হোনশু সবচেয়ে বড় দ্বীপ।

মালয়েশিয়া (৩২৯,৮৪৭ কিমি বর্গকিলোমিটার)

মালয়েশিয়া প্রায় ৩২৯,৮৪৭ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। ২০হাজারেরও বেশি দ্বীপ নিয়ে গঠিত এটি। এর মধ্যে বোর্নিও দ্বীপ বিশ্বের তৃতীয় বৃহত্তম দ্বীপ। জায়গাটি সুন্দর উপকূলরেখায় ভরপুর।

ফিলিপাইন (৩০০,০০০ কিমি বর্গকিলোমিটার)

ফিলিপাইনে বিশ্বের সবচেয়ে সুন্দর সৈকতগুলো অবস্থিত।  এটি একটি চমকপ্রদ দ্বীপ রাষ্ট্র। ফিলিপাইন প্রায় ৭৬০০ টিরও বেশি দ্বীপ নিয়ে গঠিত।  এগুলো মিন্দানাও, ভিসায়াস এবং লুজন নামে তিনটি অঞ্চলে বিভক্ত। এগুলো একসাথে ৩০০০০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত।

নিউজিল্যান্ড (২৬৮,৮৩৮ বর্গকিলোমিটার)

নিউজিল্যান্ড ৭০০ টিরও বেশি দ্বীপ নিয়ে গঠিত। যা ২৬৮,৮৩৮ বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত। নিউজিল্যান্ডের বৃহত্তম দ্বীপ সাউথ আইল্যান্ড। এটি  বিশ্বের দ্বাদশ বৃহত্তম দ্বীপ।  যা ১৫০৪৩৭ বর্গকিলোমিটার জুড়ে বিস্তৃত। দ্বীপটি ক্যান্টারবারি, তাসমান, সাউথল্যান্ড এবং ওয়েস্ট কোস্টের জন্য বিখ্যাত।

যুক্তরাজ্য (২৪৩,৬১০ বর্গকিলোমিটার)

যুক্তরাজ্য বিশ্বের নবম বৃহত্তম দ্বীপ। অন্যদিকে, ইউরোপের বৃহত্তম দ্বীপ। তিনটি রাষ্ট্র দ্বীপটিকে ভাগ করে নিয়েছে।  ইংল্যান্ড, ওয়েলস এবং স্কটল্যান্ড।

কিউবা (১১০,৮৬০ বর্গকিলোমিটার)

কিউবা একটি বিস্ময়কর ক্যারিবিয়ান দ্বীপ। এখানে ক্যারিবিয়ান সাগর, আটলান্টিক মহাসাগর এবং মেক্সিকো উপসাগর একসাথে মিলিত হয়েছে। রাজধানী হাভানা এবং ভারাদেরো বেশ জনপ্রিয় স্থান।

আইসল্যান্ড (১০৩,০০০ বর্গকিলোমিটার)

উত্তর আটলান্টিক মহাসাগরে আইসল্যান্ড ১০৩০০০ কিলোমিটার এলাকা জুড়ে বিস্তৃত। এটি ইউরোপের দ্বিতীয় বৃহত্তম দ্বীপ। ৩০ টি ছোট দ্বীপসহ এটি গঠিত। আইসল্যান্ড বিশ্বের ১৮ তম বৃহত্তম দ্বীপ।

সূত্র- টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com