বৃহস্পতিবার, ২৯ ফেব্রুয়ারী ২০২৪, ০৯:২৫ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে ছোট বিমানবন্দর

  • আপডেট সময় বৃহস্পতিবার, ১ ফেব্রুয়ারি, ২০২৪

বিমানবন্দর মানেই অনেকখানি জায়গা এমনটাই আমরা জানি। বিশ্বে যতগুলো বিমানবন্দর আছে তার প্রায় সবই বড় এবং বিলাসবহুল। বিমানবন্দরে এক দিক থেকে অন্যদিকে যেতে হলেও পাড়ি দিতে হয় অনেকটা পথ। কিন্তু মজার বিষয় হলো, আকারে খুব ছোট বিমানবন্দরও আছে। অবাক বিষয় না? চলুন জেনে নেওয়া যাক বিস্তারিত-

সবচেয়ে ছোট বিমানবন্দর কোথায়?

ক্যারিবিয়ান দ্বীপের সাবা-তে দেখতে পাবেন বিশ্বের সবচেয়ে ছোট বিমানবন্দরটি। এটি আসলে একটি বাণিজ্যিক রানওয়ে। এর নাম হুয়ানকো ই. ইরাওস্কেন বিমানবন্দর। এই বিমানবন্দরের দৈর্ঘ্য কত জানে? মাত্র এক-চতুর্থাংশ মাইল। আর রানওয়ের গড় হলো দৈর্ঘ্য বিমানের থেকে সামান্য লম্বা! ঠিক এ কারণেই জেট বিমানকে এই রানওয়ে ব্যবহার করতে নিষেধ করা হয়েছে। এই বিমানবন্দরে একমাত্র উইন্ডো এয়ার নামের এয়ারলাইনই পরিষেবা প্রদান করে থাকে। সেইসঙ্গে নিকটবর্তী সেন্ট মার্টিন এবং সেন্ট ইউস্টাটিয়াসে দিনে দুইবার ফ্লাইট পরিচালনা করে, বিমানে চড়ে সেখানে পৌঁছাতে সময় লাগে ১৫ মিনিটেরও কম।

কবে নির্মিত হয়েছিল?

বিশ্বের সবচেয়ে ছোট বিমানবন্দরটি নির্মিত হয়েছিল ১৯৬৩ সালের ১৮ সেপ্টেম্বর। তারপর কয়েক বছর ধরে সেখানে সপ্তাহে একটি ফ্লাইট যাতায়াত করত। তবে এখন প্রতিদিন চারটি চার্টার ফ্লাইট সেখান থেকে যাতায়াত করে। এই বন্দরে বিমানের যাতায়াত বেড়েছে পর্যটন বৃদ্ধির কারণে। তবে এই বিমানবন্দরে ল্যান্ডিং এবং টেকঅফ করার জন্য অভিজ্ঞতা সম্পন্ন পাইলট হতে হবে। কারণ সামান্য অসতর্কতার ফলে বিমান পাথরে ধাক্কা খেতে কিংবা সমুদ্রে পড়ে যেতে পারে! অপরদিকে জেট বিমানের জন্য বড় রানওয়ের দরকার পড়ে। সে কারণেই জেট বিমান এই বন্দরে নামতে পারে না।

আরও কিছু ছোট বিমানবন্দর

সাবা দ্বীপের এই বিমানবন্দর ছাড়াও, মোশোশু আই আন্তর্জাতিক বিমানবন্দরটিও আকারে বেশ ছোট। তবে সেখানে অভ্যন্তরীণ ফ্লাইটসহ, দক্ষিণ আফ্রিকার জোহানেসবার্গের আন্তর্জাতিক ফ্লাইটগুলোও পরিচালিত হয়। এছাড়াও Barra এর Tragh Mhor সমুদ্র সৈকত বিশ্বের একমাত্র সৈকত রানওয়ে যা আকারে খুব ছোট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

Like Us On Facebook

Facebook Pagelike Widget
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com