সোমবার, ২৬ ফেব্রুয়ারী ২০২৪, ০১:২১ অপরাহ্ন

বিশ্বের সবচেয়ে ছোট দেশ, জনসংখ্যা ৫০ জনেরও কম

  • আপডেট সময় বুধবার, ২৯ নভেম্বর, ২০২৩

বিশ্বের সবচেয়ে ছোট দেশ কোনটি, জানেন কি? বলছি, সিল্যান্ডের কথা। অফিশিয়ালি না হলেও আনঅফিশিয়ালি এটি বিশ্বের সবচেয়ে ছোট দেশ। এর জনসংখ্যা ও পরিসীমার কারণেই একে ক্ষুদ্রতম দেশ বলে বিবেচনা করা হয়ে।

বিশ্বের ক্ষুদ্রতম দেশটি সমুদ্রের মাঝে দুটি স্তম্ভের উপর অবস্থিত, সেখানকার জনসংখ্যা ৫০ জনেরও কম। দেশটি অবস্থিত উত্তর সাগরে। নাম সিল্যান্ড।

নাম থেকেই আশা করি ধারণা করতে পারছেন যে, দেশটির চারদিক সমুদ্র দ্বারা বেষ্টিত। এক কথায় সিল্যান্ডকে একটি দ্বীপরাষ্ট্র বলা যেতে পারে।

আন্তর্জাতিক স্তরে বিশ্বের সবচেয়ে ছোটো দেশ হিসেবে ভ্যাটিকান সিটি স্বীকৃতি পেলেও, আদতে সিল্যান্ডই বিশ্বের ক্ষুদ্রতম দেশ। আসলে দেশটি এখনও আন্তর্জাতিক স্তরে স্বীকৃতি পায়নি।

জানলে অবাক হবেন, পুরো বিশ্ব যখন কোভিড-১৯ ভাইরাসে আতঙ্কগ্রস্ত ছিল, তখন এই সিল্যান্ড কিন্তু ছিল একেবারে নিশ্চিন্ত।

এদেশের একজন নাগরিকও কোভিডে আক্রান্ত হননি। চলুন তাহলে ছোট্টো এই দেশটি সম্পর্কে কিছু তথ্য জেনে নেওয়া যাক। সিল্যান্ড দেশটি ইংল্যান্ডের সাফোক উপকূল থেকে প্রায় ১০ কিলোমিটার দূরে অবস্থিত।

দেশটি এক ধ্বংসপ্রাপ্ত সমুদ্র দুর্গের উপর অবস্থিত। এই দুর্গ দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ব্রিটেন দ্বারা নির্মিত হয়েছিল ও পরে পরিত্যক্ত হয়।

দেশটি এতই ছোটো যে আপনি গুগল ম্যাপেও এটি অনুসন্ধান করতে পারবেন না। সিল্যান্ড এখনও আন্তর্জাতিক পর্যায়ে স্বীকৃতি পায়নি।

এ কারণে দেশ হিসেবে এখানে অনেক কিছুই প্রযোজ্য নয়। কেউ যদি ইন্টারনেটে সবচেয়ে ছোটো দেশ সম্পর্কে অনুসন্ধান করেন তবে সিল্যান্ডের পরিবর্তে ভ্যাটিকান সিটি নামটিই খুঁজে পাবেন।

সূত্র: ইন্ডিয়া টুডে/টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com