বৃহস্পতিবার, ২২ ফেব্রুয়ারী ২০২৪, ০৬:২৫ অপরাহ্ন

বিশ্বের যে ৫ দেশে নেই কোনো বিমানবন্দর

  • আপডেট সময় সোমবার, ১২ ফেব্রুয়ারি, ২০২৪

বিমানবন্দর ছাড়া আমরা একটা দেশের কথা ভাবতেই পারি না। অনেকেই জানেন না যে, বিশ্বের এমন কিছু দেশ আছে যেখানে কোনো বিমানবন্দর নেই! দেশগুলো প্রমাণ করছে যে, বিমানবন্দর সবসময় প্রয়োজনীয় নয়।

ভ্যাটিকান সিটি

বিশ্বের সবচেয়ে ছোট দেশ ভ্যাটিকান সিটিতে জনসংখ্যা মাত্র ৮০০ জনের কাছাকাছি। বিমান অবতরণ করার জন্য খুব বেশি জায়গা নেই এই দেশে। নেই কোনো নদী বা সমুদ্র। তাহলে দেশটিতে যাওয়ার উপায়? রোমের সিয়াম্পিনো এবং ফিউমিসিনো বিমানবন্দর ব্যবহার করে ক্ষুদ্রতম দেশটিতে যেতে পারেন। এসব বিমানবন্দর থেকে ট্রেনে মাত্র ৩০ মিনিটেই ভ্যাটিকান সিটিতে যাওয়া যায়।

মোনাকো

বিশ্বের দ্বিতীয় ক্ষুদ্রতম দেশ মোনাকোর তিন দিকেই ফ্রান্স! ছোট দেশ হওয়ায় নিজস্ব কোনো বিমানবন্দর নেই। তবে ফ্রান্সের নিস কোট ডি আজুর বিমানবন্দর ব্যবহার করে আপনি সহজেই মোনাকো যেতে পারেন। এরপর ক্যাব অথবা নৌকা ভাড়া করলেই হলো!

এন্ডোরা

এন্ডোরা অন্যান্য দেশের মতো ছোট নয়। তবে এখানে সমস্যা পাহাড়। এটি ফ্রান্স এবং স্পেনের মধ্যে অবস্থিত। যা সম্পূর্ণভাবে পাহাড় দ্বারা বেষ্টিত। ৩০০০ মিটার উচ্চতার কাছাকাছি চূড়া রয়েছে। এ ধরনের উচ্চতায় উড়োজাহাজ উড্ডয়ন করা বিপজ্জনক। যে কারণে অ্যান্ডোরা কোনো বিমানবন্দর না রাখার সিদ্ধান্ত নিয়েছে।

সান মারিনো

বিশ্বের প্রাচীনতম রাজ্যগুলোর মধ্যে অন্যতম সান মারিনো। দেশটির চারদিকে ইতালি। সান মারিনো থেকে সমস্ত দিক দিয়ে ইতালিতে প্রবেশের অনুমতি রয়েছে। দেশটির নিকটতম বিমানবন্দরগুলোর মধ্যে একটি হল ইতালির রিমিনি। এ ছাড়াও অন্যান্য বিমানবন্দর রয়েছে যেমন- ফ্লোরেন্স, বোলোগনা, ভেনিস এবং পিসা।

লিচেনস্টাইন

মাত্র ১৬০ বর্গ কিলোমিটার দৈর্ঘ্যের দেশ লিচেনস্টাইন। দেশটিতে বিমানবন্দর তৈরি করলে আংশিকভাবে রাইন, পূর্বে এবং পশ্চিমে অস্ট্রিয়ান পর্বতমালার জমি ব্যবহার করতে হবে। প্রতিবেশী দেশগুলোর সাথে কূটনৈতিক দ্বন্দ্বে লিপ্ত হতে চায় না লিচেনস্টাইন। তাই বিমানবন্দর ছাড়াই রয়ে গেছে দেশটি। স্থানীয়রা প্রায় ১২০ কিলোমিটার দূরে অবস্থিত জুরিখ বিমানবন্দরে পৌঁছানোর জন্য গাড়ি বা বাস ব্যবহার করে থাকে। সূত্র-টাইমস অব ইন্ডিয়া।

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com