শুক্রবার, ২৬ জুলাই ২০২৪, ০২:১০ পূর্বাহ্ন

বিশ্বের ব্যস্ততম ৫ বিমানবন্দর

  • আপডেট সময় শনিবার, ৬ জুলাই, ২০২৪

পৃথিবীর একপ্রান্ত থেকে অন্যপ্রান্তে দ্রুত সময়ে ও নিরাপদের যাতায়াত করার জন্য সবথেকে উপযোগী বাহন হল বিমান। দিনকে দিন বৃদ্ধি পাচ্ছে বিমানের যাত্রী সংখ্যা৷ এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল (এসিআই) এর রিপোর্ট অনুযায়ী, ২০১৮ সালে বিশ্বের প্রথম সারির ৩০টি এয়ারপোর্ট দিয়ে প্রায় ২০০ কোটি মানুষ ভ্রমণ করেছে।

চলুন জেনে নেই এয়ারপোর্ট কাউন্সিল ইন্টারন্যাশনাল এর রিপোর্ট অনুযায়ী বিশ্বের ব্যস্ততম পাঁচটি এয়ারপোর্ট সম্পর্কে।

* হার্টসফিল্ড-জ্যাকসন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যে অবস্থিত হার্টসফিল্ড-জ্যাকসন ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট পৃথিবীর সবথেকে ব্যস্ততম এয়ারপোর্ট। ২০১৮ সালে এই এয়ারপোর্ট ব্যবহার করেছেন ১০.৫ কোটি যাত্রী। ১৯৯৮ সাল থেকে এয়ারপোর্টটি বিশ্বের সবথেকে ব্যস্ততম এয়ারপোর্ট হিসেবে বিবেচিত হয়ে আসছে। ব্যস্ততম এই এয়ারপোর্টের অধিকাংশ যাত্রী দেশের অভ্যান্তরে যাতায়াত করে। শুধুমাত্র আন্তর্জাতিক যাত্রীদের সংখ্যা হিসাব করলে ২০টি ব্যস্ততম এয়ারপোর্টের মধ্যেও এর স্থান হবে না।

* বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, চীন
চীনের রাজধানী বেইজিং এ অবস্থিত এই এয়ারপোর্টটি বিশ্বের ২য় ব্যস্ততম এয়ারপোর্ট। ২০১০ সাল থেকে এয়ারপোর্টটি ২য় ব্যস্ততম এয়ারপোর্ট হিসেবে বিবেচিত হয়ে আসছে। ২০১৮ সালে বেইজিং ক্যাপিটাল ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট দিয়ে প্রায় ১০ কোটি যাত্রী যাতায়াত করেছেন।

* দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, সংযুক্ত আরব আমিরাত
সংযুক্ত আরব আমিরাতের প্রধান আন্তর্জাতিক এয়ারপোর্ট দুবাই ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। অভ্যন্তরীণ ও আন্তর্জাতিক যাত্রীসংখ্যার দিক থেকে তৃতীয় ব্যস্ততম এয়ারপোর্ট। ২০১৮ সালে বন্দরটি ব্যবহার করেছে প্রায় ৮.৯ কোটি যাত্রী। বিমানবন্দরটির টার্মিনালটি বিশ্বের সর্ববৃহৎ এয়ারপোর্ট টার্মিনাল। এয়ারপোর্টটি থেকে ১৪৩টি এয়ারলাইন্স এর মাধ্যমে প্রতি সপ্তাহে ৭ হাজার ফ্লাইট উড্ডয়ন করে।

* টোকিও ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, জাপান
জাপানের টোকিও ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট টোকিও হানেদা এয়ারপোর্ট নামে পরিচিত। ১৯৩১ সালে প্রতিষ্ঠিত এই এয়ারপোর্টটি বর্তমানে বিশ্বের ৪র্থ ব্যস্ততম এয়ারপোর্ট। গত বছর এই এয়ারপোর্ট ব্যবহার করেছে প্রায় ৮.৫ কোটি যাত্রী। সম্প্রতি বিমানবন্দরটির কিছু ক্ষেত্রে রোবটের ব্যবহার দেখা যাচ্ছে।

* লস অ্যাঞ্জেলেস ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট, যুক্তরাষ্ট্র
যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের প্রধান এয়ারপোর্ট লস অ্যাঞ্জেলেস ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট যা এলএএক্স এয়ারপোর্ট নামেও পরিচিত। এটি বিশ্বের ৫ম ব্যস্ততম এয়ারপোর্ট। চারটি সমান্তরাল রানওয়ে বিশিষ্ট এয়ারপোর্টটি গত বছর ব্যবহার করেছে ৮.৪ কোটি যাত্রী। এটি বিশ্বের পঞ্চম এবং মার্কিন যুক্তরাষ্ট্রের চতুর্থতম ব্যস্ত বিমানবন্দর।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com