বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:৪৮ অপরাহ্ন

বিশ্বের ব্যস্ততম ৫ বিমানবন্দর

  • আপডেট সময় শনিবার, ২১ অক্টোবর, ২০২৩

সবচেয়ে দ্রুত ও নিরাপদ ভ্রমণের অন্যতম মাধ্যম হচ্ছে বিমান। কম সময়ে বড় দূরত্ব পার করা যায় বলে প্রতিনিয়ত বিশ্বে বিমান ভ্রমণকারীর সংখ্যা বাড়ছে। এই যানটির কথা বললেই চলে আসে বিমানবন্দরের কথা। সারা বিশ্বে অসংখ্য বিমানবন্দর ছড়িয়ে ছিটিয়ে রয়েছে। এসবের কিছু খুবই ব্যস্ত আর কিছুতে লোক সমাগম তুলনামূলক কম।

বছর প্রতি ব্যস্ততার মাপকাঠি অনুযায়ী ব্যস্ততম বিমানবন্দরের তালিকা প্রকাশ করা হয়ে থাকে। এয়ারপোর্টস কাউন্সিল ইন্টারন্যাশনাল (এসিআই) এই রিপোর্ট করে। বিভিন্ন ক্যাটাগরি অনুযায়ী ব্যস্ত বিমানবন্দরগুলোর তালিকা করা হয়। যাত্রী সংখ্যা অনুযায়ী ২০২১ সালে সবচেয়ে বেশি ব্যস্ত ছিল যে পাঁচটি বিমানবন্দর, সেগুলো সম্পর্কে চলুন জেনে নেওয়া যাক।

১) হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট

গত দুই যুগ ধরে ব্যস্ততম এয়ারপোর্টের তালিকায় শীর্ষস্থান দখলে রেখেছে মার্কিন যুক্তরাষ্ট্রের জর্জিয়া অঙ্গরাজ্যের আটলান্টায় অবস্থিত হার্টসফিল্ড-জ্যাকসন আটলান্টা ইন্টারন্যাশনাল এয়ারপোর্টটি (এটিএল)। গত বছর এয়ারপোর্টটি দিয়ে যাতায়াত করেছে প্রায় ৭.৫ কোটি যাত্রী। যাত্রী সংখ্যার বিবেচনায় এয়ারপোর্টটি ১৯৯৮ সাল থেকে টানা বিশ্বের ব্যস্ততম এয়ারপোর্ট হিসেবে বিবেচিত হয়ে আসছে।

২) ডালাস/ফোর্ট ওয়ার্থ আন্তর্জাতিক বিমানবন্দর

যুক্তরাষ্ট্রের টেক্সাস রাজ্যের ডালাস–ফোর্ট ওয়ার্থ মেট্রোপ্লেক্স অঞ্চলে অবস্থিত এই বিমানবন্দরটি। বিশ্বের দ্বিতীয় ব্যস্ততম বিমানবন্দর এটি। সংক্ষিপ্তে একে ডিএফডাব্লু বলা হয়। ২০২১ সালে বিমানবন্দরটি ৬,২৪,৬৫,৭৫৬ জন যাত্রী পরিবহন করে।

৩) ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর

ব্যস্ততম বিমানবন্দরের তালিকায় তিন নম্বরে রয়েছে ডেনভার আন্তর্জাতিক বিমানবন্দর। স্থানীয়ভাবে এটি ডিইএন নামে পরিচিত। বিমানবন্দরটি পশ্চিম মার্কিন যুক্তরাষ্ট্রে অবস্থিত। স্থলভাগের দিক থেকে উত্তর আমেরিকার বৃহত্তম বিমানবন্দর এবং কিং ফাহদ আন্তর্জাতিক বিমানবন্দরের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম এটি। ২০২১ সালে ডেনভারে ৫.৮৮ কোটি যাত্রী যাতায়াত করে।

৪) শিকাগো ও’হেয়ার ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট

মার্কিন যুক্তরাষ্ট্রের ইলিনয় অঙ্গরাজ্যে অবস্থিত শিকাগো ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট। এর প্রকৃত নাম ও’হেয়ার ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট (ওআরডি)। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় বিমান বাহিনীর এয়ারফিল্ড হিসেবে প্রথমে এর যাত্রা শুরু হয়। সেই সময় মার্কিন নৌবাহিনীর প্রথম মেডেল অফ অনার পাওয়া সৈনিক লেফটেন্যান্ট কমান্ডার এডওয়ার্ড হেনরি ও’হেয়ারের নামানুসারে এর নামকরণ করা হয়। আটটি রানওয়ে বিশিষ্ট এয়ারপোর্টটি বর্তমানে যুক্তরাষ্ট্রের অন্যতম প্রধান বিমানবন্দর। ২০২১ সালের হিসাবে বিশ্বের ৪র্থ ব্যস্ততম বিমানবন্দর এটি। গত বছর ৫ কোটি ৪০ লাখ যাত্রী এই বিমানবন্দরটি ব্যবহার করেছে।

৫) লস অ্যাঞ্জেলস ইন্টারন্যাশনাল এয়ারপোর্ট

মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের প্রধান বিমানবন্দর এটি। প্রচলিতভাবে যা এলএএক্স নামে পরিচিত। যুক্তরাষ্ট্রের সমগ্র পশ্চিম উপকূলের প্রধান আন্তর্জাতিক বিমানবন্দর এটি। চারটি সমান্তরাল রানওয়ে বিশিষ্ট বিমানবন্দরটি গত বছর ৪ কোটি ৮০ লাখ মানুষ ব্যবহার করেছে। এটি বিশ্বের পঞ্চম ব্যস্ত বিমানবন্দর। ট্রানজিট বাদ দিয়ে কেবল উৎস এবং গন্তব্য বিবেচনা করলে এটি বিশ্বের সবচেয়ে বেশি সংখ্যক যাত্রী দ্বারা ব্যবহৃত এয়ারপোর্ট।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com