মঙ্গলবার, ২৩ এপ্রিল ২০২৪, ০৯:১৭ অপরাহ্ন
Uncategorized

বিশ্বের ‘বৃহত্তম সাপ’ এখন আবুধাবিতে

  • আপডেট সময় বৃহস্পতিবার, ৯ সেপ্টেম্বর, ২০২১

বয়স ১৪ বছর, ওজন ১১৫ কেজি। সাত মিটার লম্বা সাপটিকে টানটান করে ধরতে লোক লেগেছিল মোট ১২ জন। ধারণা করা হয়, বর্তমানে বিশ্বে প্রদর্শনের জন্য রাখা জীবিত সাপগুলোর মধ্যে এটিই সবচেয়ে বড়। সম্প্রতি বিশাল এই সাপটির ঠাঁই হয়েছে আবুধাবির দ্য ন্যাশনাল অ্যাকুরিয়ামে।

খালিজ টাইমসের খবর অনুসারে, দীর্ঘকায় সাপটি রেটিকিউলেটেড পাইথন বা জালের মতো নকশাযুক্ত অজগর। এটিকে টিএনএ’র প্লাবিত বনাঞ্চল অংশে রাখা হবে। সেখানে আরও আট সহস্রাধিক প্রাণীকে সঙ্গী হিসেবে পাবে অজগরটি।

রেটিকিউলেটেড পাইথনের আদিনিবাস দক্ষিণ ও দক্ষিণপূর্ব এশিয়া। এটি বিশ্বের দীর্ঘতম সাপ। তারা উন্মুক্ত পরিবেশে পাঁচ ফুট পর্যন্ত বাড়তে পারে। তবে এযাবৎ রেকর্ড করা সবচেয়ে বড় অজগরটির দৈর্ঘ্য ছিল ১০ ফুট।

অজগর বিষধর নয়। এটি মূলত নিজের প্রকাণ্ড শরীর ব্যবহার করে শিকারকে চেপে মেরে ফেলে, এরপর গিলে খায়। মানুষ শিকারের ক্ষমতা রাখা অল্প কিছু সাপের মধ্যে প্রথমদিকেই নাম আসে অজগরের।

এই জাতীয় সাপ ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে বেশি দেখা যায়। তবে সংযুক্ত আরব আমিরাতে ঠাঁই হওয়া অজগরটির জন্ম যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলসের একটি কৃত্রিম প্রজননকেন্দ্রে। সেখানে গত ১৪ বছর থেকে মানুষের সংস্পর্শে অভ্যস্ত হয়ে উঠেছে সাপটি। খুব শিগগিরই তাকে দেখার সুযোগ পাবেন আমিরাতের দর্শনার্থীরা।

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com