বুধবার, ২৪ জুলাই ২০২৪, ০৯:১৩ অপরাহ্ন
Uncategorized

বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতুর দেশ পর্তুগাল

  • আপডেট সময় মঙ্গলবার, ৪ মে, ২০২১

কৃত্রিম সৌন্দর্যের সেতুর দেশ পর্তুগাল। দেশটিতে থাকা দৃষ্টিনন্দন কয়েকটি সেতু রয়েছে ইউরোপের সেরা ১০ সেতুর মধ্যে। বিশ্বের দীর্ঘতম ঝুলন্ত সেতু নির্মাণ করা হয়েছে পর্তুগালে।

দেশটির বাণিজ্যিক শহর পর্তু থেকে এক ঘণ্টা দক্ষিণে আউরোকা শহরে রয়েছে এই ঝুলন্ত সেতুটি। এটি আগামী সোমবার এর উদ্বোধন করা হবে।

ইউনেস্কো স্বীকৃত আউরোকা জিও পার্ক প্রকৃতি পর্যটন ও বহিরাঙ্গন কার্যক্রমের জন্য বিখ্যাত।

ইতিহাসের পাতায় নাম লেখানো এই ঝুলন্ত সেতুটির দৈর্ঘ্য প্রায় এক হাজার ৬৯২ ফুট বা ৫১৬ মিটার।

২০১৮ সালের মে মাস থেকে নির্মাণাধীন আউরোকা শহরের নতুন এই সেতুটি অ্যান্ডেস পর্বতের উপত্যকা অঞ্চলে বিস্তৃত ইনকা সেতুগুলো থেকে অনুপ্রাণিত। বর্তমানে সেতুটি নির্মাণের ফলে আউরোকা পৌরসভা এক অপরূপ সৌন্দর্যের শহরে রূপান্তরিত হয়েছে।

পাইভা ঘাটের দুপাশ সংযুক্ত করেছে সেতুটি। পাইভা নদীর ওপরে কাঠের ঝুলন্ত সেতু পায়ে হেটে চার কিলোমিটার পাড়ি দিয়ে দর্শনার্থীরা এক গ্লাস তাজা ওয়াইন উপভোগ করতে পারবেন। কারণ বাণিজ্যিক শহর পর্তু স্থানীয় ওয়াইনের জন্য বিখ্যাত।

তিনি বলেছেন, মুহূর্তটি আমার কাছে অসাধারণ এবং অনন্য অভিজ্ঞতার। আমি একটু ভয় পেয়েছিলাম। তবে আমার জন্যে সফলভাবে সেতুটি পাড়ি দেওয়া খুবই দামী অভিজ্ঞতা ছিল।

আউরোকার মেয়র মার্গারিডা বেলাম বলেন, ‘কাজটি মোটেই সহজ ছিল না, অনেক চ্যালেঞ্জ ছিল। কিন্তু আমরা অবশেষে সফল হতে পেরেছি। পৃথিবীতে এর মতো আর কোনো দীর্ঘতম ঝুলন্ত সেতু নেই।’

তিনি আরও বলেন, ‘নতুন এই কাঠামোটি এই এলাকায় আরও বেশি পর্যটক নিয়ে আসবে। যা দর্শনার্থীদের আনন্দ দেওয়ার পাশাপাশি, আমাদের দেশের অর্থনৈতিক উন্নয়নে ব্যাপক ভূমিকা পালন করবে।’

মনির হোসেন: পর্তুগাল প্রবাসী

শেয়ার করুন

এ জাতীয় আরো খবর

ভ্রমন সম্পর্কিত সকল নিউজ এবং সব ধরনের তথ্য সবার আগে পেতে, আমাদের সাথে থাকুন এবং আমাদেরকে ফলো করে রাখুন।

© All rights reserved © 2020 cholojaai.net
Theme Customized By ThemesBazar.Com