1. [email protected] : admin2021 :
  2. [email protected] : cholo jaai : cholo jaai
বিশ্বমানের শিক্ষা ও কাজের সুযোগ বেলজিয়ামে
শনিবার, ২৩ অক্টোবর ২০২১, ০৮:২২ পূর্বাহ্ন

বিশ্বমানের শিক্ষা ও কাজের সুযোগ বেলজিয়ামে

চলযাই ডেস্ক :
  • আপডেট সময় বুধবার, ৬ অক্টোবর, ২০২১

বেলজিয়াম ইউরোপের অন্যতম সুন্দর একটি দেশ। পশ্চিম ইউরোপের সেঞ্জেনভুক্ত ছোট এই দেশটির রাজধানী ব্রাসেলস। দেশটিতে রয়েছে ইউরোপীয় ইউনিয়নের সদর দপ্তরসহ নানা গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানের প্রধান অফিস। মূলত কম খরচে বিশ্বমানের শিক্ষা গ্রহণের সুযোগ এবং কাজের প্রচুর সুযোগ থাকায় দেশটিতে পাড়ি জমাচ্ছেন অসংখ্য শিক্ষার্থী। ছোট এই দেশটির অফিসিয়াল ভাষা ফ্রেঞ্চ, ডাচ ও জার্মান।

শিক্ষার মান ও গ্রহণযোগ্যতা

বেলজিয়ামের শিক্ষার মান খুবই উন্নত এবং এর ডিগ্রি আন্তর্জাতিকভাবে স্বীকৃত। বস্ত্র, স্থাপত্য, আইটি, স্বাস্থ্য ও বিজনেস রিলেটেড কোর্সের জন্য দেশটি খুবই ভালো। উচ্চতর গবেষণার জন্য দেশটিতে অনেক সুযোগ রয়েছে। বেলজিয়ামে অনেক ইউনিভার্সিটি রয়েছে- যেগুলোর র‌্যাঙ্কিং বেশ ভালো। বেলজিয়ামের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সাধারণত ডাচ ভাষায় পড়াশোনা করানো হয়। তবে বিভিন্ন প্রতিষ্ঠানে ইংরেজিতে পড়াশোনা করা যায়।

বেলজিয়ামে পড়াশোনার খরচ

পড়াশোনার খরচ তুলনামূলকভাবে কম। সব মিলিয়ে বছরে সাত থেকে আট লাখ টাকা খরচ হয়। নন-ইউরোপিয়ান দেশ থেকে পড়তে আসা শিক্ষার্থীদের প্রতি বছর বিশ্ববিদ্যালয় ও বিষয়ভেদে খরচ হয় তিন হাজার ৩০০ থেকে পাঁচ হাজার ইউরো। তাছাড়া বিভিন্ন রকমের শিক্ষাবৃত্তির সুযোগও রয়েছে দেশটিতে। থাকা-খাওয়া ও অন্যান্য খরচ হবে মাসে প্রায় ৪০০ থেকে ৬০০ ইউরো।

বেলজিয়ামের বেশির ভাগ কলেজ-বিশ্ববিদ্যালয়ে ডাচ ও ফ্রেঞ্চ ভাষায় পড়ানো হয়। অনেক প্রতিষ্ঠানে ইংরেজি মাধ্যমেও পড়া যায়। ইংরেজি মাধ্যমে ভর্তির ক্ষেত্রে বিশ্ববিদ্যালয়ভেদে আইইএলটিএস স্কোর ৬.৫ থেকে ৭.০ থাকতে হয়। তবে যেসব শিক্ষার্থীর স্নাতকের মাধ্যম ইংরেজি ছিল তারা আইইএলটিএস স্কোর ছাড়াই মাস্টার্সে আবেদন করতে পারবেন। আবেদনের জন্য একাডেমিক পরীক্ষায় কমপক্ষে ৬০ শতাংশ মার্কস থাকা ভালো।

বেলজিয়ামে বছরে সাধারণত একবার আবেদন করা যায়। বিশ্ববিদ্যালয়ভেদে সেপ্টেম্বর থেকে মার্চ মাস পর্যন্ত আবেদন করার সুযোগ থাকে। আবেদন করার জন্য অবশ্যই শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে ভর্তির তারিখ দেখতে হবে। এ ক্ষেত্রে এসএসসি, এইচএসসি ও অনার্সের সার্টিফিকেট, মোটিভেশনাল লেটার, সিভি, রেফারেন্স লেটার দরকার হয়।

বেলজিয়ামের কয়েকটি বিখ্যাত ইউনিভার্সিটি হচ্ছে-

University of Ghent

www.ugent.be/en

Katholieke Universiteit Leuven

www.kuleuven.be/english

Université Catholique de Louvain

https://uclouvain.be/fr/index.html

শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
© All rights reserved © 2020 cholojaai.net
Theme Dwonload From ThemesBazar.Com